godhra train

অমদাবাদ: গোধরা মামলায় ১১ জন আসামির ফাঁসির সাজা থেকে কমিয়ে যাবজ্জীবন করার নির্দেশ দিল গুজরাত হাইকোর্ট। তবে ফাঁসির আসামি বাকি কুড়ি জনের সাজা বহাল রেখেছে আদালত।

গোধরা মামলার পরিপ্রেক্ষিতে বিশেষ আদালতের রায়ে ৩১ জনকে ফাঁসির সাজা শোনানো হয়েছিল। যদিও অভিযুক্ত আরও ৬৩ জনকে বেকসুর খালাস করে দিয়েছিল আদালত। বেকসুর খালাস পাওয়া অভিযুক্তদের মধ্যে ছিলেন তৎকালীন গোধরা পুরসভার প্রেসিডেন্ট মৌলনা উমরজি। এই রায়কে চ্যালেঞ্জ করে গুজরাত হাইকোর্টের দ্বারস্থ হন ওই ফাঁসির সাজাপ্রাপ্ত আসামীরা।

আরও পড়ুন: গুজরাত দাঙ্গা : নরেন্দ্র মোদীর বিরুদ্ধে জাকিয়া জাফরির আর্জি খারিজ হাইকোর্টে

এর পাশাপাশি আইনশৃঙ্খলা পরিস্থিতি উন্নতি করার জন্য রাজ্যকে নির্দেশ দিয়েছে আদালত। সেই সঙ্গে গোধরায় ট্রেনে আগুন দেওয়ার ঘটনায় নিহত ৫৯ জনের পরিবারকে ১০ লক্ষ টাকার ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত।

উল্লেখ্য, গত সপ্তাহেই গুজরাত দাঙ্গায় তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে পুনরায় তদন্তের আবেদন খারিজ করে দেয় হাইকোর্ট। ২০০২ সালের দাঙ্গায় বৃহত্তর ষড়যন্ত্রের অভিযোগ করে নরেন্দ্র মোদী এবং আরও ৫৭ জনের বিরুদ্ধে তদন্ত করানো এবং তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আবেদন জানিয়েছিলেন জাকিয়া জাফরি এবং সমাজকর্মী তিস্তা সেতলবাদের সংগঠন ‘সিটিজেন ফর জাস্টিস অ্যান্ড পিস’।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here