করোনার তৃতীয় ঢেউ মোকাবিলায় প্রস্তুত কেন্দ্র, বরাদ্দ ৭,২০০ কোটি টাকা

0

খবর অনলাইন ডেস্ক: করোনা সংক্রমণের সম্ভাব্য তৃতীয় ঢেউ মোকাবিলায় যাবতীয় প্রস্তুতি সেরে রাখছে কেন্দ্রীয় সরকার। শনিবার স্বাস্থ্যমন্ত্রকের তরফে ৭,২০০ কোটি টাকা বরাদ্দের অনুমোদন দেওয়া হল, যা গত জুলাই মাসে ঘোষিত জরুরিকালীন প্যাকেজের কেন্দ্রীয় অংশীদারিত্বের ৫০ শতাংশ।

করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় পর্যাপ্ত অক্সিজেন, হাসপাতালের বেড ও অন্যান্য চিকিৎসা সরঞ্জামের ঘাটতি দেখা দেয়। সেই সম্ভাবনা রোধ করার জন্য জরুরি প্রতিক্রিয়া প্যাকেজের আওতায় মেডিক্যাল ইনফ্রা, মেডিকেল বাফার স্টক এবং অক্সিজেন প্রাপ্যতার ক্ষেত্রগুলিতে জোর দিয়েছে কেন্দ্র।

স্বাস্থ্যমন্ত্রকের প্রত্যাশা, আগস্টের শেষ নাগাদ ১,৭৫৫টি পিএসএ অক্সিজেন উৎপাদনকারী প্ল্যান্ট চালু হয়ে যাবে। রাষ্ট্রায়ত্ত সংস্থার মাধ্যমে প্রতিষ্ঠিত ওই অক্সিজেন প্ল্যান্টগুলিকে সঙ্গে নিয়ে অদূর ভবিষ্যতে মোট ২,২০০ প্ল্যান্ট কাজ করবে।

সরকারি সূত্র উদ্ধৃত করে টাইমস অব ইন্ডিয়ার রিপোর্টে বলা হয়েছে, বর্তমানে রাজ্যগুলিতে প্রায় ৩৭৫টি প্ল্যান্ট চালু হয়েছে এবং ৫০০টি চালু হওয়ার পর্যায়ে রয়েছে।

মে মাসে সর্বোচ্চ উচ্চতায় পৌঁছে যাওয়া করোনাভাইরাস সংক্রমিতের সংখ্যাকে মানদণ্ড হিসেবে বিবেচনা করে সম্ভাব্য তৃতীয় ঢেউয়ের বিরুদ্ধে প্রস্তুতি নিচ্ছে স্বাস্থ্যমন্ত্রক। ডেল্টা এবং ডেল্টা প্লাস প্রজাতিগুলি যে ধরনের চ্যালেঞ্জ জানাতে পারে, তাও বিবেচনায় রাখা হচ্ছে।

উল্লেখ্য, শনিবার পর্যন্ত ভারতে মোট কোভিড আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩ কোটি ২১ লক্ষ ৫৬ হাজার ৪৯৩। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৮ হাজার ৬৬৭ জন।

অন্য দিকে,রাজ্যগুলির উদ্দেশে কেন্দ্র জানিয়েছে, প্রতিটি ব্লকে একটি অ্যাম্বুলেন্স থাকবে এবং এর ভাড়া কেন্দ্র দেবে। ভবিষ্যতের কথা ভেবে হাসপাতালের ২০ শতাংশ কোভিড বেড শিশুদের জন্য সংরক্ষিত রাখার কথাও বলা হয়েছে।

আরও পড়তে পারেন: শিশুদের জন্য ভবিষ্যতে সংরক্ষিত থাকবে হাসপাতালের ২০ শতাংশ কোভিড বেড, করোনা মোকাবিলায় রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন