মুখ্যমন্ত্রীর সঙ্গে একঘণ্টা বৈঠকের পর ইঙ্গিতপূর্ণ টুইট রাজ্যপাল জগদীপ ধনখড়ের

0
ফাইল ছবি

কলকাতা: রাজ্য বনাম রাজ্যপাল সংঘাতে কি আঁচ কমার ইঙ্গিত? মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে প্রায় এক ঘণ্টা বৈঠকের পর ইঙ্গিতপূর্ণ একটি টুইট করলেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

এ দিন বৈঠকের পর টুইট করে রাজ্যপাল জানিয়েছেন, “অত্যন্ত সন্তোষজনক আলোচনা হয়েছে।” যদিও কী নিয়ে বৈঠক হল রাজ্যপাল ও মুখ্যমন্ত্রীর মধ্যে, রাজভবন বা নবান্ন সে বিষয়ে সরকারি ভাবে কিছু জানায়নি।

কিন্তু কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনকে ঘিরে কয়েক দিন আগেও যে সংঘাত হয়েছিল, সেই আবহে এ দিনের এই বৈঠক যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

সোমবার বেলা ১২টার একটু আগে রাজভবনে পৌঁছোন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজভবন ছাড়েন ১টা নাগাদ। প্রায় ১ ঘণ্টা রাজ্যপালের সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠক হয়েছে বলে জানা গিয়েছে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে রাজভবনে স্বাগত জানাতে এ দিন রাজ্যপাল জগদীপ ধনখড়ের সঙ্গে ছিলেন তাঁর স্ত্রী সুদেশ ধনখড়ও। বৈঠক শেষ হওয়ার ঘণ্টাখানেক পরে রাজভবনের তরফে সে ছবি প্রকাশও করা হয়।

পশ্চিমবঙ্গের রাজ্যপাল পদে বসার পর থেকে নানা বিষয়ে রাজ্য সরকারের সঙ্গে সংঘাতে জড়িয়েছেন ধনখড়। রাজ্যের আইনশৃঙ্খলা ও শিক্ষাক্ষেত্রের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন ধনখড়। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে সে সব নিয়ে তাঁর বাগ্‌যুদ্ধ তুঙ্গে ওঠে।

এরই মধ্যে সাম্প্রতিকতম সংঘাত তৈরি হয়েছে কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র করে। ওই বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনের আমন্ত্রণপত্রে রাজ্যপাল তথা আচার্যের নাম রাখা হয়নি। রাজ্যপালের অভিযোগ, তাঁকে সমাবর্তনের কথা জানানোই হয়নি। এ নিয়ে কড়া পদক্ষেপ করেন রাজ্যপাল।

আরও পড়ুন নির্ভয়া কাণ্ডে ফাঁসি ১ মার্চ, নতুন পরোয়ানা আদালতের

পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দেবকুমার মুখোপাধ্যায়কে শোকজ করেন তিনি। উপাচার্য পদ থেকে দেবকুমার মুখোপাধ্যায়কে সরিয়ে দেওয়ার বিষয়ে ভাবনার প্রক্রিয়াও শুরু করা হচ্ছে বলে রাজভবনের তরফে জানানো হয়।

এই রকম এক সংঘাতের আবহেই এ দিন রাজভবনে গেলেন মুখ্যমন্ত্রী। বৈঠকের ফল এখনও জানা না গেলেও রাজনৈতিক মহল মনে করছে, গত ছ’ মাস ধরে যে ভাবে বিভিন্ন ইস্যুতে সংঘাতের আঁচ তৈরি হয়েছিল, সেই আঁচ এখন হয়তো কমতে পারে।

------------------------------------------------
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.