crowd at babubagan
ষষ্ঠীর সন্ধ্যায় বাবুবাগানে ভিড়। ছবি রাজীব বসু।

কলকাতা: পাঁচ দিনের দুর্গাপুজোর এক দিন কাটতে চলল। শেষ হতে চলেছে মহাষষ্ঠীর রাত। দিনভর জমজমাট কলকাতা। সকাল থেকে রাত পর্যন্ত মণ্ডপে মণ্ডপে ঠাকুর দেখার ভিড়।

পঞ্জিকা মতে, এ বার পঞ্চমীতেই সাঙ্গ হয়েছে মা দুর্গার বোধন। তাই সান্ত্বনা একটা – এ বারের পূজা পাঁচ দিনের বদলে কার্যত ছ’ দিনের – পঞ্চমী থেকে বিজয়া দশমী।

Loading videos...
বান্ধব সম্মিলনী, ঢাকুরিয়া। ছবি রাজীব বসু

বৃষ্টির একটা ভ্রূকুটি রয়েছে। কিন্তু ষষ্ঠীর দিনটা প্রায় বৃষ্টিবিহীনই কাটল বলা যায়। অল্পস্বল্প বৃষ্টি হয়েছে বিক্ষিপ্ত ভাবে। তা ছাড়া সামগ্রিক ভাবে এ দিন গরম বেশ ভালোই ছিল। এত গরমে বেশ অস্বস্তির মধ্যেই ছিল শহরবাসী। কিন্তু তাতে ঠাকুর দেখার উৎসাহে কোনো ভাটা পড়েনি।

সকাল থেকেই মানুষ বেরিয়ে পড়েছে ঠাকুর দেখতে। কিছু ক্ষেত্র ছাড়া প্রায় সব জায়গাতেই পুজোর ছুটি শুরু হয়ে গিয়েছে। তাই ভিড় শহরের সর্বত্রই – উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম। ফলে মহানগরের বিভিন্ন জায়গাতেই তৈরি হয়েছে যানজট, বিশেষ করে বিখ্যাত পুজোর জায়গাগুলিতে।

আরও পড়ুন: সপ্তমী থেকে দশমী, রাজ্য জুড়ে কেমন থাকবে আবহাওয়া?

এ বার কলকাতা শহরে বেশ কিছু পুজোর উদ্বোধন হয়ে গিয়েছে মহালয়ার আগেই। ফলে ঠাকুর দেখা শুরুও হয়ে গিয়েছে প্রায় প্রতিপদ থেকেই। এবং দিন দিন সেই উৎসাহ যেন বাড়ছে। এ ভাবে চলতে থাকলে মহানবমীতে কলকাতা শহর যে উপচে পড়বে তাতে সন্দেহ কি!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.