Connect with us

কলকাতা

‘প্রতারণা’র অবসানে আমরণ অনশনে বসছেন কলেজ-বিশ্ববিদ্যালয়ের আংশিক সময়ের শিক্ষকরা

ওয়েবডেস্ক: দাবি না মানলে আগামী ১৯শে আগস্ট থেকে  আমরণ অনশনে বসছেন পশ্চিমবঙ্গের কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের আংশিক সময়ের শিক্ষকেরা।

কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের আংশিক সময়ের শিক্ষকদের সংগঠন কুটাব সমকাজে সমবেতন-সহ বেশ কয়েকটি দাবি জানিয়ে আসছে দীর্ঘদিন ধরেই।

এর আগে কুটাবের প্রতিনিধি দল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ করে। কিন্তু মুখ্যমন্ত্রী তাদের বলেন, প্রাথমিক ভাবে এই সমস্যাগুলির কথা শিক্ষামন্ত্রীকে জানাতে। কুটাবের সাধারণ সম্পাদক গৌরাঙ্গ দেবনাথের কথায়, সমস্যার কথা বারবার বলা সত্ত্বেও শিক্ষামন্ত্রী সমাধানের কোনও পথ দেখাতে পারেননি

তাঁর দাবি, “নামে ‘আংশিক সময়ের’ হলেও বাস্তবে আমরা পূর্ণসময়ের কাজ করে থাকি। তাঁর পূর্ণ-জীবিকাকাল একজন অধ্যাপক কী ভাবেই বা ‘আংশিক’ কাজ করতে পারেন? বস্তুত, পূর্ণসময়ের অধ‍্যাপকের সমান কাজ করেও এই অধ‍্যাপকরা আংশিক বেতন পান। এহেন অমানবিক শোষণের থেকে মুক্তির আকুতি নিয়ে আমরা বারবার পৌঁছে গিয়েছি মাননীয় উচ্চশিক্ষামন্ত্রী এবং মুখ‍্যমন্ত্রীর কাছে। অথচ আজও গালভরা প্রতিশ্রুতি ছাড়া কিছুই মেলেনি। উচ্চশিক্ষামন্ত্রী দাবির যৌক্তিকতা অস্বীকার করতে না পারলেই বারবার রাজকোষের দূরাবস্থার দোহাই দেন। কাউকে ছোট না করেই বলছি, আমাদের বেতন ‘গ্রুপ ডি’ কর্মচারী বন্ধুদের থেকেও বহুলাংশে কম”। 

গৌরাঙ্গবাবুর হুঁশিয়ারি, “উচ্চশিক্ষামন্ত্রীর একের পর এক মিথ্যা প্রতিশ্রুতিতে সারা রাজ‍্যের আংশিক সময়ের অধ্যাপকরা ক্ষোভের আগুনে ফুঁসছেন। তাই ১৯ আগস্ট থেকে সহস্রাধিক অধ‍্যাপক রাজপথে অভুক্ত পড়ে থাকবেন। যদি সরকারের এতটুকু সত‍্যনিষ্ঠ দায়িত্ববোধ বেঁচে থাকে, তা হলে সরকার আমাদের দাবি মেটানোর আন্তরিক প্রচেষ্টা করবে। নইলে আমরণ অনশন চলবে, কলেজে কলেজে ক্লাস বয়কট চলবে”।

উচ্চশিক্ষামন্ত্রীর উদ্দেশে সংগঠনের পক্ষে যে সমস্ত দাবিগুলি রাখা হয়েছে, তার মধ্যে অন্যতম সমকাজে সমবেতন, অবসরকালীন বয়স ৬৫ বছর, প্রতি বছর ৩% বেতন বৃদ্ধি, অবসরকালীন ভাতা ৬ লক্ষ টাকা করার দাবি।

কলকাতা

সক্রিয় রোগীর নিরিখে এই মুহূর্তে কলকাতার অবস্থান কত নম্বরে?

কলকাতা পঞ্চদশ স্থানে।

খবরঅনলাইন ডেস্ক: গত কয়েক দিন ধরে পশ্চিমবঙ্গের উদ্বেগজনক ভাবে বাড়ছে করোনা-আক্রান্তের সংখ্যা। এর পেছনে কলকাতার অবদান সব থেকে বেশি। এই শহরে দৈনিক তিনশো জন করে করোনায় আক্রান্ত হচ্ছেন। আবার একই সঙ্গে সুস্থও হচ্ছে দু’শোর বেশি। এর ফলে সক্রিয় রোগীর সংখ্যাটা এখনও সে ভাবে বাড়েনি।

সক্রিয় রোগীর নিরিখে দেখা যাবে এই মুহূর্তে ভারতে ১৫তম জায়গায় রয়েছে কলকাতা। অর্থাৎ, কলকাতাবাসীরা কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস নিতেই পারেন। তবে কোনো ভাবেই সতর্কতায় ঢিলে দিলে চলবে না।

দেখে নিন, সক্রিয় রোগীর নিরিখে ভারতে কার অবস্থান কত নম্বরে

১) ঠানে (মহারাষ্ট্র) – ৩০,০০৭

২) মুম্বই (মহারাষ্ট্র) – ২৩,৭৯৯

৩) হায়দরাবাদ (তেলঙ্গানা) – ২৩,৭৮৬

৪) দিল্লি – ২১,১৮৬

৫) চেন্নাই (তামিলনাড়ু) – ১৮,৬১৬

৬) পুনে (মহারাষ্ট্র) – ১৭,২২৬

৭) বেঙ্গালুরু (কর্নাটক) – ১১,৬৮৭

8) পালঘর (মহারাষ্ট্র) – ৪,২৬২

৯) মাদুরাই (তামিলনাড়ু) – ৪,১৩১

১০) ঔরঙ্গাবাদ (মহারাষ্ট্র) – ৩,৬৯১

১১) রায়গড় (মহারাষ্ট্র) – ৩,৬৪৮

১২) অমদাবাদ (গুজরাত) – ৩,৫৭১

১৩) কামরূপ মেট্রো/ গুয়াহাটি (অসম) – ৩,৪৮০

১৪) চেঙ্গলপট্টু (তামিলনাড়ু) – ৩,১২৭

১৫) কলকাতা (পশ্চিমবঙ্গ) – ৩,০৬৭

Continue Reading

কলকাতা

করোনার পাশাপাশি কলকাতা মেডিক্যাল কলেজে শুরু হচ্ছে অন্যান্য রোগের চিকিৎসা

তবে দীর্ঘ টানাপোড়েনের পর ফের অন্যান্য রোগীর চিকিৎসাও এ বার শুরু হচ্ছে।

কলকাতা: করোনাভাইরাস আক্রান্ত রোগীর চিকিৎসায় ‘কোভিড হাসপাতাল’ (Covid Hospital) হিসাবে ঘোষণা করা হয়েছিল কলকাতা মেডিক্যাল কলেজকে (Kolkata Medical Collage)। তবে দীর্ঘ টানাপোড়েনের পর ফের অন্যান্য রোগীর চিকিৎসাও এ বার শুরু হচ্ছে।

শুধুমাত্র করোনার (Coronavirus) চিকিৎসা হওয়ায় তাঁদের প্রশিক্ষণ অসম্পূর্ণ থেকে যেতে পারে বলে অভিযোগ তুলে আন্দোলনে নেমেছিলেন হাসপাতালের ইন্টার্ন এবং পিজিটিরা। নন-কোভিড রোগীদের পরিষেবা শুরুর দাবিতে আন্দোলনকে সমর্থন জানিয়ে শিক্ষক-চিকিৎসকদের একাংশ প্রশ্ন তুলেছিলেন, পঠনপাঠনকে ক্ষতিগ্রস্ত করে কেন পুরো হাসপাতালে শুধুমাত্র কোভিডের চিকিৎসা হবে?

গত বুধবার হাসপাতালের অধ্যাপক এবং সিনিয়র ডাক্তারদের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “বিশেষজ্ঞ কমিটি যে রিপোর্ট দিয়েছে, তা মেনে চলবেন কি না দেখুন। সিনিয়রেরা জুনিয়রদের দিয়ে কাজ করালেই সমস্যার সমাধান হয়ে যাবে”। একই সঙ্গে তিনি জুনিয়র চিকিৎসকদের সঙ্গে কথা বলে সমস্যা মিটিয়ে নেওয়ার নির্দেশ দেন।

অন্য দিকে মেডিক্যাল কলেজে রয়েছে একাধিক সুপার স্পেশালিটি বিভাগ। ‘কোভিড হাসপাতালে’র তকমা মিলে যাওয়ার পর অন্য রোগীরা দূর থেকে এসে ভোগান্তির শিকার হচ্ছিলেন। সব মিলিয়ে পরিস্থিতি বিবেচনা করে দ্রুত সমস্যা সমাধানের সিদ্ধান্ত নিলেন কর্তৃপক্ষ।

জানা গিয়েছে, শীঘ্রই আউটডোর বিভাগ চালু হয়ে যাবে। পাশাপাশি অন্যান্য সমস্ত বিভাগেও রোগী ভরতি করা হবে।

এ দিন অধ্যক্ষের জারি নোটিফিকেশনে আন্দোলনকারী জুনিয়র চিকিৎসকদের দাবিকে মান্যতা দিয়েই সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা গিয়েছে। স্বাভাবিক ভাবেই এই ঘোষণাকে নিজেদের জয় বলে দাবি করেছেন আন্দোলনকারীরা।

Continue Reading

কলকাতা

শুক্রবার থেকে বন্ধ কলকাতা হাইকোর্ট

হাইকোর্টের প্রধান বিচারপতি বিজ্ঞপ্তি জারি করে আগামী সোমবার পর্যন্ত আদালত বন্ধ থাকার কথা ঘোষণা করেন।

Kolkata High Court

কলকাতা: আগামী শুক্রবার থেকে বন্ধ থাকবে কলকাতা হাইকোর্ট (Kolkata High court)। বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি বিজ্ঞপ্তি জারি করে আগামী সোমবার পর্যন্ত উচ্চআদালত বন্ধ থাকার কথা ঘোষণা করেন।

এ দিন বিকেল ৫টা থেকে কলকাতা-সহ রাজ্যের অন্যান্য করোনাভাইরাস (Coronavirus) কনটেনমেন্ট জোনগুলিকে লকডাউনের কড়াকড়ি নিয়ম চালু হচ্ছে। এর প্রেক্ষিতে আগামী শুক্রবার থেকে কলকাতা হাইকোর্টে জীবাণুমুক্ত করার কাজ শুরু হবে। হাইকোর্টের তিনটি বিল্ডিংকেই জীবাণুমুক্ত করা হবে। ফলে আগামী চার দিন সমস্ত রকমের কাজ বন্ধ থাকবে।

দেশব্যাপী লকডাউন শুরু হওয়ার পর বন্ধ হয়ে কলকাতা হাইকোর্ট। অনলাইনে নির্দিষ্ট কয়েকটি মামলার ভার্চুয়াল শুনানি চালু ছিল। তবে সশরীরে শুনানি ফের শুরু হয় গত ১১ জুন থেকে। কিন্তু আইনজীবীদের ভিড়ের ঠেলায় শারীরিক দূরত্ব (Social distancing) শিকেয় ওঠে বলে অভিযোগ শোনা যায়।

এ দিন হাইকোর্টের রেজিস্টার জেনারেল একটি বিজ্ঞপ্তিতে জানান, “মহানগরের উল্লেখযোগ্য অংশটিকে কনটেনমেন্ট জোন হিসাবে ঘোষণা করে নতুন লকডাউন ঘোষণার কারণে হাইকোর্টের প্রধান বিচারপতি ১০-১৩ জুলাই কলকাতা হাইকোর্টের বিচার বিভাগীয় ও প্রশাসনিক কাজ স্থগিত করেছেন”।

Continue Reading
Advertisement
indian post
শিল্প-বাণিজ্য49 mins ago

দেখে নিন পোস্ট অফিসের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলিতে সর্বশেষ সুদের হার

দেশ2 hours ago

ঘোড়া আস্তাবল থেকে পালালে তবেই কংগ্রেসের ঘুম ভাঙবে? সচিন পায়লট প্রসঙ্গে বিস্ফোরক মন্তব্য কপিল সিবালের

রাজ্য3 hours ago

করোনা আক্রান্ত অমিতাভ বচ্চনকে নিয়ে দিলীপ ঘোষের বেফাঁস মন্তব্য

বিনোদন3 hours ago

বিএমসিতে টেস্ট করাতে গেলেন না রেখা, জানিয়ে দিলেন তিনি নিজে টেস্ট করাবেন

দেশ3 hours ago

ভারাভারা রাওয়ের শারীরিক অবস্থা খুব খারাপ, জানালেন ভগ্নীপতি

দেশ3 hours ago

আরটিপিসিআর টেস্টে করোনা পজিটিভ ঐশ্বর্য রাই বচ্চন এবং আরাধ্যা

sachin pilot and ashok gehlot
দেশ4 hours ago

কর্নাটক, মধ্যপ্রদেশের পর কংগ্রেসের হাতছাড়া হতে পারে আরও এক রাজ্য?

দেশ4 hours ago

সংকটে রাজস্থানের কংগ্রেস সরকার! জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার পথে সচিন পায়লট?

কেনাকাটা

কেনাকাটা3 days ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা5 days ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা6 days ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা1 week ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

নজরে