টিকা নিতে যেতে হবে স্কুলে, সোমবার থেকেই কলকাতায় শুরু ১৫-১৮ বছর বয়সিদের টিকাকরণ

0

কলকাতা: পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী, সোমবার থেকেই ১৫-১৮ বছর বয়সিদের টিকাকরণ শুরু হচ্ছে কলকাতায়। পুরসভার ১৬টি বরোর ১৬টি স্কুলে চলবে ১৮ অনূর্ধ্বদের টিকাকরণ। পরের দিনই বেড়ে যাবে স্কুলের সংখ্যা।

ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণ রুখতে রবিবার কড়া বিধিনিষেধ জারি করেছে রাজ্য সরকার। বন্ধ করা হয়েছে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়-সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। এমন পরিস্থিতিতে স্কুলে গিয়ে কী ভাবে ১৫-১৮ বছর বয়সিরা টিকা নেবে, সে প্রশ্নেই তৈরি হয়েছিল সংশয়। তবে নবান্ন সূত্রে খবর, নির্দিষ্ট সূচি মেনেই টিকাকরণ চলবে কলকাতার স্কুলগুলিতে।

স্কুলে মিলবে টিকা

কলকাতা পুরসভার পক্ষ থেকে জানানো হয়েছে, সোমবার পুরসভার ১৬টি বরোর ১৬টি স্কুল থেকে ১৫ ঊর্ধ্বদের ভ্যাকসিন দেওয়া শুরু হবে। ৪ জানুয়ারি টিকাকেন্দ্রের সংখ্যা বেড়ে হবে ৫০টি। ১৬টি বরোর নির্দিষ্ট স্কুলগুলি থেকেই কোভ্যাক্সিন পাবেন ১৮ অনূর্ধ্বরা।

১ জানুয়ারি থেকে কো-উইন (CoWIN) পোর্টালে শুরু হয়েছে ১৫-১৮ বছর বয়সিদের টিকাকরণের জন্য নাম রেজিস্ট্রেশন। টিকাকেন্দ্রে গিয়ে অথবা কো-উইন পোর্টাল বা আরোগ্য সেতু অ্যাপে নাম লেখানো যাচ্ছে। টিকাকেন্দ্রে গিয়ে অথবা কো-উইন পোর্টাল বা আরোগ্য সেতু অ্যাপে নাম লেখানো যাচ্ছে। সঙ্গে রাখতে হবে আধার কার্ড অথবা স্কুলের পরিচয়পত্র। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘোষণা অনুযায়ী, আগামী ৩ জানুয়ারি থেকে টিকা নিতে পারবেন ১৫-১৮ বছর বয়সিরা।

কী ভাবে নাম রেজিস্টার করবেন

*প্রথমে সরকারি কো-উইন পোর্টাল Cowin.gov.in খুলুন

*এর পর সাইন-ইন করুন। তিনটি বিকল্প রয়েছে। ১. মোবাইল নম্বরে ওটিপি-র মাধ্যমে, ২. আরোগ্য সেতু অ্যাকাউন্টের মাধ্যমে এবং ৩. উমঙ্গ অ্যাকাউন্টের সাহায্যে

*রেজিস্ট্রেশন পদ্ধতি সম্পূর্ণ হয়ে গেলে অ্যাপয়েন্টমেন্ট, তারিখ এবং সময় বেছে নিন

*তালিকা থেকে টিকাকেন্দ্র নির্দিষ্ট করুন

*অ্যাপয়েন্টমেন্ট হয়ে গেলেই এসএমএস চলে আসবে।

টিকাকরণ হয়ে গেলেই আরোগ্য সেতু অ্যাপ থেকে শংসাপত্র পাওয়া যাবে। এ ছাড়া কো-উইন পোর্টাল থেকেও তা ডাউনলোড করে নেওয়া যাবে। 

আরও পড়তে পারেন:

মেয়েদের বিয়ের বয়স বাড়ানো বিতর্কে ৩১ সদস্যের সংসদীয় কমিটি গড়েছে কেন্দ্র, মহিলা সাংসদ মাত্র ১ জন

১৫ জানুয়ারি পর্যন্ত কড়া বিধিনিষেধ, কী কী বন্ধ থাকছে দেখে নিন

২০২২-এই শেষ হতে পারে কোভিড অতিমারির বিরুদ্ধে লড়াই, আশার বার্তা হু প্রধানের

আগরতলায় অভিষেক, মাইকে বাবুল সুপ্রিয়র গলায় ‘এই তৃণমূল আর না’

সোমবার থেকেই কোভিড বিধিনিষেধ! বিকেলে ঘোষণা করতে চলেছে নবান্ন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন