খবর অনলাইন ডেস্ক: দুর্গাপুজো কার্যত মধ্যগগনে। পাঁচ দিনের পুজোর দু’ দিন চলে গেল। আজ তৃতীয় দিন। আজ মহাষ্টমী। গুপ্তপ্রেস ও বিশুদ্ধ সিদ্ধান্ত, দুই পঞ্জিকা মতেই এ দিন বিকেলেই সন্ধিপুজো।

অষ্টমী ও নবমী তিথির সন্ধিক্ষণে হয় সন্ধিপুজো। সন্ধিপুজো চলে ৪৮ মিনিট ধরে। গুপ্তপ্রেস পঞ্জিকা মতে সন্ধিপুজো শুরু হবে বিকেল ৩টে ৩৬ মিনিটে এবং চলবে ৪টে ২৪ মিনিট পর্যন্ত। আর বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে সন্ধিপুজো শুরু হবে বিকেল ৪টে ১৪ মিনিটে এবং চলবে ৫টা ০৪ মিনিট পর্যন্ত।

সন্ধিপুজো সমাপন হওয়ার পরে পুজোও অন্তিম লগ্নেও পদার্পণ করবে। সেই সঙ্গে বিকেলেই পড়ে যাবে নবমী তিথি। নবমী তিথি আজ বিকেলে পড়লেও যে হেতু এই তিথি মঙ্গলবার দুপুর পর্যন্ত থাকবে, সে হেতু মঙ্গলবারই নবমী।

নবমীর কথা পরে ভাবা যাবে আগে তো অষ্টমীতে পুজোটা চেটেপুটে উপভোগ করা যাক। সন্ধিপুজো বিকেলেই পড়েছে, তাই সোমবার এক্কেবারে সকাল থেকেই মণ্ডপে মণ্ডপে শুরু হয়ে যাবে মহাষ্টমীর পূজার্চনা।

ফুলের এখন চড়া দর। মল্লিকবাজারে তোলা ছবি।

মহাষ্টমী মানেই তো পুষ্পাঞ্জলি। সপ্তমী এবং নবমীতেও অঞ্জলি দেওয়া হয়, তবুও অষ্টমীর অঞ্জলির মাহাত্ম্যই আলাদা। তাই সকাল থেকেই মণ্ডপে মণ্ডপে ভিড় জমাবেন আট থেকে আশি। মহাষ্টমীতে পুষ্পাঞ্জলির উৎসাহ থাকে দেখার মতো।

মহাষ্টমী মানেই বিশেষ ভোগ। পাড়ার পুজো হোক, বা বাড়ির। সব পুজোতেই আজ খিচুড়ি ভোগ হবে বলা যায়। কোথাও কোথাও লুচি-তরকারি দিয়েও ভোগের ব্যবস্থা হবে।

সব মিলিয়ে দুর্গাপুজো এখন জমজমাট। আজ সকালে পুষ্পাঞ্জলি দিয়েই বেরিয়ে পড়া ঠাকুর দেখতে। আর সন্ধ্যা যত বাড়বে তেমনই বাড়বে মানুষের ভিড়।

তবে আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বৃষ্টির সম্ভাবনা আছে। মানুষের প্রার্থনা, ঘেমো গরম থেকে মুক্তি দিতে বৃষ্টি হোক। কিন্তু তা যেন পুজোর আনন্দে ব্যাঘাত না ঘটায়। পুজোর গত তিন দিন বৃষ্টি হয়েছে বটে, কিন্তু তা খুব ঝামেলার সৃষ্টি করেনি। মানুষ চাইছে, আজকের দিনটাও যেন এ ভাবেই কাটে।

ছবি: রাজীব বসু

আরও পড়তে পারেন

মহাসপ্তমীর আনন্দ মাটি করেনি বৃষ্টি, সন্ধের পর তিলোত্তমা যেন স্বপ্নপুরী

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন