নিউইয়র্ক: ফোর্বস পত্রিকার বিবেচনায় ২০১৬ সালে দুনিয়ায় সবচেয়ে ক্ষমতাশালী ১০ ব্যক্তির তালিকায় ঢুকে পড়লেন তিনি। ন’ নম্বরে ঠাঁই হয়েছে ভারতের প্রধানমন্ত্রীর। পত্রিকার মতে, ওবামা এবং জি জিনপিং-এর সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে মোদী নিজেকে আন্তর্জাতিক নেতার স্তরে উন্নীত করেছেন। এছাড়া পৃথিবীর আবহাওয়ার পরিবর্তন রুখতে মোদীর ভূমিকাকেও মাথায় রেখেছে ফোর্বস। গুরুত্ব দেওয়া হয়েছে সাম্প্রতিক ডিমনিটাইজেশনের সিদ্ধান্তকেও।

চলতি বছরের সবচেয়ে ক্ষমতাশালী ৭৪ জন ব্যক্তির তালিকা প্রকাশ করেছে ফোর্বস ম্যাগাজিন। এ নিয়ে টানা চার বছর এই তালিকার এক নম্বরে রয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পত্রিকার তরফে বলা হয়েছে, নিজের দেশ থেকে সিরিয়া থেকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন- পুতিন ‘যা চাইছেন, তাই পেয়ে চলেছেন’।


নিজের দেশ থেকে সিরিয়া থেকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন- পুতিন ‘যা চাইছেন, তাই পেয়ে চলেছেন’।


তালিকার দু’নম্বরে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট-ইলেক্ট ডোনাল্ড ট্রাম্প। বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা রয়েছেন ৪৮ নম্বরে। তিন নম্বরে আছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল, চারে পোপ ফ্রান্সিস, পাঁচে বিল গেটস, সাতে ফেসবুকের সিইও মার্ক জুকেরবার্গ, দশ নম্বরে আছেন ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঙ্কো ওলাঁদ।

রিলায়ান্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ অম্বানি রয়েছেন তালিকার ৩৮ নম্বরে। ৫১ নম্বরে রয়েছেন মাইক্রোসফ্‌টের জন্মসূত্রে ভারতীয় সিইও সত্য নাদেলা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here