কলকাতা: কলকাতা মেডিক্যাল কলেজের পর এ বার চিত্তরঞ্জন সেবা সদনেও মাদার অ্যান্ড চাইল্ড হাব তৈরি করতে চলেছে স্বাস্থ্য দফতর। এখানে মাদার অ্যান্ড চাইল্ড হাব তৈরি হলে প্রসূতি মা ও শিশুদের চিকিৎসার পরিকাঠামো আরও অনেকটা উন্নত বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। এই হাব তৈরির জন্য ৩ হাজার বর্গফুটের একটি জায়গাও বাছাই করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। ইতিমধ্যেই বিল্ডিং-এর নকশাও তৈরি। এই প্রকল্পের জন্য প্রায় ২০ কোটি টাকা বরাদ্দ করেছে দফতর।

হাসপাতাল সূত্রে খবর, চিত্তরঞ্জন সেবা সদনে শিশুদের চিকিৎসার বিশেষ ব্যবস্থা আগে থেকেই আছে। কিন্তু সেই ব্যবস্থা আরও উন্নত করার লক্ষ্যে এই পরিকাঠামো তৈরি করার ব্যাপারে হাসপাতাল কর্তৃপক্ষই স্বাস্থ্য দফতরে আবেদন জানায়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধায়ও এই প্রকল্প মঞ্জুর করেন। তার পরই ১০১ নম্বর বেলতলা রোডে হাসপাতালেরই ফাঁকা জায়গায় এই হাব তৈরির সিদ্ধান্ত হয়। এখানে হাসপাতালের কর্মীদের জন্য একটি আবাসন রয়েছে। এ বার হাবের জন্য একটা ৭ তলা বিল্ডিং তৈরি করা হবে।

কী থাকবে এই নতুন মাদার অ্যান্ড চাইল্ড হাবে?

এখানে সদ্যোজাত ও তার থেকে বড়ো শিশুদের জন্য আলাদা আলাদা ভাবে একটি করে অত্যাধুনিক ওয়ার্ড তৈরি করা হচ্ছে। এ ছাড়া থাকবে একটি আউটডোরও। একটি আলাদা অপারেশন থিয়েটার তৈরি হবে। সঙ্গে থাকবে মা ও সদ্যোজাতর এক সঙ্গে চিকিৎসার সব রকম ব্যবস্থা। তার জন্য থাকবেন সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসকও।

হাসপাতাল সুপার আশিস বন্দ্যোপাধ্যায় বলেন, “কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এই মাদার অ্যান্ড চাইল্ড হাব তৈরির চূড়ান্ত ছাড়পত্র মিলেছে। কেন্দ্রীয় সরকারের ন্যাশনাল রুরাল হেলথ মিশন (এনআরএইচএম)-এর অধীনেই কেন্দ্রীয় ও রাজ্য সরকারের যৌথ উদ্যোগে এই হাব তৈরি হবে”।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here