মেট্রো। ফাইল ছবি

কলকাতা: সকাল এবং সন্ধ্যার ব্যস্ত সময়ে মেট্রোর দু’টি ট্রেন ছাড়ার সময়ের ব্যবধান কমানোর পাশাপাশি পরিষেবার সময়সীমা আগামী সোমবার থেকে বাড়ছে উত্তর-দক্ষিণ মেট্রোয়।

বর্তমানে উত্তর-দক্ষিণ মেট্রোয় পর পর দু’টি ট্রেনের ছাড়ার সময়ের ব্যবধান ১০ মিনিট। ব্যস্ত সময়ে সেই ব্যবধান আগামী সোমবার থেকে কমিয়ে করা হচ্ছে ৮ মিনিট। স্বভাবতই ট্রেনের সংখ্যাও বাড়ছে। সোমবার থেকে শনিবার দিনে ১২২টির বদলে ১৪৬টি ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ।

জানানো হয়েছে, ট্রেনের সংখ্যা বাড়ানো হচ্ছে রবিবারেও। ওই দিন ৫৮-র বদলে ৬৪টি ট্রেন চালানো হবে। পরিষেবার সময়সীমা সকাল ১০.১০টা থেকে রাত সাড়ে ৯টা।

অন্যদিকে সোমবার থেকে শনিবার পর্যন্ত কাজের দিনগুলিতে দমদম এবং কবি সুভাষ থেকে রাত সাড়ে ৮টায় ছাড়বে দিনের শেষ মেট্রো। যেটি এখন রাত ৮টায় ছাড়ছে। মেট্রোর এক আধিকারিক জানান, সোমবার থেকে শনিবার পর্যন্ত নোয়াপাড়া থেকে দিনের শেষ ট্রেনটি ছাড়বে রাত ৮.২৫টায় এবং রবিবার ৮.২৩টায়। অর্থাৎ, শেষ ট্রেনটি ছাড়ার সমসয়ীমা আধ ঘণ্টা বাড়ানো হচ্ছে।

প্রায় ছ’মাস বন্ধ থাকার পর চার সপ্তাহ আগে পরিষেবা পুনরায় চালু করার পর ধাপে ধাপে ট্রেনের সংখ্যা বাড়াচ্ছে কলকাতা মেট্রো। গত ১৪ সেপ্টেম্বর সাধারণের জন্য পরিষেবা চালুর পর দিনে ১১০টি ট্রিপ চলত। দিনের শেষ ট্রেন ছাড়ত সন্ধ্যা ৭টা। এখন দু’টি বিষয়েই অনেকটা পরিবর্তন এনেছে মেট্রো রেল।

উল্লেখ্য, টানা ১৯৬ দিন বন্ধ থাকার পর ফের রবিবারেও মিলছে মেট্রো পরিষেবা। প্রথম রবিবার ৩০ হাজার ই-পাস ইস্যু হলেও মাত্র ১৪ হাজার ৫৬০ যাত্রী মেট্রোয় সফর করেন বলে একটি পরিসংখ্যানে জানা গিয়েছে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন