সেকেন্দরাবাদ: সেনাবাহিনীতে নিয়োগের নতুন কেন্দ্রীয় প্রকল্প ‘অগ্নিপথ’ নিয়ে উত্তাল গোটা দেশ। অগ্নিপথের বিরুদ্ধে প্রতিবাদে নেমে তেলঙ্গনার সেকেন্দরাবাদে মৃত্যু হল এক জনে, আহত অন্তত ১৫ জন।

প্রতিবাদ, বিক্ষোভ, কোথাও কোথাও হিংসা। বিহার, উত্তরপ্রদেশ এবং হরিয়ানার পরে যা ছড়িয়েছে অন্য রাজ্যগুলিতেও। তেলঙ্গনা, মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ ও মধ্যপ্রদেশ থেকেও বিক্ষোভের খবর পাওয়া গিয়েছে।

শুক্রবার দুপুরে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, বিক্ষোভ বড়ো আকারের হিংসাত্মক রূপ নেয় তেলঙ্গনায়। বিক্ষোভকারীরা সেকেন্দরাবাদ রেল স্টেশনে তিনটি ট্রেনে আগুন ধরিয়ে দেয়। বিক্ষুব্ধ জনতাকে ছত্রভঙ্গ করতে শূন্যে গুলি চালায় পুলিশ।

ঘটনায় প্রকাশ, ভোরসকাল থেকেই রেললাইনে বিক্ষোভ চলছিল এ দিন। তিন ঘণ্টা ধরে বন্ধ হয়ে যায় ট্রেন চলাচল। বিক্ষুব্ধ যুবকদের সেখান থেকে হঠিয়ে দেওয়ার জন্য বিশাল আকারের নিরাপত্তা বাহিনী নামানো হয়। কিন্তু এরই মধ্যে তিনটি ট্রেনে আগুন ধরিয়ে দেওয়া হয় বলে অভিযোগ।

বিক্ষুব্ধ জনতাকে সরাতে গুলি চালায় পুলিশ। দাবি করা হয়, শূন্যে গুলি চালানো হয়। তবে সূত্রের দাবি, পুলিশের গুলিতেই এক বিক্ষোভকারীর মৃত্য়ু হয়। তাঁর নাম দামোদর রাকেশ। তিনি তেলঙ্গনার ওয়ারেঙ্গলের বাসিন্দা। তিনি ন্যাশনাল স্টুডেন্ট ইউনিয়ন অব ইন্ডিয়ার সঙ্গে যুক্ত ছিলেন বলে দাবি করা হয়েছে। আচমকা গুলিতে আহত হন রাকেশ। তৎক্ষণাৎ তাঁকে হাসপাতালে নিয়ে গেলেও গভীর ক্ষত থেকে রক্তপাতের কারণে মৃত্যু হয় ওই যুবকের।

বিক্ষোভকারীদের অভিযোগ, মোট ১৭ রাউন্ড গুলি চালায় পুলিশ। ইতিমধ্যেই এক জনের মৃত্যু হয়েছে। এক জন ভরতি ক্রিটিকাল কেয়ারে। অন্তত ১৫ জন গুরুতর আহত হয়েছেন।

প্রসঙ্গত, মঙ্গলবার অগ্নিপথ প্রকল্পের ঘোষণা করেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। ওই প্রকল্পে সাড়ে ১৭-২১ বছরের তরুণ-তরুণীরা চার বছরের জন্য মাসিক ৩০-৪৫ হাজার টাকার চুক্তির ভিত্তিতে সশস্ত্র বাহিনীর তিন শাখায় যোগ দিতে পারবেন। তাঁদের বলা হবে ‘অগ্নিবীর’। বিস্তারিত পড়ুন এখানে: ‘অগ্নিপথ’ প্রকল্প কী? দেশ জুড়ে এত বিক্ষোভ কেন

আজকের আরও পড়তে পারেন:

সরকারি কর্মীদের জন্য কঠোর সাইবার নিরাপত্তা নির্দেশ কেন্দ্রের, ব্যবহার করা যাবে না গুগল ড্রাইভ, ক্যামস্ক্যানার

রাজ্য জয়েন্ট এন্ট্রান্সের ফলপ্রকাশ, সেরা ফল উত্তর ২৪ পরগনার

জার্মানি যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, তার আগেই মনোনয়ন জমা করবেন বিজেপির রাষ্ট্রপতি পদপ্রার্থী

পশ্চিমবঙ্গেও অগ্নিপথ বিতর্কের আঁচ, ঠাকুরনগরে দীর্ঘক্ষণ রেল অবরোধ

অগ্নিপথ-উত্তেজনা কমার নাম নেই, বিহারে জম্মু তাওয়াই এক্সপ্রেসে আগুন বিক্ষোভকারীদের

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন