পিছু হঠল ট্যাক্সি সংগঠন, বাড়তি ভাড়া প্রত্যাহার

0
yellow taxi kolkata

কলকাতা: জ্বালানির মূল্যবৃদ্ধি, করোনাভাইরাস সংকট-সহ একাধিক কারণকে সামনে রেখে ট্যাক্সির ভাড়া (Taxi fare) বাড়িয়ে দিয়েছিল বেশ কয়েকটি সংগঠন। তবে সরকারি নির্দেশিকা ছাড়াই এ ভাবে বাড়ানোর পদক্ষেপ থেকে শেষমেশ পিছিয়ে আসতে বাধ্য হল তারা।

গত সপ্তাহে বেঙ্গল ট্যাক্সি অ্যাসোসিয়েশন (BTA), ক্যালকাটা ট্যাক্সি অ্যাসোসিয়েশন-সহ তিনটি ট্যাক্সি ইউনিয়ন সিদ্ধান্ত নেয়, “১ আগস্ট থেকে ট্যাক্সিতে উঠলেই দিতে হবে ৫০ টাকা”।

সংগঠনগুলির দাবি, সরকারকে বারবার জানিয়েও কোনও লাভ হয়নি। এই ভাড়ায় গাড়ি চালানো সম্ভব নয়। তাই ভাড়া বাড়াতেই হতো। ফলে ট্যাক্সিতে উঠলেই এখন যেখানে যাত্রীকে ৩০ টাকা গুনতে হয়, সেখানে খরচ করতে হবে ৫০ টাকা। তবে সেই পদক্ষেপ থেকে আপাতত পিছু হঠল সংগঠনগুলি।

তবে সরকার বিষয়টিকে প্রাথমিক ভাবে খুব একটা গুরুত্ব দিতে দেয়নি। কিন্তু পর পরিবহণ দফতর জানায়, এ ভাবে সরকারের নির্দেশিকা ছাড়া ভাড়া বাড়ানো যায় না। বেআইনি ভাবে অতিরিক্ত ভাড়া নিয়ে গাড়ি চালালে আইনানুগ ব্যবস্থা নেওয়ার কথাও স্মরণ করিয়ে দেওয়া হয়।

ভাড়া বাড়ানোর কারণ হিসাবে ব্যাপারে বেঙ্গল ট্যাক্সি অ্যাসোসিয়েশনের সভাপতি বিমল গুহ বলেছিলেন, “নিত্যদিন পেট্রো পণ্যের মূল্যবৃদ্ধির কারণে পুরনো ভাড়াতে ট্যাক্সি চালানো অসম্ভব। এভাবে চলতে থাকলে গণআত্মহত্যার পথে হাঁটতে হবে চালকদের, এটা আমরা আগেই বলেছিলাম। কিন্তু সরকারের কোনও হেলদোল নেই। আমরা বারবার বলেও কোনও লাভ হয়নি। তাই আমরাই ভাড়া বাড়িয়ে দিলাম”।

একই সঙ্গে তিনি জানান, “১ আগস্ট থেকে উঠলেই দিতে হবে ৫০ টাকা। কিলোমিটারে আগে ১৫ টাকা ছিল, সেটা এবার থেকে ২৫ টাকা হিসেবে নেওয়া হবে”। কিন্তু এর পরই দেখা যায়, ট্যাক্সি থেকে মুখ ফেরাচ্ছেন যাত্রীরা। স্বাভাবিক ভাবেই একাধিক কারণে পিছু হঠার সিদ্ধান্ত নিতে হল সংগঠনগুলিকে।

শুক্রবার তিনি বলেন, ‘‌‘‌সাধারণ মানুষের কথা ভেবে এই ভাড়া কমানো হল। তবে জ্বালানির দাম যে ভাবে বাড়ছে তাতে সমস্যায় সবাই।’‌’‌

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার নবান্নের সাংবাদিক বৈঠকে বেসরকারি বাস-মিনিবাসের কর মকুবের সিদ্ধান্তের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বিস্তারিত পড়ুন এখানে ক্লিক করে: বেসরকারি বাস-মিনিবাসের একাধিক কর মকুব করল নবান্ন

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন