শতরানের পর এ বার দ্বিশতরানের দিকে এগোচ্ছে পেঁয়াজ

0
Onion

কলকাতা: গত মাসেই শতরান পেরিয়েছিল সে। এ বার দ্বিশতরানের পথে এগোচ্ছে পেঁয়াজ। কলকাতায় বৃহস্পতিবার পেঁয়াজের দাম কেজি প্রতি দাম ১৫০ থেকে ১৬০ টাকা ছুঁল।

বুধবার শহরের কিছু বাজারে পেঁয়াজের দাম কেজি প্রতি ১৪৫ টাকা পর্যন্ত উঠেছিল। ২৪ ঘণ্টার মধ্যে তা আরও ১৫ টাকা বেড়ে গেল।

গড়িয়াহাট, লেক মার্কেট, যোধপুর পার্ক বাজার, সল্টলেক, রাজারহাট, মানিকতলা, হাতিবাগানে এই দরেই পেঁয়াজ বিক্রি হচ্ছে। অন্য দিকে গত দু’ দিন বেশ কয়েকটি ডিপার্টমেন্টাল স্টোর ১০০ টাকায় পেঁয়াজ বিক্রি করলেও এ দিন সকাল থেকে ১৩০ থেকে ১৪০ টাকা কেজি প্রতি দরে বিক্রি হচ্ছে পেঁয়াজ।

খোলাবাজারে পেঁয়াজ অগ্নিমূল্য। দাম উঠছে কেজি-প্রতি ১৩০ থেকে ১৪০ টাকা। পাইকারি বাজারে পেঁয়াজ কার্যত উধাও। যেখানে পোস্তা পাইকারি বাজারে নাসিক-সহ দক্ষিণের রাজ্যগুলি থেকে প্রতি দিন দশ থেকে পনেরো গাড়ি পেঁয়াজ আসে, মঙ্গলবার এসেছে মাত্র ছ’গাড়ি।

আরও পড়ুন দক্ষিণের শীতলতম পুরুলিয়া, দশের নীচে শিলিগুড়ি, কলকাতায় আরও নামল পারদ

কম আমদানির জেরে খোলাবাজারে দামও উঠছে লাফিয়ে-লাফিয়ে। পাইকারি বাজারে ৪০ কেজি পেঁয়াজের বস্তার দাম উঠেছে চার হাজার থেকে সাড়ে চার হাজার টাকা। রাজ্য সরকার ‘সুফল বাংলা’র দোকানে সস্তার পেঁয়াজ জোগানে নিজেরাই কিনছে ১০২ টাকা কেজি দরে। যদিও তা বিক্রি করা হচ্ছে ৫৯ টাকা কেজি দরেই।

ঠিক কী কারণে এই সংকট এখনও বোধগম্য হচ্ছে না ব্যবসায়ীদের। নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যবসায়ী বলেন, “কেন এই সংকট, পরিষ্কার নয়। নাসিক বা দক্ষিণের রাজ্য থেকে পেঁয়াজ আসছেই না।” পরিস্থিতি সামাল দিতে কেন্দ্রীয় সরকার বিদেশ থেকে পেঁয়াজ আমদানির কথা বললেও তা এখনও হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.