উড়ছে সেই বেলুন। ছবি: কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক

কলকাতা: মহাত্মা গান্ধীর জন্ম সার্ধশতবর্ষে বিশেষ পদক্ষেপ নিল কলকাতার দুই আইকন ভিক্টোরিয়া মেমোরিয়াল এবং ভারতীয় জাদুঘর। গান্ধীর ‘সহিষ্ণুতার’ বার্তা দিয়ে একটি বেলুন ওড়ানো হয়েছে ভিক্টোরিয়ার প্রাঙ্গণে। অন্য দিকে একটি ভ্রাম্যমাণ ক্যানভাস তৈরি করেছে ভারতীয় জাদুঘর।

সোমবার থেকে এক বছর ধরে গান্ধীর জন্ম সার্ধশতবর্ষ পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই উপলক্ষে ভিক্টোরিয়ার প্রাঙ্গণে উড়ছে এই বিশেষ বেলুন। বার্তা হিসেবে এই বেলুনে লেখা হয়েছে, “অসহিষ্ণুতা হল এক ধরনের হিংসা, এবং তা গণতান্ত্রিক কাঠামোর ক্ষেত্রে খুবই ক্ষতিকর।”

আরও পড়ুন গান্ধী জয়ন্তীতে ঘোষণা মুখ্যমন্ত্রীর, রাজ্যে তৈরি হবে নতুন বিশ্ববিদ্যালয়

উল্লেখ্য, গত কয়েক বছর ধরেই এই অসহিষ্ণুতার প্রশ্নে সরকারের টুঁটি চেপে ধরেছে বিরোধীরা। এর মধ্যেই এই ধরনের বার্তায় সাধারণ মানুষের মধ্যে কৌতূহলের সৃষ্টি করেছে। যদিও এই ধরনের বার্তা নিয়ে কোনো রকম বার্তা এড়িয়ে যেতে চাইছে ভিক্টোরিয়া কর্তৃপক্ষ। ভিক্টোরিয়া মেমোরিয়ালের কিউরেটর জয়ন্ত সেনগুপ্তের কথায়, “গান্ধীর জন্মের দেড়শো বছর উদযাপন সবে শুরু হল। বিভিন্ন ভাবে আগামী এক বছর এই মানুষটাকে সাধারণ মানুষের কাছে তুলে ধরব আমরা।”

অন্য দিকে ভারতীয় জাদুঘর যে ভ্রাম্যমাণ ক্যানভাসটি তৈরি করেছে, সেটি এক বছর দেশের বিভিন্ন প্রান্তে ঘুরবে।গান্ধীর জীবনের বিভিন্ন মুহূর্তে এই ক্যানভাসে ফুটিয়ে তোলা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন