Homeখবরকলকাতামোমিনপুর-ধর্মতলা মেট্রো জট কাটল, ময়দানে গাছ কাটা নিয়ে মামলা খারিজ হাইকোর্টে

মোমিনপুর-ধর্মতলা মেট্রো জট কাটল, ময়দানে গাছ কাটা নিয়ে মামলা খারিজ হাইকোর্টে

প্রকাশিত

মোমিনপুর থেকে ধর্মতলা পর্যন্ত মেট্রো রেলের কাজ চালিয়ে যাওয়ার পথ সুগম হলো। বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ একটি জনস্বার্থ মামলা খারিজ করে দিয়েছে। এই মামলার মাধ্যমে ময়দান এলাকায় গাছ কাটার কারণে মেট্রোর কাজে অন্তর্বর্তী স্থগিতাদেশ চাওয়া হয়েছিল।

গত বছরের অক্টোবরে ‘পিপল ইউনাইটেড ফর বেটার লিভিং ইন কলকাতা’ নামে একটি সংগঠন জনস্বার্থ মামলা দায়ের করেছিল। তারা আশঙ্কা প্রকাশ করেছিল যে, মোমিনপুর থেকে ধর্মতলা পর্যন্ত মেট্রোর কাজের জন্য ভিক্টোরিয়া মেমোরিয়াল এলাকায় ৭০০ গাছ কাটা পড়তে পারে। তাদের দাবি ছিল, ময়দান এলাকা শহরের ফুসফুস এবং সেখানে এত গাছ কাটা হলে পরিবেশের গুরুতর ক্ষতি হবে। মামলাকারীরা উল্লেখ করেছিলেন যে, ১৯৫০ সালের পর থেকে শহরের তাপমাত্রা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

মামলার প্রেক্ষিতে বিচারপতি মৌসুমী ভট্টাচার্য এবং বিভাসরঞ্জন দে-র ডিভিশন বেঞ্চের নির্দেশে ময়দান এলাকায় মেট্রোর কাজের জন্য গাছ কাটা আপাতত স্থগিত রাখা হয়েছিল। বেঞ্চ তাদের পর্যবেক্ষণে জানিয়েছিল, মেট্রো সম্প্রসারণের জন্য যতগুলি গাছ কাটার প্রস্তাব ছিল, তা অত্যন্ত উদ্বেগজনক। তারা আরও উল্লেখ করেছিলেন যে, ময়দানে প্রচুর মানুষ রোজ প্রাতর্ভ্রমণে এবং ঘুরতে আসেন। ময়দান শুধুমাত্র ঘোরার জায়গা নয়, এটি শহরের গুরুত্বপূর্ণ একটি সবুজ এলাকা।

পরীক্ষার আগের দিনই হাতে প্রশ্নপত্র! নিট পাশ করাতে মাথাপিছু আদায় ৩০ লক্ষের বেশি, জেরায় স্বীকার মাস্টার মাইন্ডের

তবে বৃহস্পতিবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ সেই স্থগিতাদেশ খারিজ করে দিয়েছে। এর ফলে মোমিনপুর থেকে ধর্মতলা পর্যন্ত মেট্রো রেলের কাজ অব্যাহত রাখা সম্ভব হবে। মেট্রো প্রকল্পের আধিকারিকরা আশা প্রকাশ করেছেন যে, এই সিদ্ধান্তের ফলে প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে যাবে এবং শহরের পরিবহন ব্যবস্থার উন্নতি হবে।

এই রায়ের পর ‘পিপল ইউনাইটেড ফর বেটার লিভিং ইন কলকাতা’ সংগঠনের প্রতিনিধিরা তাদের হতাশা প্রকাশ করেছেন। তারা বলছেন, “পরিবেশের গুরুত্ব আমরা ভুলতে পারি না। শহরের তাপমাত্রা দিন দিন বাড়ছে। গাছ কাটার ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হবে।”

তবে, মেট্রো রেল কর্তৃপক্ষ আশ্বাস দিয়েছে যে, তারা পরিবেশের ক্ষতি পূরণের জন্য বিকল্প ব্যবস্থা গ্রহণ করবে এবং পর্যাপ্ত পরিমাণে গাছ রোপণ করবে।

সাম্প্রতিকতম

যে কোনো সময় হাবিজাবি খেতেই বেশি অভ্যস্ত ভারতীয়রা, চাঞ্চল্যকর তথ্য অনলাইন ফুড প্ল্যাটফর্মের সমীক্ষায়

মৌ বসু নিয়ম মেনে প্রাতরাশ, মধ্যাহ্নভোজন বা রাতের খাবার খেতে আর অভ্যস্ত নয়। অধিকাংশ ভারতীয়।...

কোটা সংস্কার আন্দোলনে সংঘর্ষ অব্যাহত বাংলাদেশে, ১৯ জনের মৃত্যু, ইন্টারনেট বন্ধের অভিযোগ

ঢাকা: বাংলাদেশে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনে এখনও পর্যন্ত ১৯ জনের মৃত্যু হয়েছে। পুলিশের গুলিতে...

আর্থরাইটিসের ব্যথা কমাতে কোন মাছ খাবেন, গবেষণা কী বলছে

মৌ বসু ইলিশ, চিংড়ি, তোপসের মতো দামি মাছ না হলেও পুষ্টিতে ভরপুর পুঁটিমাছ। ছোট্ট এই...

অচেনা গোয়াকে চেনাতে গোয়া পর্যটনের উদ্যোগ ‘গোয়া বেয়ন্ড বিচেস’

খবর অনলাইন ডেস্ক: গোয়া বললেই আমরা বুঝি সমুদ্রসৈকত। আরব সাগরের তীরে গোয়া। সুতরাং সেখানে...

আরও পড়ুন

অনলাইনের সঙ্গে কলকাতা পুরসভার পার্কিং লটে ফের চালু হচ্ছে নগদ লেনদেন

কলকাতা পুরসভা পার্কিং লটে আবারও নগদ লেনদেন চালু করার পরিকল্পনা করছে। অনলাইন পেমেন্ট সিস্টেমে সমস্যা ও বেআইনি পার্কিং ফি বাড়ার কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

‘অন্যের অসুবিধা করে উৎসব নয়,’ মহরমের দিন শান্তিরক্ষার আবেদন ডিজি রাজীব কুমারের

কলকাতা: মহরম উপলক্ষে রাজ্যে কোনও রকম অপ্রীতিকর ঘটনা এড়াতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে,...

কলকাতায় ট্রামের ইতি! চলতি সপ্তাহেই রাজ্য সরকারের হলফনামা কলকাতা হাইকোর্টে

কলকাতায় ট্রামের ইতি! একটি জনস্বার্থ মামলার প্রেক্ষিতে আদালত সরকারের ট্রাম-নীতি জানতে চেয়েছিল। নবান্ন সূত্রে খবর, প্রশাসনের শীর্ষস্তরের অনুমোদনক্রমে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস