খবর অনলাইন ডেস্ক: সাইবার-প্রতারণা চিন্তা বাড়াচ্ছে সাধারণ মানুষ থেকে শুরু করে পুলিশকেও। পরিস্থিতি মোকাবিলায় লাগাতার সতর্ক করে যাচ্ছে পুলিশ-প্রশাসন। অন্যদিকে তাল মিলিয়ে নিত্যনতুন ফন্দিফিকির আঁটছে প্রতারকরাও। মঙ্গলবার এমনই একটি ঘটনা নজরে আসা মাত্রই সতর্ক করে দিল কলকাতা পুলিশ।

এ দিন ভাস্বতী ঘোষ নামের এক নেটিজেন টুইটারে একটি মোবাইল নম্বর উল্লেখ করে অভিযোগ করেন, “এই নম্বর থেকে ফোন করে বলা হল, ব্যাঙ্ক থেকে ফোন করা হচ্ছে। সঠিক ব্যাঙ্কের নামও বলা হল! এটিএম কার্ডের ডিটেলস চাওয়া হচ্ছিল। না দেওয়ার কারণে অশ্লীল কথাবার্তা বলা হচ্ছে”।

সোশ্যাল মিডিয়ার পোস্টে ভাস্বতী ট্যাগ করেন পশ্চিমবঙ্গ পুলিশ এবং কলকাতা পুলিশকে। বিষয়টি নজরে আসার সঙ্গে সঙ্গেই কলকাতা পুলিশের পরামর্শও মিলে গেল।

কলকাতা পুলিশ জানিয়েছে, “দয়া করে এই ধরনের ভুয়ো মেসেজ / কলের ফাঁদে পড়ে প্রতারিত হবেন না। আপনার ব্যক্তিগত তথ্য শেয়ার করবেন না। এবং এ ধরনের সমস্ত ঘটনার তদন্ত করতে অ্যান্টি ব্যাঙ্ক ফ্রড হেল্প লাইন নম্বর 8585063104-এ ২৪x৭ রিপোর্ট করুন। এ ছাড়া আপনি [email protected]এ আমাদের ইমেলও করতে পারেন”।

[অভিযোগ এবং কলকাতা পুলিশের পরামর্শ]

গত বছর করোনা লকডাউনের সময় থেকে অনলাইন প্রতারণাও অনেকটা বেড়েছে। এ ব্যাপারে ইন্ডিয়ান সাইবার সিকিউরিটি সলিউশনসের সিইও অভিষেক মিত্র বলেন, “এ ধরনের প্রতারকদের সঙ্গে একটা বড়োসড়ো চক্রের যোগসাজশ রয়েছে। কিছু কিছু ক্ষেত্রে সুরাহা মিলে যা। পুলিশ অভিযোগ পাওয়ার পর উপযুক্ত ব্যবস্থা নেয়। তবে অনেকেই অভিযোগ করেন, তাঁদের সমস্যার সমাধান অধরা থেকে গিয়েছে। ফলে এ ধরনের হুমকির ব্যাপারটাকে নিখাদ এড়িয়ে যাওয়ার পথ ধরেন অনেকেই”।

আরও পড়তে পারেন: ব্যাঙ্ক অ্যাকাউন্টকে জালিয়াতির হাত থেকে রক্ষা করতে সরকারের গুরুত্বপূর্ণ পরামর্শ

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন