ম্যালওয়ারের সাহায্যেই হাপিস বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাঙ্কের টাকা

0

খবর অনলাইন ডেস্ক:  মার্কিন ফেডারেল রিজার্ভ ব্যাঙ্কের অ্যাকাউন্টে থাকা বাংলাদেশে কেন্দ্রীয় ব্যাঙ্কের ১০০কোটি ডলার হাপিস করে দিয়েছে হ্যাকাররা। সংবাদ সংস্থা রয়টার জানাচ্ছে, ম্যালওয়ার বা ‘ক্ষতিকর সফটওয়্যার’ ব্যবহার করে ওই অ্যাকাউন্টের উপর নজর রাখছিল হ্যাকাররা। কেন্দ্রীয় ব্যাঙ্কের কমপিউটার সিস্টেমে ঢুকে কয়েক সপ্তাহ ধরে লেনদেনের উপর নজর রাখছিল তারা। এবং তখনই কী ভাবে টাকা হাতিয়ে নেবে তার পরিকল্পনা করে হ্যাকাররা।

কী ধরনের ম্যালওয়ার ব্যবহার করা হয়েছিল এবং তা কী ভাবে ব্যবহার করা হয়েছিল তা খুঁজে বার করার চেষ্টা চালাচ্ছে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা।

রিপোর্টে বলা হচ্ছে, বাংলাদেশ ব্যাংকের কম্পিউটার সিস্টেমের নিরাপত্তাব্যূহ ভাঙার এক মাসেরও বেশি সময় পর হ্যাকাররা প্রায় ১০০ কোটি ডলার চুরি করার চেষ্টা করে, যা নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে তাদের অ্যাকাউন্টে রাখা ছিল। এ কাজে ব্যাঙ্কের কোনও কর্মী জড়িত ছিল কিনা তার প্রমাণ পাওয়া যায়নি। তবে, নিরাপত্তা বিশেষজ্ঞদের মতে, ব্যাঙ্কের কাজকর্মের সঙ্গে ঘনিষ্ঠ ভাবে জড়িত কোনও ব্যক্তি এ কাজে সহায়তা করতে পারে।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা মনে করছেন, হ্যাকাররা বাংলাদেশ ব্যাঙ্কের সুইফট মেসেজিং তথ্যগুলো পেয়ে গিয়েছিল। নিরাপদে টাকা লেনদেন করার জন্য এই সুইফট মেসেজিং পদ্ধতি সারা পৃথিবীর ব্যাঙ্কগুলো ব্যবহার করে।

জেনে নিন ম্যালওয়ার সর্ম্পকে কিছু তথ্য।

ম্যালওয়ার কী

আপনার কমপিউটারের ক্ষতি করা ও নিয়ন্ত্রণ করার জন্য ম্যালওয়ার সফটওয়্যার ব্যবহার করা হয়ে থাকে। আপনার গুগুল ব্রাউজার যদি স্বনিয়ন্ত্রিত ভাবে রিফ্রেশ হয়ে যায় অথবা পপ-আপ বিজ্ঞাপন বা গুগুল অনুসন্ধানের অদ্ভুত ফলাফল দেখেন, তবে আপনার কমপিউটারে ম্যালওয়ার থাকতে পারে।

লক্ষণ কী

ব্রাউজার খোলার সঙ্গে সঙ্গে অবাঞ্ছিত পপ-আপ বিজ্ঞাপন খুলে যাবে

অবাঞ্ছিত মেনুবার খুলে যাবে

গুগুলে অনুসন্ধানের ফল ভুল আসবে

আপনি যে সাইটে যেতে চাইছেন সেই সাইট থেকে আপনাকে বারবার অন্য সাইটে নিয়ে যাবে

গুগুলের মতো দেখতে একটি অপরিচিত ইউআরএল বা লোগো-সহ সার্চ ইঞ্জিন দেখা যাবে

সার্চ ইঞ্জিনের ফলাফলও ভুল আসবে

কী ভাবে আপনার কমপিউটার বা ব্রাউজার থেকে ম্যালওয়ার সরাবেন সে সর্ম্পকে বিস্তারিত জানতে ক্লিক করুন:

আপনার ডিভাইস সাফ ও সুরক্ষিত রাখুন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন