rajnath singh and mamata bandyopadhyay
সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি রাজীব বসু।

কলকাতা: ইস্টার্ন জোনাল কাউন্সিলের বৈঠকের শেষে শুধুমাত্র নিয়মরক্ষার মতো একটি অতি সংক্ষিপ্ত সাংবাদিক বৈঠক করলেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ। এক লাইনের এই সাংবাদিক সম্মেলনে সফল ভাবে এই বৈঠক আয়োজন করার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ধন্যবাদ জানালেন তিনি। তবে পরে অবশ্য সাংবাদিকদের করা কিছু প্রশ্নের উত্তর দেন তিনি, যার মধ্যে অন্যতম ছিল রোহিঙ্গা ইস্যু।

সোমবার নবান্নে ইস্টার্ন জোনাল কাউন্সিলের বৈঠক ছিল। স্বরাষ্ট্রমন্ত্রী, মুখ্যমন্ত্রী ছাড়াও এই বৈঠকে হাজির ছিলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী রঘুবীর দাস। ছিলেন বিহারের উপ-মুখ্যমন্ত্রী সুশীল মোদী এবং  ওড়িশার অর্থমন্ত্রী শশীভূষণ বেহেরা। বৈঠকে আঞ্চলিক একাধিক সমস্যা নিয়ে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন সোমবার সকালে তিন ঘণ্টা বন্ধ নিমতলা মহাশ্মশান, কারণটা কী?

মোট ৫০টি বিষয়ে আলোচনা হয়েছে তার মধ্যে তিরিশটি বিষয়ে সব পক্ষ সহমত হয়েছে বলে জানা গিয়েছে। ফলে এই বৈঠককে সফল এবং ফলপ্রসূ আখ্যা দিয়েছেন রাজনাথ।

আর্থিক প্যাকেজ, ডিভিসির জলবণ্টন, ভিনরাজ্যের নাগরিকদের অনুপ্রবেশ ও নাগরিকপঞ্জি নিয়ে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। এ ছাড়া দিঘার আছে উদয়পুরে বাংলা-ওড়িশা সীমান্তে সম্প্রতি যে জটিলতা তৈরি হয়েছিল, সে বিষয়েও আলোচনা হয়েছে বলে জানা যায়।

তবে সাংবাদিকদের প্রশ্নে রোহিঙ্গা ইস্যুতে গুরুত্বপূর্ণ মন্তব্য করেন রাজনাথ। সাংবাদিকের প্রশ্নের উত্তরে তিনি জানান, “রোহিঙ্গা নিয়ে সংশ্লিষ্ট সমস্ত রাজ্যকে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে। রোহিঙ্গাদের বায়োমেট্রিক তথ্য সংগ্রহের নির্দেশ দেওয়া হয়েছে কর্তৃপক্ষকে। পরিস্থিতির ওপর নজর রেখেছে কেন্দ্র।”

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন