medical college

কলকাতা: টানা ১৪ দিন অনশনের পরে অবশেষে মেডিক্যাল কলেজের জট কেটে গেল। ভারপ্রাপ্ত অধ্যক্ষ অশোক ভদ্রের হাতে জল খেয়ে অনশন তুলে নিল ছাত্ররা।

মেডিক্যাল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অশোক ভদ্র সকালে জানান, নতুন হোস্টেলের প্রথম দু’টি তলা থাকবে প্রথম বর্ষের পড়ুয়াদের জন্য, দু’টি তলা থাকবে স্নাতকোত্তরের ছাত্রীদের জন্য। অন্য দিকে বাকি দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ বর্ষের পড়ুয়াদের জন্য দু’টো তলা বরাদ্দ করা হবে।  কাউন্সেলিং-এর মধ্যে দিয়ে বাছাই করা হবে বলে জানান অশোকবাবু।

অন্য দিকে অনশনরত পড়ুয়ারা এই সমাধানসূত্রে রাজি হন। তাঁদের একমাত্র দাবি ছিল, কলেজ কর্তৃপক্ষ এই ব্যাপারে লিখিত কিছু দিলেই অনশন তুলে নেওয়া হবে। কলেজ কর্তৃপক্ষও জানায়, সমাধানসূত্র লিখিত ভাবে জানানো হবে।

অবশেষে কর্তৃপক্ষের লিখিত সমাধানসূত্র নিয়ে ভারপ্রাপ্ত অধ্যক্ষ অনশনরত পড়ুয়াদের সঙ্গে দেখা করেন। তিনি ছাত্রদের জল খাওয়ান এবং অনশন প্রত্যাহৃত হয়।


দেখে নেব লাইভ আপডেট

*** লিখিত সমাধানসূত্র নিয়ে ভারপ্রাপ্ত অধ্যক্ষ অনশনরত পড়ুয়াদের সঙ্গে দেখা করেন, জল খাওয়ান। পড়ুয়ারা অনশন তুলে নেন।

*** ভারপ্রাপ্ত অধ্যক্ষ অশোক ভদ্র হোস্টেল নিয়ে সমাধানসূত্র ঘোষণা করলেন। অনশনরত পড়ুয়ারা জানালেন, এই সূত্রে তাঁরা রাজি, তবে লিখিত দিতে হবে।

*** আজ মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ কলেজে কাউন্সিল বৈঠক ডেকেছে। মঙ্গলবার বিকেল ৩টে থেকে মহামিছিলের ডাক দেওয়া হয়েছে। মিছিল মেডিক্যাল কলেজ থেকে শুরু হয়ে যাবে ধর্মতলা পর্যন্ত। সেখান থেকে ছাত্রদের একটি প্রতিনিধি দল রাজ্যপালের কাছে একটি ডেপুটেশন জমা দেবে।

***মেডিক্যাল কলেজে গণকনভেনশন। এই কনভেনশনে উপস্থিত ছিলেন একাধিক বিশিষ্টজনেরা। কনভেশনে একটি মহামিছিলের ডাক দেওয়া হয়।

*** অনশনরত পড়ুয়াদের উদ্দেশে প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করল স্বাস্থ্য শিক্ষা কাউন্সিল। বলা হয়েছে, দীর্ঘ ১৩ দিন ধরে পড়ুয়ারা অনশন করছেন। পুরনো হস্টেলের সংস্কারের আশ্বাস দিয়ে অনশন প্রত্যাহারের অনুরোধ জানানো হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

*** আগামী সোমবার দুপুর ২টোয় মেডিক্যাল কলেজ থেকে রাজভবন অভিযান, জানাল সিপিএম।

*** পড়ুয়াদের দাবিকে সমর্থন করে পথে নামল ছাত্র সংগঠন এসএফআই। অন্য দিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে লিখিত আবেদন জানালেন সিপিএম বিধায়ক সুজন চক্রবর্তী।

*** পড়ুয়াদের পাশে থেকে টুইট তসলিমার

*** দেবাশিসের অবস্থা খানিকটা স্থিতিশীল।

*** অসুস্থ অনশনকারী ছাত্র দেবাশিস বর্ধন। তাকে জরুরি বিভাগে ভর্তি করা হয়েছে।

*** আগামী রবিবার অনশনরত পড়ুয়াদের পক্ষ থেকে গণকনভেনশনের আহ্বান জানানো হল।

*** স্বাস্থ্য ভবনে বিশেষ বৈঠকে অনশনরত ছাত্রদের দাবি মেনে নেওয়ার ইঙ্গিত।

*** আন্দোলনকারী পড়ুয়াদের তরফ থেকে জানা গিয়েছে, শনিবার সকালে ডিএমই-এর সঙ্গে বৈঠক করেন তাঁরা। পরে দুপুর দেড়টা নাগাদ আবার বৈঠক হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত সেই বৈঠক এখনও চলছে।

*** জানা গিয়েছে, অনিকেত চট্টোপাধ্যায়-সহ অনশনরত ছাত্রদের অবস্থা এখন স্থিতিশীল।

*** ইতিমধ্যে আন্দোলনকারীদের পাশে থাকার বার্তা দিয়েছেন অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। ছাত্রছাত্রীদের দাবি না মানার জন্য হাসপাতাল কর্তৃপক্ষের বিরুদ্ধে নিজের ক্ষোভ উগরে দিয়েছেন তিনি। তাঁর কথায়, “এটা অত্যন্ত অমানবিক একটা ব্যাপার। প্রশাসন তাদের কথা কোনো ভাবেই শোনার চেষ্টা করছে না, এটা খুব নিন্দনীয়।”

পড়তে পারেন : কলকাতা মেডিক্যাল কলেজের ছাত্র অনশনের দুশো ঘন্টা এবং নিষ্ক্রিয় কর্তৃপক্ষ
ফেসবুক দেওয়াল থেকে থেকে নেওয়া

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন