Dakshineswar Metro Station

খবরঅনলাইন ডেস্ক: দীর্ঘ প্রতীক্ষার অবসান। বুধবার থেকে নোয়াপাড়া-দক্ষিণেশ্বর (Noapara- Dakshineswar) রুটে শুরু হচ্ছে মেট্রো চলাচল। আপাতত এই চলাচল পরীক্ষামূলক। সব কিছু ঠিকঠাক থাকলে আগামী এপ্রিল থেকে এই রুটে বাণিজ্যিক চলাচল শুরু হতে পারে।

মেট্রো সূত্রে জানানো হয়েছে, বুধবার থেকে শুরু হবে নর্থ-সাউথ মেট্রোর (North-South Metro) পরীক্ষামূলক চলাচল। সকাল সাড়ে ১০টায় নোয়াপাড়া থেকে প্রথম রেকটি দক্ষিণেশ্বরের উদ্দেশে রওনা হবে। এতে কোনো যাত্রী থাকবেন না। এই পরীক্ষামূলক দৌড়ের জন্য বেছে নেওয়া হয়েছে অত্যাধুনিক এমআর-৪১২ (MR-412) রেক। পরীক্ষামূলক চলাচলের সূচনায় উপস্থিত থাকবেন মেট্রো রেলের জিএম মনোজ জোশি ও অন্যান্য উচ্চপদস্থ আধিকারিক।   

কাজে ব্যাঘাত

করোনাভাইরাসের জেরে দেশ জুড়ে লকডাউন চালু হওয়ায় এই রুটে মেট্রোর কাজ কিছুটা ব্যাহত হয়েছিল। সিগন্যালিংযের কাজ আটকে গিয়েছিল বিদেশ থেকে যন্ত্রাংশ না আসায়। এই লাইনে সিগন্যালিংযের কাজ করছে বেসরকারি সংস্থা সিমেনস।

শেষ পর্যন্ত আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞা উঠতেই সিমেনস যন্ত্রাংশ আমদানি করতে সক্ষম হয়। ফলে লকডাউন ওঠার পর থেকেই কাজের গতি বাড়ে এবং শেষ পর্যন্ত সিগন্যালিংযের কাজ শেষ হয়। ইতিমধ্যে আনুষঙ্গিক পরিকাঠামো তৈরির কাজ সম্পূর্ণ হয়েছে।

দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রো চালাতে পুজোর আগে থেকেই তৎপর হয় ভারতীয় রেল। বার বার চলাচল শুরু করার তারিখ ঠিক হয়, আবার তা পিছিয়ে যায়। শেষ পর্যন্ত ২০২০-এর শেষে এই অংশে মেট্রো চলাচল শুরু হতে চলেছে।

মেট্রো বিশেষজ্ঞরা মনে করছেন, পরীক্ষামূলক চলাচল নির্বিঘ্ন থাকলে ফেব্রুয়ারি-মার্চ নাগাদ রেলওয়ে সেফটি কমিশনারের কাছে বাণিজ্যিক পরিষেবা চালু করার ব্যাপারে আবেদন জানানো হবে। সেই ছাড়পত্র এলেই নোয়াপাড়া-দক্ষিণেশ্বর রুটে যাত্রী পরিষেবা চালু হবে। আশা করা যায়, আগামী এপ্রিল থেকে এই  রুটে নিয়মিত যাত্রী পরিবহণ শুরু হবে।

দশ বছর পর

কবি সুভাষ থেকে নোয়াপাড়া পর্যন্ত ২৭ কিমি দৈর্ঘ্যের নর্থ-সাউথ মেট্রোকে দক্ষিণেশ্বর পর্যন্ত বাড়ানোর পরিকল্পনা করা হয় ২০১০-১১ সালে। ২০১৭ সালে নির্মাণকাজ শুরু হয়। প্রস্তাবিত লাইনে যে দখলদারি ছিল তার নিষ্পত্তি হয় ২০১৮-এর ফেব্রুয়ারি নাগাদ।

নোয়াপাড়া-দক্ষিণেশ্বর অংশের দৈর্ঘ্য ৪ কিমি। মাঝে রয়েছে বরাহনগর স্টেশন। পূর্ব রেলের শিয়ালদা-ডানকুনি লাইনে বরাহনগর রোড স্টেশনের কাছেই তৈরি হয়েছে বরাহনগর মেট্রো স্টেশন। আর দক্ষিণেশ্বর মেট্রো স্টেশন তৈরি হয়েছে পূর্ব রেলের দক্ষিণেশ্বর স্টেশনের গায়ে।

আরও পড়ুন: দম আছে তো? বিজেপিকে ফের চ্যালেঞ্জ প্রশান্ত কিশোরের

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন