তেলেঙ্গাবাগান।
তেলেঙ্গাবাগানের থিম।

কলকাতা: ৫৬তম বর্ষে তেলেঙ্গাবাগান তাদের দুর্গাপূজায় এক অভিনব থিমের মাধ্যমে সাধারণ মানুষের কাছে একটি জরুরি বার্তা পৌঁছে দেওয়ার চেষ্টা করছে এবং সেই সঙ্গে তুলে ধরছে এক শিল্পভাবনা। তাই তাদের এ বছরের পুজোর থিম ‘আশ্বাস’।

গত বছর পুজোর সময় ছিল করোনার প্রথম ঢেউ। তার পর গোটা দেশ করোনার দ্বিতীয় ঢেউয়ে জর্জরিত হয়। বহু মানুষের প্রাণহানি ঘটে। রোগের প্রকোপে মৃত্যুর পাশাপাশি বহুজনের প্রাণহানি ঘটেছিল অক্সিজেনের অভাবে। অক্সিজেনের সরবরাহ পর্যাপ্ত থাকলে ওই দুর্ভাগাদের হয়তো প্রাণহানি এড়ানো যেত।

এ বারের খুঁটিপুজোয় ছিলেন বিধায়ক সাধন পাণ্ডের কন্যা শ্রেয়া পাণ্ডে।

মানুষের জীবনধারণের জন্যই শুধু নয়, শিল্প হিসাবে একটা অক্সিজেন প্রকল্প যে অত্যন্ত কার্যকর হয়ে উঠতে পারে, সেটাই বোঝানোর চেষ্টা হয়েছে তেলেঙ্গাবাগানের থিমে। এ বারের থিমে একটা শিল্পভাবনা তুলে ধরা হয়েছে, যে শিল্প গড়ে উঠলে সারা দেশে অক্সিজেন সরবরাহ বাড়বে। পাশাপাশি বহু মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। এ ভাবেই মানুষের ভাবনাচিন্তা ও বোধের জায়গাগুলো উন্মুক্ত করতে চায় তেলেঙ্গাবাগান।

মণ্ডপে ঢুকলে মনে হবে যেন একটা অক্সিজেন প্ল্যান্টে পৌঁছেছেন আপনারা। এই অভিনব ভাবনাটি পরিকল্পনা করেছেন অভিজিৎ ঘটক। থিমের সঙ্গে মিলিয়ে প্রতিমা। রূপ দিয়েছেন ভাস্কর প্রদীপ রুদ্র পাল।

ঠাকুর-দর্শনে করোনা সংক্রান্ত কোনো বিধিনিষেধ আছে কি না জানতে চাওয়া হলে তেলেঙ্গাবাগানের অফিস সেক্রেটারি অমৃত সাউ বলেন, “করোনা সংক্রান্ত বিধিনিষেধ এ বারেও আছে। সকলকে মাস্ক পরে আসতে হবে। প্রবেশপথে থার্মাল গান দিয়ে পরীক্ষা করে এবং হাতে স্যানিটাইজার দিয়ে দর্শনার্থীদের মণ্ডপে প্রবেশ করতে দেওয়া হবে। প্রবেশপথ এবং প্রস্থানপথ অনেক বড়ো করা হচ্ছে, যাতে শারীরিক দূরত্ববিধি বজায় রাখতে কোনো অসুবিধা না হয়।”

চলছে মণ্ডপ তৈরির কাজ।

অমৃতবাবু জানান, গত কয়েক দিনের বৃষ্টিতে কাজে একটু ব্যাঘাত ঘটেছিল। তাঁদের মণ্ডপে লোহার উপরে ওয়েল্ডিংয়ের কাজ হচ্ছিল। বৃষ্টিতে শর্ট সার্কিট হতে পারে, এই আশঙ্কায় কর্মীরা কাজ বন্ধ রাখেন। নির্বিঘ্নেই কেটেছে এ ক’টা দিন। কাজ আবার শুরু হয়েছে।  

কোথায় মণ্ডপ

খান্না থেকে উলটোডাঙার দিকে যেতে অরবিন্দ সেতু থেকে নেমে বাঁ দিকে তৃতীয় পূজামণ্ডপটি তেলেঙ্গাবাগানের।

আরও পড়তে পারেন

বলরাম দে স্ট্রিটের দত্তবাড়ির পুজোয় কুমারীপুজোর সঙ্গে হয় সধবাপুজোও

পশ্চিম পুটিয়ারির পল্লি উন্নয়ন সমিতির পুজোয় এ বার ৬০০ বছরের প্রাচীন সৌরা চিত্রকলা

খুঁটিপুজো দিয়ে শুরু দেবীবন্দনার প্রস্তুতি, দুঃস্থদের বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার চেষ্টা করছে শিলিগুড়ির রথখোলা নবীন সংঘ

টিকার দু’টো ডোজ নেওয়া থাকলে তবেই মিলবে ভিআইপি পাস, অভিনব উদ্যোগ কলকাতার বহু পুজো কমিটির

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন