Connect with us

কলকাতা

রূপালীর ৮টি বই, স্বপ্ন থেকে বাস্তব, সঙ্গে ইতিহাসও

Published

on

ওয়েবডেস্ক: এ বারের কলকাতা বইমেলায় অনেকগুলি বই প্রকাশ করেছে রূপালী প্রকাশন সংস্থা। সেগুলির বিষয় বৈচিত্রে যেমন রয়েছে ভিন্নতা, তেমনই রয়েছে রকমারি স্বাদ। যে কোনো মননের পাঠক এই পরিচিত প্রকাশন সংস্থায় হাতের নাগালে পেয়ে যাচ্ছেন নিজের সংগ্রহে রাখার মতো বইটি। ৪৪তম আন্তর্জাতিক কলকাতা বইমেলায় রূপালীর স্টল নম্বর ২৪৯। এক নজরে দেখে নেওয়া যাক, রূপালীর নজরকাড়া আটটি বই-

পান্থজনকথা

Loading videos...

প্রবন্ধ-নিবন্ধ-রম্য, কোনো নামেই সংজ্ঞায়িত করা যাবে না রজত চক্রবর্তীর এই তথ্যনিষ্ঠ লেখাগুলি। সরস ও স্বচ্ছন্দ গদ্যে ছোটোগল্পের নাটকীয়তায় পাঠক তথ্যের ভিতর দিয়ে চলতে চলতে অনুভব করেন শিকড়ের টান। বাঙালির জাত্যাভিমান জড়িয়ে রয়েছে পরতে পরতে।

সমাজ দর্পণে নাড়াজোল

পেশাগত ভাবে ইঞ্জিনিয়ার হলেও অভিজিৎ চট্টোপাধ্যায়ের নেশা ভ্রমণ। ঘুরে বেড়ান এ প্রান্ত থেকে ও প্রান্তে। তুলে নিয়ে আসেন অজানা তথ্য। ব্রিটিশ শাসনকালের আগে-পরে নাড়াজোল রাজবাড়ির ইতিবৃত্ত তিনি তুলে ধরেছেন এই সংকলনে।

শাহী বুরহানপুর

লেখক নেশার টানে হরেক জায়গায় ঘুরে বেড়িয়ে তথ্য সঞ্চয় করেন। তবে লুকিয়ে রাখেন না, বানিয়ে ফেলেন ভ্রমণ বিষয়ক তথ্যচিত্র। ঐতিহাসিক স্থানগুলির প্রতি লেখকের তীব্র আকর্ষণ তৃপ্তি দেবে পাঠককে।

স্বপ্ন আর মৃত্যুর কথোপকথন

যদি এমনটা হতো। মুখোমুখি বসে কথা বলত স্বপ্ন আর মৃত্যু। কথার মায়াজালে অর্ণব সাহার টানটান লেখনীতে মুগ্ধ হতে বাধ্য সচেতন পাঠক।

মানদা সুন্দরী ও মাতাল ডাক্তার

চিকিৎসক জীবনের নানা ভাঁজে ঘটে চলা বেশ কিছু বাস্তবধর্মী কাহিনি নিয়ে জমাট বেঁধেছে মানদা সুন্দরী এবং মাতাল ডাক্তারের গল্প। ছোটোগল্পে দীপঙ্কর ঘোষের মুনসিয়ানার মূল কেন্দ্রবিন্দু সহজ-সাবলীল শব্দচয়ন এবং অনাবিল হাস্যরস। কোনোটারই খামতি নেই এখানেও।

অশরীরী

বাস্তব অস্তিত্ব না থাকলেই কি অশরীরী? দেহহীনরাও তো অশরীরী।ভালো লাগার মতো সংকলনটি উপহার দিয়েছেন কস্তুরী দাশগুপ্ত।

পর্যটনের গুজরাত

প্রাচীন শিল্পশহর গুজরাতের আনাচে-কানাচে ছড়িয়ে রয়েছে পৌরাণিক এবং ঐতিহাসিক স্থান। সাধ্য মতো সেগুলিকে এক মলাটে বন্দি করেছেন ভ্রমণপিপাসু গীতি পালিত এবং সুপ্রিয় কর। নতুন করে গুজরাত ভ্রমণের আশা জাগাবে বইকি!

কাঞ্চনজঙ্ঘা, অন্তরঙ্গ শৃঙ্গের মুখোমুখি

পর্বতারোহী দীপঙ্কর ঘোষের রোমাঞ্চকর এবং সুপাঠ্য ভ্রমণকাহিনি।

কলকাতা

Bengal Polls 2021: মঙ্গলবার নিজাম প্যালেসে যাচ্ছেন না, সিবিআইয়ের কাছে আরও কিছুদিন সময় চাইলেন অনুব্রত মণ্ডল

ভোট না কি শরীর খারাপ? কী কারণে হাজিরা এড়ালেন অনুব্রত?

Published

on

খবরঅনলাইন ডেস্ক: গরু পাচার-কাণ্ডে বীরভূমের তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডলকে সিবিআই তলব করলেও, মঙ্গলবার তিনি নিজাম প্যালেসে হাজিরা দিচ্ছেন না। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার থেকে আরও কিছুদিনের জন্য তিনি সময় চেয়েছেন বলে জানা গিয়েছে।

অনুব্রতবাবুর ঘনিষ্ঠ মহল সূত্রে খবর, কোভিডের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় আপাতত বাইরে যেতে ভয় পাচ্ছেন তিনি। তাঁর শরীরও খুব একটা ভালো যাচ্ছে না বলে জানানো হয়েছে দলের তরফে।

Loading videos...

তবে অন্য একটি মহলের ধারণা অনুব্রতবাবুর নিজাম প্যালেসে না যাওয়ার সিদ্ধান্তের পেছনে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ থাকতে পারে। সোমবারই মিনার্ভা থিয়েটারের সভায় মমতা অনুব্রতকে যেতে নিষেধ করেন। তিনি বলেন, ‘‘২৯-এ ওদের ওখানে ভোট। আমি বলে দিয়েছি, একদম যাবি না। স্ট্রেট বলবি, ইলেকশন প্রসিডিউর ওভার হবে। তার পর যাব।’’ সেই কারণেই হয়তো নিজাম প্যালেসে হাজিরা এড়ালেন কেষ্ট।

এর আগে, শুক্রবার আয় বহির্ভূত সম্পত্তি মামলায় অনুব্রতকে নোটিস ধরায় আয়কর দফতর। নোটিস পাঠানো হয় তাঁর কয়েক জন আত্মীয়কেও। আয়কর দফতরের আধিকারিকদের অভিযোগ, আসানসোল, পুরুলিয়া এবং বাঁকুড়ায় হিসেব বহির্ভূত সম্পত্তি রয়েছে অনুব্রতর। এর পরেই কেষ্টকে তলব করে সিবিআই।

আরও পড়তে পারেন Bengal Polls 2021: শীতলকুচির সেই বুথে ভোট বৃহস্পতিবার

Continue Reading

কলকাতা

Bengal Polls 2021: ‘নোটা’য় ভোট দেওয়ার সিদ্ধান্ত কলকাতার বাড়িওয়ালা সংগঠনের

বঞ্চনার জবাব দিতে নোটা চিহ্নে ভোট দেওয়ার সিদ্ধান্ত।

Published

on

শৈবাল বিশ্বাস      

কলকাতার বাড়িওয়ালা সংগঠন দ্য ক্যালকাটা হাউস ওনার্স অ্যাসোসিয়েশন এ বার বঞ্চনার জবাব দিতে নোটা চিহ্নে ভোট দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সংগঠনের সাধারণ সম্পাদক সুকুমার রক্ষিত জানিয়েছেন, রেন্ট কন্ট্রোল দফতরে কলকাতার বাড়িওয়ালাদের ৪০০ কোটি টাকা আটকে রয়েছে। বারবার চেয়েও এই টাকা পাওয়া যাচ্ছে না। নানা অজুহাতে বাড়িওয়ালাকে ঘোরানো হচ্ছে। অথচ কলকাতা হাইকোর্টের মাননীয় রেজিস্ট্রার এক নোটিফিকেশনে বলেছিলেন, রেন্ট কন্ট্রোল নয়, বিতর্কিত ভাড়া জমা দিতে হবে বাড়িওয়ালাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। রেন্ট কন্ট্রোলে জমা দেওয়া যাবে না। এই নির্দেশ সত্ত্বেও রাজ্য সরকার রেন্ট কন্ট্রোল বাতিল করেননি। এর প্রতিবাদ হওয়া প্রয়োজন।

Loading videos...

জোর করে কলকাতায় ইউনিট এরিয়া অ্যাসেসমেন্ট চালু করা হয়েছে। এর ফলে পুরোনো বাড়ির মালিকরা সংকটে পড়েছেন। এই আইন অনুযায়ী, বাড়ির মূল্যায়ন করা হবে তার অবস্থান এবং এলাকা বিচার করে। এ ভাবে কর নির্ধারণ করলে বহু পুরোনো বাড়ির ট্যাক্স চার-পাঁচশো গুণ বেড়ে যাবে। ফলে কলকাতার মধ্যবিত্ত বাড়িওয়ালারা বাড়ি বিক্রি করে দিতে বাধ্য হবেন। বারবার এই নিয়ে রাজ্য সরকার ও পুরসভার কাছে দরবার করা সত্ত্বেও সমস্যার সুরাহা হয়নি। প্রোমোটারের করাল গ্রাস থেকে পুরোনো বাড়ি রক্ষা করা যাচ্ছে না।

শুধু তা-ই নয়, পুরোনো বাড়ির ভাড়া বাড়ানোরও কোনো উপায় নেই। ১৯৯৭ সালের প্রেমিসেস টেনেন্সি অ্যাক্টে বলা হয়েছিল, পর্যায়ক্রমে পরিস্থিতি বিচার করে সরকার ভাড়া বৃদ্ধির হার ঘোষণা করবে। বছরের পর বছর কেটে গেলেও ভাড়া বৃদ্ধি হয়নি।

অন্য দিকে, বাড়ির মালিককে সম্পূর্ণ বঞ্চিত করে তা প্রোমোটারদের হাতে তুলে দেওয়ার ব্যবস্থা হচ্ছে সরকারি মদতে। মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন, জরাজীর্ণ বাড়ির মালিক বাড়ি সারাতে না পারলে তা সরকার অধিগ্রহণ করে প্রোমোটারদের হাতে তুলে দেবে। বাড়িওয়ালা পাবে শুধুমাত্র বসবাসের অধিকার। মুখ্যমন্ত্রীর ইচ্ছেকে মর্যাদা দিতে কলকাতা পুরসভা আইনের প্রয়োজনীয় সংশোধনও করিয়ে নিয়েছে।

সুকুমারবাবুর বক্তব্য, বস্তাপচা বাড়িভাড়া আইনের জন্য বাড়িওয়ালারা ভাড়া বাড়াতে পারেন না। তারা মেরামতের জন্য কোনো আলাদা টাকাও ভাড়াটিয়ার কাছ থেকে আদায় করতে পারেন না। এই পরিস্থিতিতে বাড়ির সংস্কার হবে কী করে? সংবিধানের তোয়াক্কা না করে ব্যক্তিসম্পত্তি নিয়ে ছেলেখেলা করলে অজস্র মামলায় সরকার জেরবার হয়ে যাবে। এই পরিস্থিতির হাত থেকে উদ্ধার পেতে সরকারের উচিত ছিল সহজ শর্তে বাড়িওয়ালাকে ঋণের ব্যবস্থা করে দেওয়ার।

নির্বাচন কমিশন বারবার সতর্ক করে দেওয়া সত্ত্বেও দেওয়ালে লেখা কোনো রাজনৈতিক দলই বন্ধ করছে না। বাড়িওয়ালার অনুমতিরও তোয়াক্কা করছে না। এই পরিস্থিতিতে নোটা ভোটের মাধ্যমে বাড়িওয়ালারা প্রতিবাদ জানানোর সিদ্ধান্ত নিয়েছেন।

Continue Reading

কলকাতা

Weather Update: কালবৈশাখী এল কলকাতায়, কিন্তু মন ভরল না দক্ষিণের

বৃহস্পতিবারও ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Published

on

thunderstorm in kolkata

খবরঅনলাইন ডেস্ক: চলতি মরশুমে প্রথম বার পুরোদমে একটি কালবৈশাখী ঝড় হানা দিল কলকাতা শহরে। মাঝারি বৃষ্টি দিল সে। আবহাওয়া ঠান্ডাও করল। কিন্তু মধ্যে এবং উত্তর কলকাতাতেই তার দাপট বেশি ছিল। দক্ষিণ শহরতলিতে মন ভরাতে পারেনি সে।

বুধবার রাতে এই ঝড়ের কারণে যখন কলকাতার অধিকাংশ এলাকার মানুষ হাঁফ ছেড়ে বেঁচেছেন, তখন যাদবপুর, গড়িয়া, পাটুলির বাসিন্দারা হাপিত্যেশ করেছেন। একটু ঠান্ডা হাওয়া এবং মেঘের গর্জন ছাড়া বেশি কিছুই জোটেনি তাঁদের জন্য। অবশ্য বৃহস্পতিবারও ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Loading videos...

ঝাড়খণ্ডে তৈরি হওয়া বজ্রগর্ভ মেঘপুঞ্জ রাজ্যের পশ্চিমাঞ্চলের পাশাপাশি মুর্শিদাবাদ, মালদায় ব্যাপক ঝড়বৃষ্টি নামিয়ে বুধবার রাত ১০টা নাগাদ পৌঁছে যায় কলকাতায়। সারা দিন প্রবল গরমে হাপিত্যেশ করা কলকাতাবাসীর মনে তখন কিছুটা শান্তি আসতে শুরু করে। প্রথম দমকা হাওয়া দিয়ে শুরু, তার পর নামে স্বস্তির বৃষ্টি।

আলিপুরের রেকর্ডই জানিয়ে দিচ্ছে যে মোটামুটি ভালোই বৃষ্টি পেয়েছে কলকাতা। বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় এখানে বৃষ্টি হয়েছে ১২ মিলিমিটার। তবে বুধবারের ঝড়বৃষ্টির ব্যাপক প্রভাব পড়েছিল বাঁকুড়ায়। সেখানে বৃষ্টি হয়েছে ৪০ মিলিমিটারেরও বেশি। এপ্রিলে মাত্র কয়েক ঘণ্টায় ৪০ মিলিমিটার বৃষ্টি হওয়া কম কথা নয়।

এ ছাড়াও, দক্ষিণবঙ্গের প্রায় সর্বত্র বৃষ্টি হয়েছে মোটামুটি ভালোই। বৃহস্পতিবারও সকাল থেকে দক্ষিণবঙ্গের আকাশ জুড়ে মেঘের আনাগোনা। অনেক জায়গায় ফের ঝড়বৃষ্টি শুরু হয়েছে। দুপুরের দিকে কলকাতার ভাগ্য কিছু জোটে কী না, সেটাই দেখার।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

Coronavirus Second Wave: সংক্রমণ থিতু হলেও কমার লক্ষ্মণ এখনও নেই, কড়াকড়ি আরও বাড়াল মহারাষ্ট্র

Continue Reading
Advertisement
Advertisement
দেশ47 mins ago

ভোট পরবর্তী হিংসার তদন্তে রাজ্যে আসছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের গড়া চার সদস্যের দল

দেশ2 hours ago

Coronavirus Second Wave: প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা আরএলডি নেতা অজিত সিংহ প্রয়াত

দেশ3 hours ago

Corona Update: দু’তিনটে রাজ্যে সংক্রমণবৃদ্ধির জের, ভারতের দৈনিক সংক্রমণ ভেঙে দিল অতীতের রেকর্ড

Coronavirus Delhi
দেশ4 hours ago

Coronavirus Second Wave: আশার আলো, দিল্লি-সহ একাধিক রাজ্যে সংক্রমণের হার কমছে

কোচবিহার4 hours ago

Sitalkuchi Incident: কোচবিহারের সেই পুলিশ সুপারকে সরিয়ে দিল রাজ্য

Covid situation kolkata
দেশ4 hours ago

Bengal Corona Update: ১.৩ শতাংশেরও কম, মৃত্যুহারের নিরিখে দশম স্থানে নামল পশ্চিমবঙ্গ

দেশ5 hours ago

Coronavirus Second Wave: তৃতীয় ঢেউ আসবেই, সাফ কথা কেন্দ্রের

পরিবেশ12 hours ago

২০ বছরে বাংলাদেশের সুন্দরবনে ২৫ বার আগুন, পুড়ে গেছে প্রায় ৮১ একর বনভূমি

ক্রিকেট3 days ago

Covid Crisis in IPL: বরুণ-সহ দুই ক্রিকেটার কোভিড পজিটিভ, সোমবারের ম্যাচ স্থগিত

শিক্ষা ও কেরিয়ার3 days ago

NEET 2021: কোভিডের কারণে চার মাস স্থগিত নিট পিজি ২০২১ পরীক্ষা

yogi adityanath
দেশ2 days ago

UP Panchayat Polls: বারাণসী, অযোধ্যা, মথুরায় ধরাশায়ী বিজেপি

রাজ্য1 day ago

Oath Ceremony: তৃতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

ক্রিকেট1 day ago

Corona Crisis In IPL: জৈব বলয় ভেদ করে কী ভাবে ঢুকল করোনা, উঠে এল একাধিক কারণ

election commission of india
রাজ্য2 days ago

নন্দীগ্রামের সেই রিটার্নিং অফিসারের বাড়তি নিরাপত্তা

শিক্ষা ও কেরিয়ার2 days ago

JEE Main 2021: মে মাসের জয়েন্ট এন্ট্রাস (মেইন‌) ২০২১ পরীক্ষা স্থগিত, জানালেন শিক্ষামন্ত্রী

রাজ্য2 days ago

Bengal Corona Update: ঊর্ধ্বমুখী দৈনিক সংক্রমণ, তাল মিলিয়ে বাড়ছে সুস্থতাও

ভিডিও

কেনাকাটা

কেনাকাটা2 months ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা3 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা3 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা3 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা3 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা3 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা4 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা4 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে