বনবিতানের প্রাতর্ভ্রমণকারীদের অবস্থান-বিক্ষোভ। ছবি: নীলাদ্রি পাল।

নীলাদ্রি পাল

সল্টলেকের সেন্ট্রাল পার্কে বনবিতানের মূল ফটকের সামনে শুক্রবার সকালে একটি শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচি পালন করলেন সেন্ট্রাল পার্কের প্রাতর্ভ্রমণকারীরা। প্রায় শ’ খানেকের ওপর প্রাতর্ভ্রমণকারী এই বিক্ষোভ কর্মসূচিতে যোগ দেন।

গত ১ আগস্ট থেকে পশ্চিমবঙ্গ সরকার বনবিতানে প্রাতর্ভ্রমণকারীদের জন্য দশ টাকার প্রবেশমূল্য ধার্য করে। ইঁট, কাঠ, কংক্রিটের জঙ্গলে আবদ্ধ থাকা বিধাননগর ও সন্নিহিত অঞ্চলের প্রবীণ নাগরিকরা সকালে সেন্ট্রাল পার্কের এই বনবিতানে আসেন প্রাতর্ভ্রমণ করতে। শরীর সুস্থ রাখার তাগিদে এবং গাছপালা ও দু’টো জলাশয়ে ঘেরা প্রকৃতিতে একটু শ্বাস নিতে আসেন এই প্রাতর্ভ্রমণকারীরা। চলে একটি লাফিং ক্লাবও।

ভোরবেলা থেকে সকাল ন’টা পর্যন্ত প্রাতর্ভ্রমণের ক্ষেত্রে ১০ টাকা করে প্রবেশমূল্য ধার্য করা হয়েছে। অন্য সময়ে বনবিতানে প্রবেশের জন্য জনপ্রতি ৫০ টাকা করে দিতে হচ্ছে। আগে ৪০ টাকা করে দিতে হত। 

অবস্থানের মধ্যেই রাখিবন্ধন। ছবি: নীলাদ্রি পাল।

প্রাতর্ভ্রমণের ক্ষেত্রে প্রবেশমূল্য প্রত্যাহারের দাবিতে প্ল্যাকার্ড হাতে বনবিতানের মূল ফটকের সামনে শান্তিপূর্ণ অবস্থান করেন এই প্রবীণ নাগরিকরা। এই দাবিতে ইতিমধ্যেই তাঁরা এলাকার বিধায়ক দমকলমন্ত্রী সুজিত বোসের কাছে তাঁদের দাবিপত্র পেশ করেছেন। সুজিতবাবু সহানুভূতির সঙ্গে বিষয়টি বিবেচনার আশ্বাস দিয়েছেন।

প্রত্যহ প্রায় সাতশো-আটশো মানুষ বনবিতানে আসেন প্রাতর্ভ্রমণ করতে। বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের কাছে তিনশো মানুষের সই সংবলিত একটি স্মারকলিপিও পেশ করা হয়েছে।

প্রবেশমূল্য প্রত্যাহারের জন্য বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের কাছে স্মারকলিপি জমা দিতে গেলে জ্যোতিপ্রিয়বাবুও তাঁদের দাবি বিবেচনার মৌখিক আশ্বাস দেন বলে বিক্ষোভকারীরা জানান। কিন্তু এই আশ্বাস সত্ত্বেও প্রবেশমূল্য প্রত্যাহার না হওয়ার কারণেই শুক্রবারের এই শান্তিপূর্ণ আন্দোলন। এই শান্তিপূর্ণ অবস্থানেই রাখিবন্ধন উৎসব পালন করেন প্রাতর্ভ্রমণকারী ও লাফিং ক্লাবের সদস্যরা।

আরও পড়তে পারেন

স্বাধীনতা দিবসে বড়ো জমায়েত নয়, কোভিড-সতর্কতা কেন্দ্রের

স্বাধীনতা দিবসে পশ্চিমবঙ্গের ৮ পুলিশকর্মীকে পদক প্রদান স্বরাষ্ট্রমন্ত্রকের

৩ মাসের সময়সীমা শেষের পথে, ডিএ মামলায় আবারও হাইকোর্টে রাজ্য সরকার

ট্যালকম পাউডার বিক্রি বন্ধ করছে জনসন অ্যান্ড জনসন, কারণ কী

বড়ো ধাক্কা তৃণমূলে! মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে ইস্তফা দিলেন পবন বর্মা

আরও জটিল ঝাড়খণ্ডের তিন বিধায়ক সংক্রান্ত মামলা, জামিনের আবেদন শুনল না সিঙ্গল বেঞ্চ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন