উলটপুরান! আগস্টের প্রথম ১৩ দিনেই গোটা মাসের ৬০ শতাংশ বৃষ্টি কলকাতায়

0

কলকাতা: বর্ষার উলটপুরান! জুন এবং জুলাইয়ে যে বর্ষাকে ভালো ভাবে পাওয়ার জন্য হাপিত্যেশ করে বসেছিলেন কলকাতাবাসী, আগস্ট পড়তেই জলের ভাণ্ডার ভরতি করে দিচ্ছে সে। আগস্টে কলকাতায় মোট ৩৪৪ মিমি বৃষ্টি হওয়ার কথা। ১ আগস্ট থেকে ১৩ আগস্ট পর্যন্ত শহরে বৃষ্টি হয়েছে ২১০ মিলিমিটার, অর্থাৎ সারা মাসের ৬০ শতাংশ বৃষ্টি ইতিমধ্যেই দেখে ফেলেছে শহর। আগামী দিনের যা পূর্বাভাস, তাতে ভালো রকম বাড়তি নিয়েই এই মাস শেষ করবে বর্ষা।

এ বছর জুনে কলকাতায় বৃষ্টি হয়েছিল ৯৪ মিলিমিটার, যা স্বাভাবিকের থেকে দু’শো মিলিমিটার কম। জুলাইয়ে পরিস্থিতির তো উন্নতি হলই না, বরং ঘাটতি আরও বেড়ে গেল। গোটা মাসে যেখানে শহরে চারশো মিলিমিটার বৃষ্টি হওয়ার কথা, সেখানে হয়েছে মাত্র ১৩৪ মিলিমিটার। তা-ও জুলাইয়ের শেষ সপ্তাহে বর্ষা কিছুটা ছন্দ পাওয়ায় এই পরিমাণ বৃষ্টি হল, না হলে একশো মিলিমিটার পেরত কি না সন্দেহ। কিন্তু আগস্ট পড়তেই ছবি পালটে গেল।

আরও পড়ুন ‘জয় শ্রীরাম’ স্লোগানে কানহাইয়াকে সম্ভাষণ, জবাবে তিনি কী বললেন

একের পর এক নিম্নচাপের প্রভাবে এই বৃষ্টি পাচ্ছে কলকাতা। প্রথম নিম্নচাপটি গত সপ্তাহের মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত প্রভাব ফেলেছিল। তার জেরে তিন দিনে বৃষ্টি হয়েছিল ৯৬ মিলিমিটার। তার পর দু’তিন বৃষ্টি কিছুটা কম হওয়ার পর এই সোমবার থেকে আবার বৃষ্টির দাপট বেড়েছে শহরে। গত ৪৮ ঘণ্টায় শহরে ৮১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। মঙ্গলবার রাতে যে বৃষ্টি শহরে হয়েছে, তার আবার চরিত্র অন্য রকম ছিল। শহরের দক্ষিণপূর্ব অঞ্চলে বেশি বৃষ্টি হয়নি, কিন্তু দক্ষিণপশ্চিম, দক্ষিণ এবং মধ্য কলকাতায় ব্যাপক বৃষ্টি হয়েছে। শহরের কোথাও কোথাও জলও জমেছে বলে খবর।

এই নিম্নচাপের প্রভাব বুধবার বিকেল পর্যন্ত থাকবে। তার পরেই আবহাওয়া উন্নতি হতে শুরু করবে। বৃহস্পতিবার এবং শুক্রবার বিক্ষিপ্ত ঝড়বৃষ্টি ছাড়া বিশেষ কিছু হওয়ার সম্ভাবনা নেই। তবে শনিবার থেকে আবার বৃষ্টি বাড়তে পারে। মনে করা হচ্ছে আরও একটি নিম্নচাপ তৈরি হতে পারে বঙ্গোপসাগরে, আর তার জেরেই হবে বৃষ্টি। সব মিলিয়ে মাসের হিসেব পেরিয়ে যেতে বৃষ্টিকে বেশি বেগ পেতে হবে না বলেই মনে করা হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here