Mandakranta Sen SSC

ওয়েবডেস্ক: মেয়ো রোডে এসএসসির শিক্ষক চাকরিপ্রার্থীদের অনশন ২৩ দিন অতিক্রান্ত। শুক্রবার অনশন মঞ্চে শামিল হলেন মন্দাক্রান্তা সেন। এ দিন মঞ্চে গিয়ে অনশনকারীদের দাবির প্রতি সমর্থন জানিয়ে মন্দাক্রান্তা জানান, যতক্ষণ পর্যন্ত সম্ভব তিনি রয়েছেন আন্দোলনকারীদের পাশে।

নারী-পুরুষ মিলে প্রায় ৪০০ এসএসসি শিক্ষক চাকরিপ্রার্থী অনশনে শামিল হয়েছেন। তাঁদের স্বপক্ষে মন্দাক্রান্তা বলেন “শহরের রাস্তার ওঁরা গরু ছাগলের মতো পড়ে রয়েছে, কেউ ফিরেও তাকাচ্ছে না। এ বিষয়ে প্রশাসন হয় দুর্ব্যবহার করছে, নয় উদাসীন। সব মিলিয়ে এতগুলো ছেলেমেয়েকে কেউ কোনও সমস্যার সমধান দিতে পারছে না। মন থেকে চাই সরকার এদের ভবিষ্যতের কথা ভেবে একটা সমাধানসূত্র দিক” ।

সামনে লোকসভা ভোট। তার আগে রাজধানীর বুকে এহেন অনশনে সরকারের টনক নড়েনি বলেই দাবি উঠেছে বিভিন্ন মহল থেকে। মানবাধিকার সংগঠন এপিডিআরের তরফেও প্রতিনিধিদল একাধিক বার হাজির হয়েছে অনশন মঞ্চে।  তাঁরাও দাবি তুলেছেন, এ ধরনের গণতান্ত্রিক আন্দোলনে সরকারের সহযোগিতা অত্যন্ত প্রয়োজন।

এ দিন প্রশাসনকে কটাক্ষ করে মন্দাক্রান্তা বলেন “এর পরেও কি প্রচারে বেরিয়ে ভোট চাইতে লজ্জা করবে না নেতাদের? জানি না, সরকার আদৌ কিছু করবে কি না? সরকারের সদিচ্ছাই আমাদের একমাত্র কাম্য।”

[ আরও পড়ুন: এসএসসি চাকরিপ্রার্থীদের অনশন মঞ্চে এপিডিআরের প্রতিনিধি দল ]

উল্লেখ্য, সপ্তাহখানেক আগেই ওই অনশনে অংশ নেওয়া দু’মাসের এক অন্ত‌ঃসত্ত্বা অসুস্থ হয়ে পড়লে তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে জানা যায়, তাঁর গর্ভস্থ ভ্রুণ নষ্ট হয়ে গিয়েছে। বিরোধী রাজনৈতিক দলগুলিও দলমত নির্বিশেষে অভিযোগ করেছে, যে রাজ্যের মুখ্যমন্ত্রী স্বয়ং এক জন মহিলা, সেখানে অনশনকারীদের প্রতি সরকারের আরও মানবিক হওয়া প্রয়োজন। খোদ শিক্ষামন্ত্রী এবং এসএসসি চেয়ারম্যানের সঙ্গে আলোচনার পরও কেন অনশনকারীদের সমস্যার সমাধান হচ্ছে, তা ভেবে তারা বিস্মিত বলে জানিয়েছেন সিপিএম-বিজেপি-সহ রাজনৈতিক দলের নেতৃত্বও।।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here