Amartya Sen
কলকাতার শিশির মঞ্চের আলোচনাসভায় ড. অমর্ত্য সেন।

কলকাতা: সংখ্যাগুরু কে অথবা সংখ্যালঘুই বা কে, এমন প্রশ্নের উত্তরে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. অমর্ত্য সেন প্রশ্ন তুললেন বিজেপির হিন্দুত্ব নিয়ে। কলকাতার শিশির মঞ্চে ভারত কোন পথে শীর্ষক আলোচনাসভায় অমর্ত্য বলেন, “হিন্দু কে? আমিও তো হিন্দু। ফলে এ দেশে হিন্দু না মুসলমান, কে সংখ্যাগুরু বা কে সংখ্যালঘু, তা সংখ্যায় বিচার করা কোনো মতেই সম্ভব নয়”। তা হলে সেই বিচার কী ভাবে সম্ভব?

অমর্ত্যের উত্তর: “ভারতের রাজনীতিতে দলিতরা সংখ্যালঘু হিসাবে বিবেচিত হয়। কিন্তু ভোট রাজনীতিতে তাদের গুরুত্ব অনেক বেশি। ফলে কে সংখ্যালঘু আর কে সংখ্যাগুরু তা বিচার করতে হবে গুরুত্বের নিরিখে।”

তিনি বলেন, “সংখ্যাগুরুর মেজরিটি রয়েছে বলে তাদের শ্রদ্ধা করতে হবে এমন কোনো কথা নেই। ২০১৪-র নির্বাচনে বিজেপি তো মাত্র ৩১ শতাংশ ভোট পেয়ে ৫৫ শতাংশ আসন দখল করেছিল। আবার গুরুত্ব রয়েছে, কিন্তু সংখ্যায় কম হয়েও বিচারবোধের দিক থেকে এগিয়ে থাকলে তাকে শ্রদ্ধা করতে হবে।” উদাহরণ হিসাবে তিনি টেনে নিয়ে আসেন গৌতমবুদ্ধ প্রসঙ্গ। অমর্ত্য বলেন, “যখন গৌতমবুদ্ধ কোনো কথা বলতেন তখন অল্প সংখ্যক মানুষই জড়ো হতেন। কিন্তু তা সত্ত্বেও তাঁরা লড়াইয়ের মানসিকতা নিয়ে এগোলেন। ফলে সংখ্যালঘু বলতে দেশের অনেকেই আপনার বিরুদ্ধে, এমন তথাকথিত ভাবনার কোনো প্রয়োজন নেই।”

ফলে সব সময়ই সংখ্যাগুরুর সঙ্গে নিজেকে যোগ করার প্রবণতা নিজের পায়ে নিজেই কুড়ুল মারার শামিল, বলে তিনি মনে করেন।


আরও পড়ুন: ২০১৯ লোকসভা নির্বাচনে বিজেপি-বিরোধী জোটের পক্ষে জোর সওয়াল করলেন অমর্ত্য সেন

বিজেপির প্রবল সমালোচনার মাঝেও ভোট রাজনীতিতে বামপন্থীদের অবস্থান নিয়ে বিশদে মতপ্রকাশ করেন তিনি। বলেন, নির্বাচন মাঝেমধ্যেই হয়ে থাকে। সামনে বছরেও হবে। কিন্তু ওই নির্বাচনের ফলাফল কী হবে, তা সংখ্যাগুরুত্বের উপর নির্ভর করবে না। নির্বাচনী রাজনীতিকে কে কতটা করায়ত্ত করেছে, তার উপরই সব কিছু নির্ভর করবে। নির্বাচনে যে বিষয়গুলিকে তুলে ধরার প্রয়োজনীয়তা রয়েছে, সে ব্যাপারে বামপন্থীদের ক্ষমতা অতি ক্ষীণ বলে মনে করেন তিনি।

অমর্ত্যের বিশ্লেষণ, রাজনৈতিক সংখ্যাগুরু হয়ে ওঠার ক্ষমতা করায়ত্ত করেছে বিজেপি। ফলে “তাদের সংখ্যাগুরু না বলে কু-চিন্তার দলই বলা চলে। ওই দল যে হিন্দুত্বকে নিয়ে এগোচ্ছে, তা মোটেই ঠিক পথ নয়। হিন্দুদের মধ্যেও তো আবার সংখ্যাগুরু, সংখ্যালঘু রয়েছে। আমিও তো হিন্দু”।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন