শীতের প্রত্যাবর্তন! ১২-এর ঘরে কলকাতার তাপমাত্রা

kolkata winter

কলকাতা: পূর্বাভাস ছিলই। সেইমতো বড়োসড়ো প্রত্যাবর্তন ঘটিয়ে ফেলল শীত। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছে গেল ১২ ডিগ্রিতে। রবিবার তাপমাত্রা আরও একটু কমারও সম্ভাবনা রয়েছে।

গত সপ্তাহে শীত আচমকা কমে গিয়েছিল রাজ্যে। কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৭ ডিগ্রি আর সর্বোচ্চ তাপমাত্রা উঠে গিয়েছিল ৩০ ডিগ্রিতে। তখনই বেশ কিছু সংবাদমাধ্যম জানিয়েছিল যে শীত এ বার বিদায় নিতে চলেছে।

তবে খবর অনলাইন কিন্তু তার পাঠকদের বার বার বলে এসেছে যে শীত এত তাড়াতাড়ি বিদায় নিতে পারে না। তার প্রত্যাবর্তন ঘটবেই। সেই পূর্বাভাস সত্যি করেই, গত সোমবার ছোটোখাটো প্রত্যাবর্তন হয়েছিল শীতের। তাপমাত্রা নেমেছিল ১৩.৮-এ।

তার পর বৃহস্পতিবার তাপমাত্রা আবার একটু বেড়ে গেল। মেঘ ঢুকল, বৃষ্টি হল এবং আকাশ পরিষ্কার হয়ে গেল। আকাশ পরিষ্কার হতেই শুক্রবার সকাল থেকে হুহু করে বয়েছে উত্তুরে হাওয়া। যার ফল টের পাওয়া গেল শনিবার সকালে।

আগামী দু’ দিন তাপমাত্রা এ রকমই থাকবে তবে রবিবার আরও কিছুটা নেমে তা ১১-এর ঘরে ঢুকে যেতে পারে। কিন্তু মঙ্গলবার থেকে আবহাওয়ার মুড বদলে যেতে পারে।

বর্তমান পরিস্থিতি বিচার মনে করে হচ্ছে যে ২৮ জানুয়ারি থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত দফায় দফায় বৃষ্টি চলবে রাজ্যে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তার প্রভাব বেশি থাকবে। সরস্বতী পুজোর দিন বৃষ্টি সব থেকে বেশি হতে পারে।

উত্তর ভারত থেকে এগিয়ে আসা পশ্চিমী ঝঞ্ঝা আর সেই সঙ্গে আরও একাধিক অনুঘটকের জন্য বৃষ্টি নামবে রাজ্যে।

আরও পড়ুন শান্তিনিকেতনের বসন্ত উৎসব নিয়ে জটিলতা কাটল

আগামী সপ্তাহের শুরুতে বঙ্গোপসাগরের ওপরে বিপরীত ঘূর্ণাবর্ত আর মধ্য ভারতের ওপরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে। পাশাপাশি শক্তিশালী পশ্চিমী ঝঞ্ঝাও উত্তর ভারত থেকে এগিয়ে আসবে পূর্ব ভারতের দিকে। এই তিনটে কারণে মূলত দক্ষিণবঙ্গ আর উত্তরবঙ্গের পাহাড়ি অঞ্চলের ওপরে জলীয় বাষ্প ঢুকতে শুরু করবে। সে কারণেই নামবে বৃষ্টি।

এই বৃষ্টির পরিস্থিতি তৈরি হওয়ার ফলে মঙ্গলবার থেকে ফের তাপমাত্রা বাড়বে দক্ষিণবঙ্গে। তবে বৃষ্টি থামলে, ৩১ জানুয়ারি থেকে ফের তাপমাত্রা নামতে পারে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.