দৈনিক মৃত্যুহার ১ শতাংশের কম, কেরলের বাইরে বাকি দেশে সংক্রমিত মাত্র ১১,৫৩৪

0

খবরঅনলাইন ডেস্ক: টিকাকরণের গতি বাড়ছে দেশ জুড়ে। এর ফলেই দৈনিক মৃত্যুহার কমছে। সোমবারও দেশে দৈনিক মৃত্যুহার ১ শতাংশের নীচে রেকর্ড করা হল। অন্যদিকে, কেরলের বাইরে বাকি দেশে মোট সংক্রমণ ছিল সাড়ে ১১ হাজার।

অর্থাৎ, সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহ শুরু হলেও এখনও পর্যন্ত তৃতীয় ঢেউয়ের কোনো ইঙ্গিত নেই। স্থানীয় ভাবে কোথাও কোথাও সংক্রমণ অল্পস্বল্প ওঠানামা করছে ঠিকই। কিন্তু পরিস্থিতি যথেষ্ট ভালোই রয়েছে।

নতুন সংক্রমণ অনেকটাই কমল কমল

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) তথ্য অনুযায়ী মঙ্গলবার ভারতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩ কোটি ৩০ লক্ষ ৫৮ হাজার ৮৪৩। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩১ হাজার ২২২ জন।

এর মধ্যে শুধুমাত্র কেরলেই নতুন করে আক্রান্ত হয়েছেন ১৯ হাজার ৬৮৮ জন। অর্থাৎ বাকি ভারতে এ দিন আক্রান্ত হয়েছেন ১১ হাজার ৫৩৪ জন। রবিবার কেরলের বাইরে বাকি দেশে আক্রান্ত হয়েছিলেন ১৩ হাজার ৭৮ জন।

গত ২৪ ঘণ্টায় ভারতে ১৫ লক্ষ ২৬ হাজার ৫৬টি নমুনা পরীক্ষা হয়েছে। এ দিন সংক্রমণের হার ছিল ২.০৪ শতাংশ। এর মধ্যে শুধুমাত্র কেরলেই সংক্রমণের হার ছিল ১৬.৭১ শতাংশ। বর্তমানে ভারতে সক্রিয় রোগীর সংখ্যা ৩ লক্ষ ৯২ হাজার ৮৬৪। গত ২৪ ঘণ্টায় সক্রিয় রোগী কমেছে ১২ হাজার ১০ জন।

সংক্রমণ কোথায় কেমন

গত ২৪ ঘণ্টায় মাত্র ৩টি রাজ্যে সংক্রমণ ছিল এক হাজারের ওপরে। এর মধ্যে কেরলে যথারীতি সব থেকে বেশি। যদিও কেরলেও সংক্রমণে লাগাম পড়ার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। দেখে নিন গত ২৪ ঘণ্টার পরিসংখ্যানটি।

১) কেরল – ১৯,৬৮৮

২) মহারাষ্ট্র – ৩,৬২৬

৩) তামিলনাড়ু – ১,৫৫৬

গত ২৪ ঘণ্টায় পঞ্জাব (৩৬), হরিয়ানা (১৬), গুজরাত (১৯), রাজস্থান (৮), দিল্লি (৩২), উত্তরপ্রদেশ (১২), বিহার (৬), ঝাড়খণ্ড (১৮), মধ্যপ্রদেশ (১১), উত্তরাখণ্ড (২৫) মিলিয়ে মোট আক্রান্ত হয়েছেন মাত্র ১৮৩ জন।

সংক্রমণকে ব্যাপক ভাবে ছাপাল সুস্থতা

পর পর দু’দিন কেরলে দৈনিক সংক্রমণকে ছাপিয়ে গিয়েছে সুস্থতা। সেটাই প্রতিফলিত হয়েছে ভারতের গ্রাফেও। এখানেই সুস্থতার ছাপিয়ে গিয়েছে সংক্রমণকে। এর ফলে সক্রিয় রোগীর সংখ্যা ফের ৪ লক্ষের নীচে এসে গিয়েছে।

গত ২৪ ঘণ্টায় দেশে সুস্থ হয়েছেন ৪২ হাজার ৯৪২ জন। এর ফলে দেশে এখনও পর্যন্ত মোট সুস্থ হলেন ৩ কোটি ২২ লক্ষ ২৪ হাজার ৯৩৭ জন। ভারতে সুস্থতার হার বর্তমানে ৯৭.৪৪ শতাংশ রয়েছে।

দৈনিক মৃত্যুর হার ০.৯২ শতাংশ

দেশে এখন দৈনিক মৃত্যুহার হুহু করে কমে যাচ্ছে। গত ২৪ ঘণ্টায় মারা গিয়েছেন ২৯০ জন, যা সংক্রমণের নিরিখে ০.৯২ শতাংশ। টিকাকরণে ফলেই মৃত্যুহার ক্রমশ কমছে বলে মনে করা হচ্ছে, যদিও এই বিষয়ে এখনও কোনো মন্তব্য করেননি বিশেষজ্ঞরা।

দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৪ লক্ষ ৪১ হাজার ৪২ জন। দেশে সামগ্রিক মৃত্যুহার বর্তমানে রয়েছে ১.৩৩ শতাংশ।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

প্রচারে নামছেন মমতা বন্দ্যোপাধ্যায়, বুধবার কর্মীসভা করবেন তৃণমূল প্রার্থী

হিমাচলে জাতীয় সড়কে ফের বড়োসড়ো ধস, অপরিকল্পিত উন্নয়নই কি ডাকছে বিপদ?

হিন্দু-মুসলমানদের পূর্বপুরুষ এক, দাবি করলেন আরএসএস প্রধান মোহন ভগবত

ব্যাপক পতন পশ্চিমবঙ্গের দৈনিক সংক্রমণে, তবে সোমবারের রীতি মেনেই বাড়ল সংক্রমণের হার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন