প্রথম দফা ভোটের ৩দিন আগে নিষ্ক্রিয় করা হল নিরাপত্তা উপদেষ্টা সুরজিৎ কর পুরকায়স্থকে

0
সুরজিৎ কর পুরকায়স্থ

কলকাতা: প্রথম দফার বিধানসভা নির্বাচনের আর তিন দিন বাকি। তার আগেই পুরো নির্বাচন পর্ব শেষ না হওয়া পর্যন্ত নিষ্ক্রিয় করা হল রাজ্যের নিরাপত্তা উপদেষ্টা সুরজিৎ কর পুরকায়স্থকে।

বুধবার রাজ্যের নিরাপত্তা সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় বিজ্ঞপ্তি জারি করে এই সিদ্ধান্তের কথা জানান। সূরজিৎ কর পুরকায়স্থ তাঁর পদে বহাল থাকলেও, ভোট চলাকালীন কোনো ক্ষমতা তিনি ব্যবহার করতে পারবেন না।

১ জুন ২০১৮-তে রাজ্যের ডিজি পদ থেকে অবসর নেওয়ার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁকে নিরাপত্তা উপদেষ্টা পদে বহাল করেন। সেই থেকে তিনি ওই পদে রয়েছেন।

বিষয়টি নিয়ে শাসক-বিরোধী দল তাদের প্রতিক্রিয়া জানিয়েছে। তৃণমূল সাংসদ সৌগত রায় এই সিদ্ধান্তকে ‘পক্ষপাতদুষ্ট’ বলে মন্তব্য করেছেন।

অন্য দিকে বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার জানিয়েছেন, পদে থেকে সুরজিৎ কর পুরকায়স্থ পুলিশ প্রসাশনকে দলীয় কাজ করানোর জায়গায় নিয়ে গিয়েছিলেন।

কিছু দিন আগেই রাজ্যে একাধিক পুলিশ আধিকারিকের বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ তুলে নির্বাচন কমিশনে অভিযোগ জানিয়েছিলেন বিরোধীরা।

তাদের দাবি ছিল, যে হেতু ভোটের সময় আইন-শৃঙ্খলা যখন নির্বাচন কমিশনের অধীন তখন রাজ্যের নিরাপত্তা উপদেষ্টার কোনো প্রয়োজন নেই। সুরজিৎ কর পুরকায়স্থকে নিষ্ক্রিয় করার নির্দেশ দিয়ে বিরোধীদের সেই অভিযোগকেই মান্যতা দেওয়া হল।

আপতত তাঁর জায়গায় কেউ বসেছেন না বলেই জানা গিয়েছে।

তবে এই প্রথম নয় এর আগেও এডিজি আইনশৃঙ্খলা এবং রাজ্য পুলিশের ডিজিকে সরিয়ে দিয়েছিল নির্বাচন কমিশন। ডিজি বীরেন্দ্রকে সরিয়ে দায়িত্ব দেওয়া হয় পি নীরজনয়নকে।

আরও পড়ুন : Bengal Polls 2021: মুখ্যমন্ত্রী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায়, দিলীপ ঘোষ, মুকুল রায় এবং অধীররঞ্জন চৌধুরীর মধ্যে কে বেশি পছন্দ? কী বলছে সমীক্ষা

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন