Homeখবরদেশক্রিপ্টোয় কড়া কেন্দ্র! ভার্চুয়াল সম্পদ নিয়ে যুগান্তকারী পদক্ষেপ কেন্দ্রের

ক্রিপ্টোয় কড়া কেন্দ্র! ভার্চুয়াল সম্পদ নিয়ে যুগান্তকারী পদক্ষেপ কেন্দ্রের

প্রকাশিত

নয়াদিল্লি: ক্রিপ্টোকারেন্সি (cryptocurrency) লেনদেন এ বার থেকে টাকা পাচার প্রতিরোধ আইনের আওতায় আসবে বলে বুধবার জানিয়ে দিল অর্থমন্ত্রক।

একটি বিজ্ঞপ্তিতে কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, ভার্চুয়াল ডিজিটাল সম্পদের (virtual digital asset) সঙ্গে জড়িত লেনদেনের মামলা ‘প্রিভেনশন অব মানি লন্ডারিং অ্যাক্ট’ (PMLA) বা টাকা পাচার প্রতিরোধ আইনের ধারায় পরিচালিত হবে। এই পদক্ষেপটি ডিজিটাল সম্পদের তদারকি কঠোর করার জন্য সরকারের নেওয়া সর্বশেষ যুগান্তকারী পদক্ষেপ।

গেজেটে বিনিয়োগকারীদের “একটি ইস্যুকারীর অফার এবং ভার্চুয়াল ডিজিটাল সম্পদের (VDA) বিক্রয় সম্পর্কিত আর্থিক পরিষেবাগুলিতে অংশগ্রহণ এবং শর্তগুলির বিরুদ্ধে” সতর্ক করেছে মন্ত্রক। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভার্চুয়াল ডিজিটাল সম্পদের বিনিময় এবং স্থানান্তরও পিএমএলএ আইনের আওতায় পড়বে।

আয়কর আইন অনুসারে, ক্রিপ্টোগ্রাফিক উপায়ে বা অন্যথায় তৈরি যে কোনো তথ্য, কোড, নম্বর বা টোকেন (ভারতীয় মুদ্রা বা বৈদেশিক মুদ্রা নয়)-কে ‘ভার্চুয়াল ডিজিটাল সম্পদ’ হিসেবে অভিহিত করা হয়। তা সে যে নামেই ডাকা হোক না কেন। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে যে ভার্চুয়াল ডিজিটাল সম্পদ-এর একই অর্থ থাকবে যা ১৯৬১ সালের আয়কর আইনের অনুচ্ছেদ ২-এর ধারা (৪৭এ)-তে দেওয়া হয়েছে।

বলে রাখা ভালো, পিএমএলএ এবং বিদেশি মুদ্রা লেনদেনে অনিয়ম নিয়ে তদন্তের দায়িত্বে রয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)। ইতিমধ্যেই কয়েনসুইচ কুবের (CoinSwitch Kuber) এবং ওয়াজিরএক্স (WazirX)-সহ ক্রিপ্টো কোম্পানিগুলিকে তদন্ত করছে তারা।

প্রসঙ্গত, ইতিমধ্যেই ক্রিপ্টো থেকে আয়ের উপর কর ধার্য করা হয়েছে। ২০২২-২৩ আর্থিক বছরের বাজেটে ঘোষণা করা হয়, ক্রিপ্টো থেকে আয়ের উপর ৩০ শতাংশ হারে কর দিতে হবে। এ ছাড়াও, ভার্চুয়াল ডিজিটাল সম্পদ স্থানান্তরের উপরও আয়কর আইনের ১৯৪এস ধারার অধীনে উৎসে ১ শতাংশ টিডিএস (TDS) চালু করা হয়েছে।

সাম্প্রতিকতম

চাঁদিফাটা রোদে ত্বকের জেল্লা গায়েব, নিমেষে ফিরবে জেল্লা যদি করেন এই ৪ কাজ

এই দাবদহে বাড়ি থেকে বেরোতে হচ্ছে অনেককেই। আর তাতেই চেহারার হাল হচ্ছে যাতা। ঝলসে যাচ্ছে ত্বক।

সি বিচে প্লাষ্টিক কুড়াচ্ছেন মিমি চক্রবর্তী, দেখে হতবাক নেটবাসি, হঠাৎ কী হল অভিনেত্রীর?

এভাবেই একের পর এক আবর্জনা তুলে যাচ্ছেন সমুদ্রতট থেকে। এরপর জমা করছেন একটি বাস্কেটে। কিন্তু কেন এমন হাল অভিনেত্রীর? হঠাৎ আবর্জনা তুলছেন কেন?

হাইকোর্টে নিয়োগ দুর্নীতি মামলার রায়, কে কী বললেন?

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় রায় প্রকাশের পর মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি চাকরিহারাদের পাশে আছেন। আদালের এই রায়ের নেপথ্যে তিনি বিজেপির হাত দেখছেন।

২০১৬-র নিয়োগ প্রক্রিয়া বাতিল, হাইকোর্টের নির্দেশে চাকরি গেল প্রায় ২৬ হাজারের

কলকাতা: রাজ্য সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত স্কুলগুলিতে ২০১৬ সালে রাজ্যস্তরের পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা...

আরও পড়ুন

টাকা নিয়ে যোগশিক্ষা, দেননি পরিষেবা কর, অবিলম্বে মিটিয়ে দিতে রামদেবের সংস্থাকে নির্দেশ সুপ্রিম কোর্টের

সময়টা ভাল যাচ্ছে না যোগগুরুর। আগে বিভ্রান্তি কর বিজ্ঞাপন দেওয়া জন্য সুপ্রিম কোর্টের রোষে...

দূরদর্শনের লোগো হল গেরুয়া, প্রতিবাদ মমতার, ভোটের সময় কেন? কমিশনের হস্তক্ষেপ দাবি

শনিবার সমাজ মাধ্যমে মমতা লিখেছেন, 'নির্বাচনের সময় হঠাৎ লোগোর গেরুয়াকরণে আমি স্তম্ভিত।

জার্মানি, সুইৎজারল্যান্ডে নেই, ভারতের সেরেল্যাকে অত্যধিক চিনি, তদন্তের নির্দেশ

এ নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট সামনে আসার সঙ্গে  তৎপর হল কেন্দ্র। ইতিমধ্যে নেসলে কোম্পানির শিশুখাদ্য নিয়ে তদন্ত শুরু করছে  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীন খাদ্য সুরক্ষা নিয়ন্ত্রক (এফএসএসএআই)।