১০০ লক্ষ কোটি টাকার ‘গতিশক্তি’ প্রকল্পের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

0
প্রকল্পের সূচনা করছেন প্রধানমন্ত্রী। ছবি: এএনআই-এর সৌজন্যে

নয়াদিল্লি: বুধবার ১০০ লক্ষ কোটি টাকার রাষ্ট্রীয় মাস্টার প্ল্যান পিএম গতিশক্তি প্রকল্পের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরিবহণ খরচ হ্রাস এবং অর্থনীতিকে চাঙ্গা করতে পরিকাঠানো তৈরিই এই প্রকল্পের মূল লক্ষ্য।

এ দিন দিল্লির প্রগতি ময়দান থেকে ১০০ লক্ষ কোটি টাকা ব্যয়ের এই প্রকল্পের সূচনা করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী গতিশক্তি’র লক্ষ্য লজিস্টিক খরচ কমানো, কার্গো হ্যান্ডলিং ক্ষমতা বাড়ানো এবং যাতায়াতের সময় কমানো।

এই পরিকল্পনার লক্ষ্য হল সংশ্লিষ্ট সব বিভাগকে একটি প্লাটফর্মে সংযুক্ত করে প্রকল্পে আরও বেশি শক্তি ও গতি জোগানো। মোদী জানান, বিভিন্ন মন্ত্রক এবং রাজ্য সরকারের পরিকাঠামো প্রকল্পগুলোর নকশা একটি সাধারণ দৃষ্টিভঙ্গিতে গড়ে তোলা এবং সেগুলোর বাস্তবায়ন করার লক্ষ্য নিয়ে এগোচ্ছে কেন্দ্রীয় সরকার।

প্রধানমন্ত্রী কথায়, “করদাতাদের টাকায় উন্নয়ন হয়। তবে অতীতে সেই টাকার ব্যবহার নিয়ে বেশ কিছু গাফিলতি ছিল। বিভিন্ন প্রকল্পে কাজ চলছে, কিন্তু সঠিক দৃষ্টিভঙ্গি না থাকায় প্রকল্পগুলোর মধ্যে কোনো সমন্বয় ছিল না। মানসম্মত পরিকাঠামো ছাড়া উন্নয়ন সম্ভব নয়। যে কারণে সরকার এখন একটা সামগ্রিক পদ্ধতিতে বিকাশের সংকল্প নিয়েছে”।

প্রধানমন্ত্রী বলেন, “সড়ক থেকে রেলপথ, বিমান চলাচল থেকে কৃষি পর্যন্ত প্রকল্পগুলোর সমন্বিত উন্নয়নের জন্য গতিশক্তি বিভিন্ন বিভাগে সঠিক দিশা দেখাবে। নতুন ট্রেন দেশের প্রতিটা অংশকে জুড়ে দেবে, তৈরি হচ্ছে নতুন বিমানবন্দর”। তিনি আরও বলেন, ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপনে আগামী ৭৫ সপ্তাহে ৭৫টি বন্দে ভারত ট্রেন চলবে। ২০২৪-২৫ অর্থবর্ষের মধ্যে সব মিলিয়ে ২২০টি বিমানবন্দর, হেলিপ্যাড বা এয়ার স্ট্রিপ তৈরি হবে।

প্রধানমন্ত্রীর দাবি, “২৭ বছরে যা করা হয়েছিল, আমরা তার অর্ধেকেরও কম সময়ে তা করছি”।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন এখানে: 

এখন পেটিএম ব্যবহার করেই পাওয়া যাবে এই সব বাড়তি সুবিধা

মহাষ্টমীর সকালে মুখভার আকাশের, হালকা বৃষ্টির সম্ভাবনা

আগের দিনের তুলনায় সামান্য বাড়লেও ১৬ হাজারের নীচেই থাকল দেশের দৈনিক সংক্রমণ

আফগানিস্তানের মাটি যেন কোনোভাবেই সন্ত্রাসের আঁতুড়ঘর না হয়ে ওঠে, জি২০ বৈঠকে বার্তা নরেন্দ্র মোদীর

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন