bus

কলকাতা: দেশের মধ্যে সর্ব প্রথম কলকাতায় শুরু হল বিদ্যুৎচালিত বাস। দূষণহীন এই বাস বুধবার মহানগরের বুকে যাত্রা শুরু করল নিউটাউন থেকে। প্রারম্ভিক ভাবে এ দিন তিনটি বাসকে রাস্তায় নামান হিডকো কর্তৃপক্ষ।

রাজ্যের পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী জানিয়েছেন, পশ্চিমবঙ্গের জন্য ৪০টি এ ধরনের ইলেকট্রিক বাস বরাদ্দ করেছে কেন্দ্র। ভবিষ্যতে এই সংখ্যাটি বাড়ানোর যাবতীয় উদ্যোগ নেওয়া হয়েছে।

জানা গিয়েছে, বিদ্যুৎচালিত এই দূষণহীন বাসগুলিকে এক বার চার্জ করলে টানা ১৫০ কিমি চলবে, অন্য কোনো জ্বালানি ব্যতিরেকেই। এগুলিকে আপাতত রাজারহাট এবং বিধাননগর ডিপোয় রাখার কথা চিন্তাভাবনা করেছেন কর্তৃপক্ষ। পাশাপাশি চার্জ দেওয়ার জন্যও তৈরি করা হয়েছে চার্জিং স্টেশন। এই চার্জিং স্টেশনগুলির আরও একটি সুবিধাজনক দিক হল, অন্যান্য ব্যাটারিচালিত যানও এই স্টেশন থেকে নির্ধারিত মূল্যে চার্জ করাতে পারবে।

আরও পড়ুন: লং ড্রাইভের ধকল থেকে একটু বিশ্রাম চান, চলে আসুন ‘পথসাথি’তে

হিডকো সূত্রে জানা গিয়েছে, এই বাসগুলিতে ভাড়ার কোনো স্তর নেই। বাসে উঠলেই দশ টাকা খরচ করতে হবে। এর পর আর থাকবে না কোনো দূরত্বের প্রশ্ন। এমনকি, এই বাসে থাকছে না কোনো কন্ডাক্টরও। চালক নিজেই যাত্রীদের কাছ থেকে ভাড়া সংগ্রহ করবেন।

বাসে রয়েছে একটিই গেট। যা স্বয়ংক্রিয় পদ্ধতিতে খোলা এবং বন্ধ হবে। তবে টিকিট না কাটলে দরজা খোলার কোনো সম্ভাবনা থাকছে না বাতানুকুল বাসে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here