নতুন বছর থেকে অনলাইনেই রিচার্জ করা যাবে মেট্রো স্মার্ট কার্ড

0
smart-card

কলকাতা : মেট্রোর স্মার্ট কার্ড রিচার্জ করার জন্য আর লম্বা লাইনে দাঁড়াতে হবে না। এবার অনলাইনেই আপনি স্মার্ট কার্ড রিচার্জ করতে পারবেন। নতুন বছরের গোড়াতেই পরিষোবা চালু করছে মেট্রো কর্তৃপক্ষ।

স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য বিশেষ অ্যাপ আনা হবে। যে অ্যাপের মাধ্যমে রিচার্জ করা যাবে স্মার্ট কার্ড।

সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেম এই অ্যাপটি তৈরি করতে আরও কিছুদিন সময় নিচ্ছে কারণ, এখন অ্যাপটি বেশ কিছু সমস্যা রয়েছে সেগুলি দূর করে তবে বাজারে আনা হবে অ্যাপটি।

তার আগেই অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে স্মার্টকার্ড রিচার্জ পরিষেবা চালু করা হবে বলে জানিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ। এর জন্য আপনাকে মেট্রো রেলের ওয়েবসাইটে যেতে হবে।

মেট্রো রেলের প্রিন্সিপ্যাল চিফ অপারেশন ম্যানেজার টাইমস অফ ইন্ডিয়াকে জানিয়েছেন, ‘‘অ্যাপটি তৈরি করতে কিছুটা সময় লাগবে। তার আগে এই পরিষেবা ওয়েবসাইটের মাধ্যমে রিচার্জ করার সুবিধা চালু করা হবে। অনলাইনে মেট্রো রেলের ওয়েবসাইটের নির্দিষ্ট জায়গায় কার্ডের নম্বরটি দিতে হবে এবং কত টাকা রিচার্জ করতে চান তা দিতে হবে। দেওয়ার সঙ্গে সঙ্গে পেমেন্ট গেটওয়ে আপনাকে টাকা দেওয়ার অপশনে নিয়ে যাবে। কয়েক মাসের মধ্যেই এই পরিষেবা চালু হয়ে যাবে।’’

স্টেশনে ঢোকার মুখে বসানো মেশিনের মাধ্যমে আপনি দেখে নিতে পারবেন কত টাকা ব্যালেন্স রয়েছে আপনার কার্ডে।

টোকেন ব্যবহারকারীর সংখ্যা কমাতে চাইছে মেট্রো কর্তৃপক্ষ। কারণ প্রতি মাসেই প্রায় কয়েক হাজার টোকেন হারিয়ে ফেলেন যাত্রীরা। প্রতিটি টোকেনের জন্য খরচ পড়ে ২০টাকা করে। এই ক্ষতির পরিমাণ কমাতে এবং মেট্রো গেটের সামনে লম্বা লাইন কমাতে এই সিদ্ধান্ত নিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.