‘আমি রাহুল গান্ধীর সমকক্ষ নই’, আত্মবিশ্লেষণ প্রশান্ত কিশোরের

0
প্রশান্ত কিশোর, রাহুল গান্ধী। প্রতীকী ছবি

নয়াদিল্লি: ক’দিন আগে কংগ্রেসে যোগ দেওয়া নিয়ে জোর চর্চা। সম্ভাবনা ভেস্তে যাওয়ার পর নতুন দল গঠনের প্রস্তুতি। বৃহস্পতিবার সেটার সম্ভাবনাও উড়িয়ে দিয়েছেন ভোটকুশলী প্রশান্ত কিশোর। পাশাপাশি জানিয়ে দিলেন, রাহুল গান্ধীর সঙ্গে তাঁর কোনো সমস্যা নেই। থাকতে পারে না।

এ দিন এনডিটিভি-কে প্রশান্ত কিশোর বলেন, “রাহুল গান্ধীকে নিয়ে আমার কোনো হতাশা নেই। রাহুল গান্ধী এত বড়ো একজন মানুষ। আমি একজন সাধারণ পরিবারের, রাহুল গান্ধীর মতো মর্যাদাপূর্ণ কাউকে নিয়ে আমার কী সমস্যা হতে পারে? তাঁকে নিয়ে আমার কোনো সমস্যা নেই”।

শোনা যায়, সম্ভাবনা তৈরি হলে রাহুলের সঙ্গে সমস্যার জন্যেই কংগ্রেসে ‘গৃহপ্রবেশ’ আর ঘটেনি পিকে-র। যদি ভোটকুশলী নিজেই এ দিন বলেছেন, “তিনি (রাহুল) আমাকে ডেকেছিলেন, কথা বলতে চেয়েছিলেন। তিনি যদি আমাকে না ডাকতেন, তা হলে তো আমি কথা বলতে যেতাম না। বিশ্বাসের ঘাটতি হলে উভয় দিক থেকেই হয়। তবে আমি মোটেই রাহুল গান্ধীর সমকক্ষ নই”।

পিকে-কে দলে যোগ দেওয়ার প্রস্তাব দিয়েছিল কংগ্রেস। যদিও শেষমেশ তাতে ‘না’ করে দেন তিনি। তার পরই শোনা যায়, দ্বিতীয় দফায় তাঁর সঙ্গে আলোচনায় অনাগ্রহী ছিলেন রাহুল। তিনি না কি ‘প্রথম দিন থেকে’ই জানতেন কংগ্রেসে যোগ দেবেন প্রশান্ত কিশোর।

ও দিকে, পটনায় থেকেও বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সঙ্গে দেখা করেননি পিকে। জানা যায়, গত মঙ্গলবার তাঁর জন্য অপেক্ষা করছিলেন স্বয়ং নীতীশ। কিন্তু শেষমেশ পিকে-র আসার কোনো সম্ভাবনা না দেখে তিনি পূর্বপরিকল্পনা ছাড়াই রাস্তা পরিদর্শনে বেরিয়ে পড়েন। খুব কম সময়ের মধ্যেই সরকারি আধিকারিকদের ডেকে পটনা এবং আশেপাশের রাস্তা ও সেতুগুলি পরিদর্শনে বেরিয়ে পড়েন মুখ্যমন্ত্রী।

এরই মধ্যে নতুন দল ঘোষণা থেকে পিছু হাঁটলেন পিকে। এখনই নতুন দল ঘোষণা থেকে বিরত থাকছেন। তিনি এখন পদযাত্রায় বেরোবেন। প্রায় ৩,০০০ কিলোমিটার পথ অতিক্রম করে কথা বলবেন সাধারণ মানুষের সঙ্গে। এই কর্মসূচিকে বিহারে “নয়ি সোচ, নয়া প্রয়াস” (নতুন চিন্তা, নতুন প্রচেষ্টা) আনার জন্য নিজের মিশনের একটি অংশ বলে অভিহিত করেছেন পিকে।

আরও পড়তে পারেন:

কলকাতার বৃষ্টিতে বর্ষার বৈশিষ্ট্য, সঙ্গী প্রবল বজ্রপাত

বাবার শেষ ইচ্ছাপূরণ করতে ইদগাহকে দেড় কোটির জমি দান করলেন দুই হিন্দু বোন

রাষ্ট্রদ্রোহ আইন প্রয়োগে নিয়ন্ত্রণ প্রয়োজন, সুপ্রিম কোর্টে মেনে নিল কেন্দ্র

এখনও ঘোল খাইয়ে যাচ্ছে বঙ্গোপসাগর, তবে একটা স্বস্তির খবর রয়েছে

নয়া নেতার নেতৃত্বে আফগানিস্তানে তালিবানের বিরুদ্ধে প্রত্যাঘাতের প্রস্তুতি! মদত আমেরিকা, ব্রিটেনের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন