১০০ ঘণ্টা অনশনের পর অসুস্থ হয়ে হাসপাতালে ভরতি প্রেসিডেন্সির ২ পড়ুয়া

তাঁরা বলেন, ২৩ জানুয়ারি বেলা ৩.৩০টা পর্যন্ত সময় দেওয়া হচ্ছে। এই সময়ের মধ্যে শাস্তি প্রত্যাহার করা হোক। অনশনকারী পড়ুয়াদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন হয়ে স্থায়ী সিদ্ধা্ন্ত গৃহীত না হলে বৃহত্তর আন্দোলনে যাবেন বলেও তাঁরা হুঁশিয়ারি দেন।

0
presidency

কলকাতা: হস্টেল নিয়ে বিক্ষোভে অংশ নেওয়া প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের তিন পড়ুয়ার শাস্তি প্রত্যাহারের দাবিতে শুরু হওয়া অনশন ছ’দিনে পড়ল। জানা গিয়েছে, মঙ্গলবার অসুস্থ হওয়ার পর দুই পড়ুয়াকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে চিকিৎসার জন্য।

প্রথমে এক বছরের জন্য সাসপেন্ড করা হয়েছিল ওই তিন পড়ুয়াকে। পরে সাসপেনশনের মেয়াদ কমিয়ে করা হয় ছ’ মাস, তার পরই শাস্তি প্রত্যাহারের দাবিতে এই আন্দোলন শুরু হয়েছে।

presidency
ছবি: নিজস্ব

উল্লেখ্য, কয়েক মাস আগেই হিন্দু হস্টেল নিয়ে বিক্ষোভ চলাকালীন বিশ্ববিদ্যালয়ের মূল ফাটক আটকে দেন পড়ুয়াদের একাংশ। এই ঘটনাকে কেন্দ্র করেই তিন ছাত্রকে শাস্তির মুখে পড়তে হয়েছিল। পরে তাঁদের সাসপেনশনের মেয়াদ ছ’মাস করা হয়েছে। এই সিদ্ধান্তের প্রতিবাদেই গত শুক্রবার থেকে ফের অনশন শুরু হয়েছে প্রেসিডেন্সিতে।

এ দিন অনশনকারীরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে ফের লিখিত আবেদন জানান। তাঁরা বলেন, ২৩ জানুয়ারি বেলা ৩.৩০টা পর্যন্ত সময় দেওয়া হচ্ছে। এই সময়ের মধ্যে শাস্তি প্রত্যাহার করা হোক। অনশনকারী পড়ুয়াদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন হয়ে স্থায়ী সিদ্ধা্ন্ত গৃহীত না হলে বৃহত্তর আন্দোলনে যাবেন বলেও তাঁরা হুঁশিয়ারি দেন।

[ আরও পড়ুন: নেতাজির বসার চেয়ার সামনে রেখেই স্মৃতি আঁকড়ে রয়েছে ঝাড়গ্রামের চক্রবর্তী পরিবার! ]

এর পর জানা যায়, দুই ছাত্র অসুস্থ হয়ে পড়েছেন। তাঁদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.