আপাতত শুরু হচ্ছে না মেট্রো চলাচল

0
ফাইল ছবি

কলকাতা: করোনাভাইরাস (Coronavirus) সংক্রমণ মোকাবিলায় স্বাস্থ্যসুরক্ষার শর্ত মেনে কলকাতা মেট্রো (Kolkata metro) পরিষেবা চালু করার ইঙ্গিত দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু সেই শর্ত মেট্রো চালানো সম্ভব নয় বলে সোমবার রাজ্যকে জানিয়ে দিলেন কর্তৃপক্ষ।

মুখ্যমন্ত্রীর সিদ্ধান্ত ঘোষণার পর এ দিন সকালে নবান্নের কর্তাদের সঙ্গে বৈঠকে বসেন মেট্রো কর্তৃপক্ষ। সেখানে তাঁরা জানিয়ে দেন, শারীরিক দূরত্ববিধি মেনে মেট্রো চালানো সম্ভব নয়। ওই বিধি মানতে হলে কোনো কামরায় যতগুলি আসন, ততজনই যাত্রী বহন করতে হতো। কিন্তু ওই শর্ত মানতে গেলে সমস্যার সৃষ্টি হতে পারে। আসন সংখ্যা পূরণ হওয়ার পরই মেট্রোর দরজা বন্ধ করা নিয়ে বিপদের সম্ভাবনা থেকেই যায়।

সূত্রের খবর, এ দিনের বৈঠকে কর্তৃপক্ষ জানান, মেট্রো চলাচল কবে থেকে শুরু হবে, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে একমাত্র রেলমন্ত্রক। এ ব্যাপারে রাজ্য সরকার যাতে রেলমন্ত্রকের সঙ্গে আলোচনা করে, সেই পরামর্শও দেওয়া হয়।

মেট্রো কর্তৃপক্ষ জানান, পরিস্থিতি বিবেচনা করে ধারণা করা হচ্ছে, আগামী ১২ আগস্টের আগে যাত্রী পরিষেবা চালু করা সম্ভব নয়। মেট্রো কর্তৃপক্ষের এই বক্তব্যের শোনার পর রাজ্য সরকার রেলকে চিঠি দিচ্ছে বলেও জানা যায়।

প্রসঙ্গত, গত শুক্রবার নবান্নে সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী বলেন, “সুরক্ষাবিধি মেনে চলতে হবে। ১ জুলাই থেকে মেট্রো চলাচল শুরু করা যায় কি না, সে বিষয়ে মেট্রো কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে হবে।” এমনিতে লকডাউনের কড়াকড়ি শিথিল হওয়ার পর মেট্রো চলছে না বলে সাধারণ মানুষ বিপাকে পড়েছেন। এখন দেখার, রাজ্যের চিঠির জবাবে রেলমন্ত্রক কী সিদ্ধান্ত নেয়?

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন