কলকাতা: কলকাতা আন্তর্জাতিক বইমেলা আগেই সরানো হয়েছে সল্টলেকের সেন্ট্রাল পার্কে। এবার জানা গেল, আগামী ২ বছর সায়েন্স সিটির মিলন মেলা প্রাঙ্গনে কোনো মেলা হবে না। ই এম বাইপাশের ধারের এই মিলন মেলা প্রাঙ্গন আমূল সংস্কার করা হবে। এর জন্য একটি সংস্থাকে দায়িত্বও দেওয়া হয়েছে। মিলন মেলা সংস্কারের জন্য বরাদ্দ হয়েছে ২০০ কোটি টাকা। রাজ্য শিল্প উন্নয়ন নিগম এই টাকা খরচ করবে। নিগম সূত্রে জানা গিয়েছে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর নির্দেশে দিল্লিতে প্রগতি ময়দানের ধাঁচে কলকাতার মিলন মেলা প্রাঙ্গন সাজা হবে। ইতিমধ্যেই বিদেশের একটি নামী সংস্থাকে দিয়ে তার নকশা তৈরি করার জন্য বরাত দেওয়া হয়েছে।

নতুন মিলন মেলা প্রাঙ্গনের চেহারা কেমন হবে?

নতুন ডিজাইন অনুযায়ী  ৬ টি নতুন অডিটোরিয়াম থাকবে মিলন মেলা পাঙ্গনে। আর এই অডিটোরিয়ামে ২ হাজার থেকে ৩ হাজার মানুষ একসঙ্গে বসতে পারবেন। এছাড়াও থাকবে ৪ টি কনফারেন্স হল। থাকবে অনেকটা খোলা জায়গা। আর একটি প্রশাসনিক ভবন।

শিল্প উন্নয়ন দপ্তরের এক আধিকারিক জানান, “মিলন মেলা প্রাঙ্গনে মোট ২৫ একর জমি রয়েছে। এই পুরো এলাকাটাই ঢেলে সাজা হবে। শিল্প উন্নয়ন নিগম রাজ্য সরকাররের সমস্ত দফতরে বিষয়টি লিখিত ভাবে জানিয়ে দিয়েছে। রাজ্য সরকারের বিশ্ববাংলা বাণিজ্য সম্মেলন, হস্তশিল্প মেলা, কলকাতা আন্তর্জাতিক বইমেলা এবার শহরের অন্য জায়গায় আয়োজন করতে হবে”।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here