রেকর্ড! গণতন্ত্রের শ্মশানযাত্রা ঘটিয়ে জয়ী দিদিতন্ত্র আর ছাপ্পাতন্ত্র, বলছে বামেরা

0
বিজেপি-কে দেখাই গেল না, বললেন সুজন চক্রবর্তী। প্রতীকী ছবি

কলকাতা: পুরভোটে দ্বিতীয় স্থানে থাকার নিরিখে বিজেপি-কে পিছনে ফেলেছে বামেরা। ১৪৪টি ওয়ার্ডের মধ্যে ৬৫টি ওয়ার্ডে দ্বিতীয় হয়েছেন হয়েছেন সিপিএম প্রার্থীরা। মাত্র দু’টি আসনে জয়ী হলেও তৃণমূলের ‘১০০ শতাংশ’ জয়ের দাবি নিয়ে রাজ্যের শাসক দলকে কটাক্ষ করতে ছাড়লেন না সিপিএম নেতা সুজন চক্রবর্তী।

বিধানসভা ভোটের পর থেকেই প্রশ্ন উঠছিল, বিজেপিই কি ক্রমশ বিরোধী পরিসরের জায়গাও হারিয়ে ফেলছে ? কলকাতা পুরভোট সেই প্রশ্নটাই তীব্রভাবে তুলে দিল। উলটো দিকে ইঙ্গিত মিলল, বিরোধী আসনে ফের পুনরুত্থান ঘটছে বামেদের। দ্বিতীয় স্থানে থাকার নিরিখে বিজেপি-কে অনেকটাই পিছনে ফেলেছে বামফ্রন্ট। তবে ২০২১-এর কলকাতা পুরভো‌টে মাত্র দু’টি আসনে জয়ী হয়েছেন সিপিএম প্রার্থীরা। ৯২ ওয়ার্ডে মধুছন্দা দেব এবং ১০৩ নম্বর ওয়ার্ডে নন্দিতা রায়। তবে ভোটের দিন ব্যাপক দুর্নীতি নিয়ে সরব হওয়ার পর ভোটগণনার দিন সুজন বলেন, “তৃণমূলের ১০০ শতাংশ জয় হল না। বিজেপি-কে তো দেখাই গেল না। এই ভোট প্রহসন ছাড়া কিছু নয়”।

যাদবপুর বিধানসভা কেন্দ্রের সঙ্গে তুলনা টেনে সোশ্যাল মিডিয়া পোস্টে এক বাম সমর্থক লিখেছেন, “একসময় সমগ্র যাদবপুর বিধানসভা কেন্দ্রে বামফ্রন্ট প্রার্থী যে পরিমাণ ভোটে জয়ী হতেন , কলকাতা পুর নির্বাচনে ওই কেন্দ্রের একটি ওয়ার্ডেই (১০৯ ) তার থেকে অনেক বেশি ভোটে জয়ী হলেন তৃণমূল প্রার্থী। ব্যবধান ৩৭ হাজারের বেশি। পোষ মানা মিডিয়া কোনো প্রশ্ন না তুলেই একে ‘রেকর্ড মার্জিনে জয়’ বলে বর্ণনা করছে”।

নিজের ফেসবুক টাইমলাইনে এই পোস্টটি তুলে ধরেছেন সুজন। যেখানে অভিযোগ করা হয়েছে, “সত্যিই এ এক রেকর্ড। গণতন্ত্রের শ্মশানযাত্রা ঘটিয়ে দিদিতন্ত্র আর ছাপ্পাতন্ত্রের। মাননীয়া অবশ্য একেই ‘গণতন্ত্রের উৎসব আর উৎসবের মেজাজে মানুষ ভোট দিয়েছেন ‘ বলে বর্ণনা করেছেন”।

প্রসঙ্গত, এ দিন কলকাতা নাগরিকদের অভিনন্দন জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “গণ উৎসবে গণতন্ত্রের জয়। এই ভোট উৎসবের মতো করে হয়েছে। মা-মাটি-মানুষের প্রতি কৃতজ্ঞ। যত সমর্থন দেবেন, আরও বেশি করে কাজ করব। কলকাতা আমাদের গর্ব, বাংলা গর্ব”।

আরও পড়তে পারেন:

পুরভোটে জয়ী তৃণমূলের ৭ সাংসদ-বিধায়ক

কলকাতা পুরভোটের লাইভ আপডেট: কলকাতা দখলের পথে তৃণমূল কংগ্রেস, একাধিক ওয়ার্ডে দ্বিতীয় স্থানে বামফ্রন্ট

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন