জুলাইয়ের মাঝামাঝি রোজ ১ কোটি টিকা পাওয়া যাবে, বললেন আইসিএমআর প্রধান

0
আইসিএমআর প্রধান।

খবরঅনলাইন ডেস্ক: জুলাইয়ের মাঝামাঝি নাগাদ, বা খুব দেরি হলে আগস্টের গোড়াতেই রোজ ১ কোটি করে টিকা (Covid vaccine) পাওয়া যাবে। মঙ্গলবার এ কথা জানালেন আইসিএমআর (ICMR) প্রধান ডা. বলরাম ভার্গব (Dr. Balram Bhargava)। কেন্দ্রীয় সরকারও দেশের ১০৮ কোটি মানুষের টিকাকরণ এ বছর শেষ হওয়ার আগেই সম্পন্ন করতে চায়।

দেশের বিপুল জনসংখ্যার কথা উল্লেখ করে ডা. ভার্গব টিকার ব্যাপারে ধৈর্য ধরতে বলেন। তিনি বলেন, টিকার চলতি উৎপাদকরা তাদের উৎপাদন ক্ষমতা যেমন বাড়াচ্ছে, তেমনই নতুন উৎপাদকও আসছে। তাই ডা. ভার্গব মনে করেন, ভবিষ্যতে আর টিকার ঘাটতি হবে না।

Loading videos...

তিনি বলেন, নমুনা পরীক্ষা বেড়েছে আর কনটেনমেন্টের ব্যাপারটাও খুব কড়াকড়ি ভাবে প্রয়োগ করা হয়েছে। ফলে দ্বিতীয় ঢেউকে নিয়ন্ত্রণ করা অনেকটাই সম্ভব হয়েছে। তবে তাঁর মতে, এটা কোনো স্থায়ী সমাধান নয়। তাই এই ব্যবস্থার উপর পুরোপুরি নির্ভর করে থাকাটা বুদ্ধিমানের কাজ হবে না।

ডা. ভার্গব বলেন, “টিকার কোনো ঘাটতি নেই। এই ঘাটতির ব্যাপারটা একটা অনুভূতি। আপনি যদি এক মাসের মধ্যে টিকা নিতে চান তা হলে আপনার মনে হবে ঘাটতি আছে। কিন্তু আমাদের জনসংখ্যা মার্কিন যুক্তরাষ্ট্রের চার গুণ। কিছুটা ধৈর্য ধরা দরকার। জুলাইয়ের মাঝামাঝি বা আগস্টের গোড়ায় আমরা রোজ ১ কোটি করে ডোজ পাব।”

সোমবার সুপ্রিম কোর্টে কেন্দ্র যা বলেছে এবং দু’ জন কেন্দ্রীয় মন্ত্রী যা বলেছেন, তারই প্রতিধ্বনি করে ডা. ভার্গবও বলেন, “আশা করি ডিসেম্বরের মধ্যে গোটা দেশের টিকাকরণ হয়ে যাবে।”

আরও পড়ুন: ৪২ দিন পর পশ্চিমবঙ্গে দৈনিক সংক্রমণ নামল ১০ হাজারের নীচে, লাফিয়ে কমল সংক্রমণের হারও

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন