new alipore mint
এই দৃশ্যটাই আর দেখতে পাওয়া যাবে না। ছবি: উইকিপিডিয়া

কলকাতা: নিউ আলিপুরের মিন্ট। কলকাতার বিখ্যাত বাড়িগুলোর অন্যতম। ডায়মন্ড হারবার রোড দিয়ে যাওয়ার সময়ে এই বাড়িটিকে দেখতে অসাধারণ লাগে। কিন্তু কিছু দিন পর থেকে এই বাড়িটিকে রাস্তা থেকে কার্যত আর দেখাই যাবে না।

এসপ্ল্যানেড-জোকা মেট্রো প্রকল্পের জন্য এই পরিস্থিতি তৈরি হতে চলেছে। রেল বিকাশ নিগম লিমিটেড জানিয়েছে মেট্রোর নতুন সেতু তৈরি হওয়ার জন্য ‘নিরাপত্তার স্বার্থে’ একটি দশ ফুটের ইটের দেওয়াল দিয়ে ঘিরে দেওয়া হবে মিন্ট চত্বর। অর্থাৎ বর্তমানে যে লোহার রেলিং মিন্টের চারিদিকে রয়েছে, তার পরিবর্তে এই দেওয়াল তৈরি হবে। এর ফলে রাস্তা থেকে ঢাকা পড়ে যাবে মিন্টের অনেকটা অংশই। শুধু বাড়িটির মাথার দিকটা দেখতে পাওয়া যাবে।

আরও পড়ুন হাওড়া-আরামবাগ রুটে পাঁচ জোড়া নতুন ট্রেন, জেনে নিন বিস্তারিত

জোকা-এসপ্ল্যানেড মেট্রো প্রকল্পের কাজ মিন্টের কাছাকাছি চলে এসেছে। মিন্টের চারিদিকে যে লম্বা লম্বা তালগাছগুলি ছিল, সেগুলিকে কেটে ফেলা হয়েছে। পরিবর্তে নতুন ছোটোছোটো গাছ লাগানো হয়েছে।

প্রথম থেকে মিন্টের সামনে দিয়ে মেট্রো প্রকল্পের জন্য সেতু তৈরিতে আপত্তি ছিল অর্থমন্ত্রকের। কোনো ভাবেই মিন্টের সামনে দিয়ে মেট্রো লাইন নিয়ে যাওয়ার ব্যাপারে অনুমতি দিচ্ছিল না মন্ত্রক। পরে অবশ্য ২০১৫ সালে তাদের মত বদলায় মন্ত্রক।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন