কলকাতা: শহরের বাসিন্দাদের জন্য সুখবর। এটিএম-এ টাকা তুলতে লম্বা লাইনের দাঁড়াতে ভয় পাচ্ছেন? এ বার মহানগরীতে ওলা ট্যাক্সিতে মোবাইল এটিএম-এর মাধ্যমে টাকা তুলতে পারবেন শহরের বাসিন্দারা। রিজার্ভ ব্যাঙ্কের উদ্যোগেই এই পরিষেবা চালু হল কলকাতায়।

রিজার্ভ ব্যাঙ্ক সূত্রে জানা গিয়েছে, শহরের ১০০টিরও বেশি জায়গায় এই ওলা ক্যাব এটিএম কাউন্টার চালু করা হল। ওলা ক্যাবের সঙ্গে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের যৌথ উদ্যোগেই এই পরিষেবা চালু করা হল।

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের অধিকর্তা মুকেশ কুমার বলেন “বুধবার নিউমার্কেট, বড়বাজার ও চৌরঙ্গি মোড়ে ওলা ক্যাবের মাধ্যমে এই মোবাইল এটিএম পরিষেবা দেওয়া হয়েছে। কিছু দিনের মধ্যে শহরের একাধিক জায়গায় এই মোবাইল এটিএম পরিষেবা চালু হবে। ভবিষ্যতে শুধু শহরে নয়, কলকাতার শহরতলি, বিধাননগর  এবং উত্তর ২৪ পরগণা ও দক্ষিণ ২৪ পরগণার বিভিন্ন এলাকায় এই এটিএম পরিষেবা দেওয়া হবে। রাজ্য সরকার এই পরিকল্পনা সফল করার জন্য সব রকম সহযোগিতা করছে। এই বিষয়ে কলকাতা পুরসভাকেও জানানো হয়েছে। যেখানে যেখানে এই এটিএম পরিষেবা চলবে, সেখানে এর জন্য পুরসভার পক্ষ থেকে কোনো কর নেওয়া হচ্ছে না।”

কী পদ্ধতিতে টাকা দেওয়া হচ্ছে? কত টাকা তোলা যাবে?

গ্রাহকের এটিএম কার্ডটি প্রথমে সোয়াইপ করা হচ্ছে। গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউণ্টে টাকা ডেবিট হচ্ছে। এটিএম কার্ড সোয়াইপ করার পর একটা রসিদ বার হচ্ছে। সেই রসিদ দেখে সরাসরি গ্রাহকের হাতে ১০০ ও ৫০০ টাকার নতুন নোট দেওয়া হচ্ছে। প্রতি দিনই ২ হাজার টাকা পর্যন্ত টাকা তুলতে পারবেন গ্রাহকরা। তবে এক ব্যাক্তিকে একটা এটিএম কার্ডের মাধ্যমেই টাকা তুলতে দেওয়া হচ্ছে।

ওলার আধিকারিক অভিষেক হালদার বলেন, “ওলা ক্যাব পাঞ্জাব ন্যাশনাল  ব্যাঙ্ককে ট্যাক্সি পরিষেবা দিচ্ছে। আর ব্যাঙ্ক গ্রাহকদের টাকা দিয়ে সহযোগিতা করছে। দুটি সংস্থা যৌথ উদ্যোগে শহরে এই পরিষেবা দিচ্ছে। এই পরিষেবার জন্য গ্রাহকদের কোনো আলাদা টাকা দিতে হচ্ছে না। এটা একটা ভ্রাম্যমান এটিএম। খুব দ্রুতই শহরে ছড়িয়ে পরবে ওলা ক্যাব এটিএম।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here