প্রতীকী ছবি

কলকাতা: মহালয়ার তর্পণ শুরু হওয়ার আগেই ঘটল বিপত্তি। গঙ্গায় তলিয়ে গেলেন দু’জন। সোমবার হুগলির উত্তরপাড়ার কোতরং বটতলা গঙ্গার ঘাটে তর্পণ করতে গিয়ে তলিয়ে যান এক ব্যক্তি। অন্যদিকে, শেওড়াফুলির নিস্তারিণী কালিবাড়ি গঙ্গার ঘাটে তলিয়ে গিয়েছেন আরও একজন। দু’জনকেই উদ্ধারের জন্য ঘটনাস্থলে পৌঁছেছে পুলিশ। তবে এখনও কাউকে উদ্ধার করা সম্ভব হয়নি।

এ দিকে সোমবার সকালে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের গলায় চণ্ডীপাঠ শুনে ঘুম ভাঙল বাঙালির। জানান দিল পুজো আর বেশি বাকি নেই। তারপরেই শুরু হয়ে গেল তর্পণ।

কিন্তু অন্য বারের থেকে এ বার তর্পণের সময়সূচি অনেকটাই আলাদা। মহালয়া শুরু হয় অমাবস্যা তিথিতে। এ বার অমাবস্যা পড়েছে একটু বেলায়। বিশুদ্ধ সিদ্ধান্ত অনুযায়ী সোমবার সকাল ১০টা ৫০ নাগাদ থেকে মঙ্গলবার সকাল ৯টা ৮ মিনিট পর্যন্ত তর্পণ করা যাবে। অন্য পঞ্জিকা মতে সকাল সোমবার সকাল ১০টা ৪৯ মিনিট থেকে মঙ্গলবার সকাল ৯টা ১১ মিনিট পর্যন্ত অমাবস্যা। সেই সময়েই তর্পণ করা বিধেয়।

তাই দেরিতে তর্পণ শুরু হলেও সাধারণ মানুষের মধ্যে উৎসাহ চোখে পড়ার মতো। এ দিন সকাল থেকে গঙ্গার ঘাটে ঘাটে ভিড় করতে থাকেন সাধারণ মানুষ। তবে বেলা যতো গড়িয়েছে ততো বেড়েছে ভিড়।

কোনো রকম অপ্রীতিকর ঘটনা এড়াতে নিরাপত্তা ব্যবস্থাও আঁটোসাঁটো করা হয়েছে। মোতায়েন করা হয়েছে অসংখ্য পুলিশ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন