কলকাতা হাইকোর্ট

কলকাতা: দেশের বেশ কিছু শহরের নাম বদলের পর এ বার নাম বদলাতে চলেছে তিনটে হাইকোর্টের। এর মধ্যে একটা কলকাতা হাইকোর্ট। তবে এই নাম বদলে কোনো তরফ থেকে কারো আপত্তি নেই।

কলকাতা হাইকোর্টকে ইংরেজিতে বলা হয়, ক্যালকাটা হাইকোর্ট, মুম্বইয়ের হাইকোর্টকে বম্বে হাইকোর্ট এবং চেন্নাইয়ের আদালতকে মাদ্রাজ হাইকোর্ট বলা হয়। বহু বছর আগেই ইংরেজিতে বম্বে থেকে মুম্বই, মাদ্রাজ থেকে চেন্নাই এবং ক্যালকাটা থেকে কলকাতা হলেও হাইকোর্টের নাম পরিবর্তন হয়নি। সেটাই এ বার হতে চলেছে। নাম বদলের জন্য সংসদে নতুন বিল আনতে চলেছে কেন্দ্র।

আরও পড়ুন অমৃতসরের ঘটনা থেকে শিক্ষা, দুর্ঘটনা এড়াতে বিশেষ পদক্ষেপ রেলের

ক্যালকাটা, বম্বে ও ম্যাড্রাস হাইকোর্টের নাম বদল করতে ২০১৬ সালের ১৯ জুলাই সংসদে একটি বিল আনা হয়। পশ্চিমবঙ্গ সরকার হাইকোর্টের নাম বদল করতে রাজি ছিল। কিন্তু কলকাতা হাইকোর্ট তাতে অসম্মতি জানায়। কিন্তু তামিলনাড়ু সরকার নাম পরিবর্তনের বিরোধিতা করে।

বিষয়টি নিয়ে ২০১৬ সালের ডিসেম্বরে লোকসভায় বিবৃতি দেন তৎকালীন আইন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী পি পি চৌধুরি। তিনি বলেন, কেন্দ্র সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলির কাছ থেকে হাইকোর্টগুলির নাম বদলের ব্যাপারে তাদের অভিমত জানতে চেয়েছে। তার পর নানা কারণেই পিছিয়ে যায় হাইকোর্টের নাম বদলের এই প্রক্রিয়া।

প্রসঙ্গত, ১৮৬২ সালে দেশে প্রথম হাইকোর্ট স্থাপিত হয় কলকাতায়। কিছু দিনের মধ্যেই যাত্রা শুরু করে মাদ্রাজ এবং বম্বে হাইকোর্ট।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here