Connect with us

কলকাতা

কলকাতায় চিকিৎসা করাতে এসে ৩০ বছর বয়সি মহিলা জানতে পারলেন তিনি ‘পুরুষ’

Published

on

খবরঅনলাইন ডেস্ক: তিরিশ বছর ধরে স্বাভাবিক জীবন যাপন করে গেছেন। কোনো জটিলতা নেই। হঠাৎ শুরু হল তলপেটে ব্যথা। ছুটে এলেন ডাক্তারদের কাছে। ডাক্তাররা আবিষ্কার করলেন, রোগিণী হিসাবে যাঁর চিকিৎসা করছেন তাঁরা, তিনি আসলে রোগিণী নন, রোগী এবং তিনি অণ্ডকোষের ক্যানসারে (testicular cancer) ভুগছেন।

বিস্ময়ের ব্যাপার, এই ঘটনা প্রকাশ্যেই আসতেই সেই ‘রোগিণী’র ২৮ বছরের বোন প্রয়োজনীয় পরীক্ষানিরীক্ষা করান এবং জানা যায়, তাঁরও ‘অ্যান্ড্রোজেন ইনসেনসিটিভিটি সিন্ড্রোম’ (Androgen Insensitivity Syndrome) রয়েছে। এটা শরীরের এমন একটা অবস্থা যাতে একজন মানুষ জিন-ঘটিত দিক থেকে ‘পুরুষ’ হয়ে জন্মায়, কিন্তু তাঁর সব শারীরিক বৈশিষ্ট্য ‘মহিলা’র মতো হয়।

প্রায় এক দশক আগে বিবাহিত, বীরভুমের ৩০ বছর বয়সি সেই ‘মহিলা’ তলপেটের নীচের দিকে প্রচণ্ড ব্যথা নিয়ে মাস দুয়েক আগে কলকাতার নেতাজি সুভাষ চন্দ্র বোস ক্যানসার হাসপাতালে (Netaji Subhas Chandra Bose Cancer Hospital) আসেন। তখন ক্লিনিক্যাল ক্যানসার বিশেষজ্ঞ ডা. অনুপম দত্ত এবং সার্জিক্যাল ক্যানসার বিশেষজ্ঞ ডা. সৌমেন দাস তাঁকে পরীক্ষা করেন এবং তাতেই তাঁর ‘প্রকৃত পরিচয়’ জানা যায়।

Loading videos...

ডা. অনুপম দত্ত সংবাদসংস্থা পিটিআইকে বলেন, “তাঁকে দেখে মনে হয় তিনি মহিলাই। তাঁর কণ্ঠস্বর, তাঁর উন্নত স্তন, স্বাভাবিক বহিঃস্থ জননেন্দ্রিয় – সব কিছুই মহিলাদের মতো। তবে জন্ম থেকেই জরায়ু আর ডিম্বাশয় নেই। কখনও তাঁর ঋতুস্রাব হয়নি।”

এটা একটা বিরল ঘটনা। প্রতি ২২ হাজার মানুষের মধ্যে এক জনের হতে পারে বলে ডা. দত্ত জানান।

মহিলার শারীরিক পরীক্ষার রিপোর্টে বলা হয়েছে, তাঁর যোনিপথ গুপ্ত (ব্লাইন্ড ভ্যাজিনা, Blind vagina)। তখন ডাক্তাররা কারইয়োটাইপিং টেস্ট (Karyotyping test) করানোর সিদ্ধান্ত করেন। তখন দেখা যায় তাঁর ক্রমোসোম জোড়া হল ‘এক্সএক্স’ (এক্সএক্স), ‘এক্সওয়াই’ (XY) নয়, যা একজন মহিলার থাকে।

ডা. অনুপম দত্ত আরও বুঝিয়ে বলেন – ‘তলপেটে প্রচণ্ড ব্যথার দরুন আমরা ওঁর ক্লিনিক্যাল পরীক্ষা করাই। তাতে দেখা যায় তাঁর অণ্ডকোষ দু’টো শরীরের ভেতরে। বায়োপসি করা হয়। তারই পরই জানা যায় তিনি অণ্ডকোষের ক্যানসারে ভুগছেন, যাকে বলা হয় সেমিনোমা (seminoma)।”

এখন তাঁর কেমোথেরাপি চলছে এবং তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল আছে।

ডা. দত্ত জানান, তাঁর অণ্ডকোষ শরীরের মধ্যে থাকায় সেগুলো পরিণত হয়নি। ফলে টেস্টোস্টেরন নিঃসরণ হত না। অন্য দিকে তাঁর নারী হরমোনগুলো তাঁকে মহিলার চেহারা দিয়েছিল।

এটা জানার পর সেই ‘মহিলা’র প্রতিক্রিয়া কী, জানতে চাওয়া হলে ডা. দত্ত বলেন, “এক জন মহিলা হিসাবে তিনি বড়ো হয়ে উঠেছেন। প্রায় এক দশক হল এক জন পুরুষকে বিয়ে করেছেন। এখন আমরা সেই রোগিণী এবং তাঁর স্বামীর সঙ্গে কথা বলছি। তাঁদের বোঝাচ্ছি, জীবন যে ভাবে চলে এসেছে, সে ভাবেই চলুক।”

জানা গিয়েছে, ওই দম্পতি বার কয়েক সন্তানলাভের চেষ্টা করেছেন কিন্তু স্বাভাবিক ভাবেই ব্যর্থ হয়েছেন।

অতীতে ওই মহিলার দুই মাসিরও ‘অ্যান্ড্রোজেন ইনসেনসিটিভিটি সিন্ড্রোম’ ধরা পড়েছিল। “এটা সম্ভবত ওঁদের জিনেই রয়েছে”, জানালেন ওই ক্যানসার বিশেষজ্ঞ।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

কলকাতা

পাইপ ফেটে বিপত্তি, শনিবার সকাল থেকে রবিবার বিকেল পর্যন্ত বন্ধ টালা থেকে জল সরবরাহ

পাইপ মেরামতের জন্য বন্ধ থাকবে পরিষেবা।

Published

on

টালা ট্যাঙ্ক। ফাইল ছবি

কলকাতা: শনিবার সকালের পর থেকে টালা ট্যাঙ্কের পাম্পিং স্টেশন থেকে জল পরিষেবা বন্ধ থাকবে কলকাতার বিস্তীর্ণ এলাকায়। ফেটে যাওয়া পাইপ মেরামতের জন্যই রবিবার বিকেল পর্যন্ত বন্ধ থাকবে জল সরবরাহ।

জানা গিয়েছে, শনিবার সকালে জল দেওয়ার পর পরিষেবা বন্ধ থাকবে। প্রায় ২৪ ঘণ্টা পরে রবিবার বিকেলে ফের পরিষেবা শুরু হবে।

পুরসভা সূত্রে খবর, উত্তর এবং মধ্য কলকাতায় টালা ট্যাঙ্কের উপর নির্ভরশীল অংশটি এই সময়ে জল পাবে না। তবে দক্ষিণ কলকাতায় আংশিক ভাবে এই পরিষেবা বন্ধ থাকবে।

Loading videos...

কয়েক দিন আগেই উত্তর কলকাতার নীলমণি মিত্র রো সংলগ্ন এলাকায় ভূগর্ভস্থ পানীয় জলের পাইপ ফেটে বিপত্তি ঘটে। এর আগেও পাইপ ফেটে বিপত্তি বাঁধে। ফলে এই সমস্যার স্থায়ী সমাধানে মেরামতের কাজ করা হবে। যে কারণে ২৪ ঘণ্টার জল পরিষেবা বন্ধ থাকবে। যদিও ঠিক কখন, ক’টা থেকে জল সরবরাহ বন্ধ থাকবে, সে বিষয়ে পুরসভার বিজ্ঞপ্তি এখনও প্রকাশ্যে আসেনি।

তবে কলকাতা পুরসভার প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান ফিরহাদ হাকিম জানান, স্থানীয় ভাবে বিষয়টির সমাধানের কারণে নির্দিষ্ট অঞ্চলে জল পরিষেবা বন্ধ থাকবে। পাইপটিতে সিবিআর লিকেজ হয়েছে। এর জন্য শুধু উত্তর কলকাতাতেই সমস্যা হতে পারে।

আরও পড়তে পারেন: মালদহের গঙ্গাবক্ষে লরি: সাঁতার কেটে পাড়ে ১২ জন, এখনও নিখোঁজ ২

Continue Reading

কলকাতা

অতিমারির শিকল ভেঙে ঘরেই দক্ষ মৃৎশিল্পীর মতো জগদ্ধাত্রী প্রতিমা বানিয়ে ফেলল নবম শ্রেণির প্রীতাংশু

লকডাউন মিটলেও খোলেনি স্কুল। বন্ধ টিউশন, খেলাধুলো। সেভাবে যোগাযোগ নেই সহপাঠী ও বন্ধুদের সঙ্গে।

Published

on

জগদ্ধাত্রী প্রতিমা বানিয়ে ফেলল নবম শ্রেণির প্রীতাংশু

কলকাতা : লকডাউনে যখন বড়দের হাঁসফাঁস অবস্থা তখন ছোটদের অবস্থা তো  বলাই বাহুল্য। লকডাউন মিটলেও খোলেনি স্কুল। বন্ধ টিউশন, খেলাধুলো। সেভাবে যোগাযোগ নেই সহপাঠী ও বন্ধুদের সঙ্গে। এই পরিস্থিতিতে ঘরবন্দি শিশুমন যে খাঁচাবন্দি পাখির মতো ছটফট করবে সেটাই স্বাভাবিক।

এমনই একটা ‘অসহ্য’ পরিস্থিতিতে ঘরেই নিজেকে ব্যস্ত রাখতে বিকল্প ব্যবস্থা খুঁজে নিয়েছে বাগবাজারের বাসিন্দা নবম শ্রেণির ছাত্র প্রীতাংশ (১৪)। পড়াশুনার বাইরে অবসর সময়ে সৃজনশীলতা চর্চাকেই বেছে নিয়েছে সে।  

প্রীতাংশু
[প্রীতাংশুর তৈরি জগদ্ধাত্রী প্রতিমা]

ছোটবেলা থেকেই হস্তশিল্পে আগ্রহী প্রীতাংশ। অবসর সময় পেলেই তুলি-কাঁচি নিয়ে বসে যায় নানা রকম জিনিস বানাতে।অভিভাবকদের উৎসাহ রয়েছে সর্বদা।

Loading videos...

তাই করোনা আবহে সেই হস্তশিল্পকে হাতিয়ার করে নিজেকে ব্যস্ত রাখার রাস্তা খুঁজে পেয়েছে সে। জগদ্ধাত্রী পুজোর আগেই সে মাটি দিয়ে বানিয়ে ফেলেছে জগদ্ধাত্রীর প্রতিমা। তার কাজে রয়েছে দক্ষ মৃৎশিল্পীর ছোঁয়া।    

খবর অনলাইনে আরও পড়তে পারেন : পারদের রেকর্ড পতন কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে, পানাগড়ে তাপমাত্রা দশের নীচে  

Continue Reading

কলকাতা

৭২ ঘণ্টার মধ্যেই একবালপুরে তরুণী খুনের কিনারা, গ্রেফতার দম্পতি

ফোন থেকেই মিলল সূত্র, ‘পরকীয়া’র জেরেই কি খুন?

Published

on

কলকাতা: বুধবার রাতে একবালপুর থানার এমএম আলি রোডে বস্তাবন্দি অবস্থায় ২২ বছরের যুবতী সাবা খাতুনের দেহ উদ্ধার হয়েছিল। সেই ঘটনায় এক দম্পতিকে গ্রেফতার করেছে পুলিশ।

সূত্রের খবর, ধৃতদের নাম অভিযুক্ত শেখ সাজিদ এবং তার স্ত্রী অঞ্জুমা বেগম। সাজিদ নিজেই ফোন করে পুলিশকে ডাকে। সাজিদই বস্তা খুলতে সাহায্য করে পুলিশকে।

পুলিশ সূত্রে জানা যায়, শেখ সাজিদের বাড়িতে যাতায়াত ছিল তরুণীর। ত্রিকোণ প্রেমের জেরে খুন কি না, তা খতিয়ে দেখছে পুলিশ।

Loading videos...

পুলিশ সূত্রে জানা যায়, স্থানীয় বাসিন্দা হিসেবে সাজিদকে সন্দেহ করা হয়নি। কিন্তু পরবর্তীতে হাসপাতালের সিসিটিভি ফুটেজ-সহ একাধিক বিষয় খতিয়ে দেখে পুলিশের সন্দেহের তালিকায় উঠে আসে সাজিদ। এর পর তাকে আটক করে জিজ্ঞাসাবাদের পর ভোরের দিকে স্বামী-স্ত্রী অপরাধের কথা কবুল করে নিলে তাদের গ্রেফতার করা হয়। আজ তাদের আলিপুর আদালতে তোলা হবে।

পুলিস সূত্রে আরও জানা যায়, নিহত সাবা খাতুনের ফোন ঘেঁটে শেখ সাজিদের নাম পাওয়া যায়। সেই সূত্র ধরেই তদন্তে নেমে পুলিশ জানতে পারে শেখ সাজিদের সঙ্গে বন্ধুত্ব ছিল সাবার। ধীরে ধীরে সেই বন্ধুত্ব সম্পর্কের দিকে গড়ায়। সাবার সঙ্গে স্বামীর ‘পরকীয়া’র কথা জেনে ফেলেছিলেন শেখ সাজিদের স্ত্রী অঞ্জুম বেগম। এরপরই সাবাকে খুনের ছক কষে স্বামী-স্ত্রী। এর পরই খুনের ঘটনায় সরাসরি যোগ থাকার অভিযোগে দম্পতিকে গ্রেফতার করল পুলিশ।

প্রাথমিক তদন্তে জানা যায়, সাবা ওয়াটগঞ্জে দিদার কাছে থাকতেন। তবে গত দু’মাস ধরে ওয়ারিশ লেনে রেশমা নামে এক বন্ধুর বাড়িতে পেইং গেস্ট হিসেবে থাকছিলেন তিনি। একটি সূত্রের দাবি, রেশমা মাদকাসক্ত। বহু মানুষের আনাগোনা ছিল ওই বাড়িতে।

আরও পড়তে পারেন: কে বা কারা একবালপুরের তরুণীকে খুন করে বস্তায় ভরে রাস্তায় ফেলে গেল

Continue Reading
Advertisement
Advertisement

কেনাকাটা

কেনাকাটা1 day ago

শীতের নতুন কিছু আইটেম, দাম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: শীত এসে গিয়েছে। সোয়েটার জ্যাকেট কেনার দরকার। কিন্তু বাইরে বেরিয়ে কিনতে যাওয়া মানেই বাড়ি এসে এই ঠান্ডায়...

কেনাকাটা3 days ago

ঘর সাজানোর জন্য সস্তার নজরকাড়া আইটেম

খবর অনলাইন ডেস্ক: ঘরকে একঘেয়ে দেখতে অনেকেরই ভালো লাগে না। তাই আসবারপত্র ঘুরিয়ে ফিরে রেখে ঘরের ভোলবদলের চেষ্টা অনেকেই করেন।...

কেনাকাটা6 days ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা1 week ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা3 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা4 weeks ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

নজরে