নিউ ইয়র্ক: সারা বিশ্বে কোটি-কোটিপতির তালিকায় মুকেশ আম্বানির স্থান এখন ৩৩-এ। আর কোটি-কোটিপতির সংখ্যায় ভারতের স্থান চতুর্থ। এ দেশে এঁদের সংখ্যা ১০১। ফোর্বস ম্যাগাজিনের ‘ওয়ার্ল্ড বিলিওনেয়ার্স ২০১৭’ তালিকা অনুসারে এই তথ্য পাওয়া গিয়েছে। ভারতের ১০১ জন কোটি-কোটিপতির তালিকায় শীর্ষে থাকা মুকেশের সম্পদের পরিমাণ ২৩২০ কোটি ডলার। তালিকায় এই প্রথম জায়গা করে নিয়েছেন বাবা রামদেবের ‘পতঞ্জলি আয়ুর্বেদ’-এর অন্যতম মালিক আচার্য বালকৃষ্ণ। তালিকায় তাঁর স্থান ৮১৪-য়।   

ফোর্বস-এর তালিকায় প্রথম স্থানে রয়েছেন মাইক্রোসফট-এর কর্ণধার বিল গেটস। এ বার নিয়ে পর পর চার বার। তাঁর সম্পদের পরিমাণ ৮৬০০ কোটি ডলার। গত বছর তাঁর সম্পদের পরিমাণ ছিল ৭৫০০ কোটি ডলার। এই নিয়ে ২৩ বারের মধ্যে ১৮ বারই প্রথম স্থানে রইলেন গেটস। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছেন বার্কশায়ার হাথওয়ের ওয়ারেন বাফেট (৭৫৬০ কোটি ডলার) এবং আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বিয়োস (৭২৮০ কোটি ডলার)। ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকেরবার্গ রয়েছেন পঞ্চম স্থানে।  

ফোর্বস ম্যাগাজিনের হিসাব অনুযায়ী সারা বিশ্বে কোটি-কোটিপতির সংখ্যা এখন ২০৪৩, গত বছরের তুলনায় ১৩ শতাংশ বেশি। মার্কিন যুক্তরাষ্ট্রেই সব চেয়ে বেশি বিলিওনেয়ার বাস করেন। তার পরেই স্থান চিন ও জার্মানির।

তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষে খবর ভালো নয়। গত বছর ফোর্বস-এর তালিকায় তিনি ছিলেন ২২০তম স্থানে। এ বার এক ধাক্কায় নেমে গিয়েছেন ৫৪৪-এ। ফোর্বস বলেছে, আমেরিকায় আবাসন ব্যবসার অবস্থা খুব একটা ভালো নয়, তারই প্রতিফলন ঘটেছে ট্রাম্পের ব্যবসায়।                   

ফোর্বস ম্যাগাজিনের তালিকায় প্রথম ১০০ জনের মধ্যে আর যে সব ভারতীয় রয়েছেন তাঁরা হলেন লক্ষ্মী মিত্তল (৫৬), হিন্দুজা ভাইয়েরা (৬৪), আজিম প্রেমজি (৭২) এবং প্যালনজি মিস্ত্রি (৭৭)।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন