রাষ্ট্রপতির বক্তৃতায় সিএএ-এনআরসি-এনপিআর, ১৪ টি বিরোধী দলের বিশেষ পদক্ষেপ

0

নয়াদিল্লি: সংসদের বাজেট অধিবেশনে রাষ্ট্রপতির বক্তব্যের বিরোধিতা করে বিশেষ পদক্ষেপ নিল ১৪টি বিরোধী দল। সংসদের সেন্ট্রাল হলে এ দিন নিজের বক্তৃতায় রাষ্ট্রপতি সিএএ, এনআরসি এবং এনপিআর-প্রতি সমর্থন সূচক মন্তব্য করেন।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বলেন, “আমি খুশি যে সংসদের উভয় কক্ষ নাগরিকত্ব সংশোধনী আইন পাস করিয়ে মহাত্মা গান্ধীর ইচ্ছা পূরণ করেছে। দেশভাগের সময় গান্ধীজি বলেছিলেন, পাকিস্তান থেকে সংখ্যালঘুদের ফেরত নিয়ে আসার। আমার সরকার সেই ব্যবস্থায় করেছে”।

রাষ্ট্রপতির বক্তব্যে এহেন মন্তব্য চলাকালীনই বিরোধী সাংসদদের কেউ কেউ ‘শেম, শেম’ ধ্বনি তুলতে শুরু করেন। একই সঙ্গে তাঁদের জন্য নির্ধারিত জায়গা বয়কট করে একটি নির্দিষ্ট স্থানে প্রত্যেকে সমবেত হন।

রাষ্ট্রপতির বক্তৃতা চলাকালীন বিরোধী সাংসদরা ওই ব্লক থেকেই প্রতিবাদ জানাতে থাকেন। তাঁদের কারও কারও হাতে ধরা ছিল সিএএ, এনপিআর এবং এনআরসি-বিরোধী পোস্টারও।

বিরোধী দলগুলি দাবি করে, সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ভারতীয় সংবিধানকে আক্রমণ করেছে। তারই প্রতিবাদে তাঁরা হাতে কালো ফিতে বেঁধে প্রতিবাদে শামিল হয়েছে।

আরও পড়ুন: সংসদের যৌথ অধিবেশনে সিএএর প্রশংসায় রাষ্ট্রপতি, প্রতিবাদ বিরোধীদের

এ দিন কংগ্রেস-সহ এনসিপি, এসপি, ডিএমকে, আরজেডি, সিপিএম, সিপিআই, শিবসেনা, জেএমএম, ডেজিএস, আরএসপি, কেরল কংগ্রেস (এম), আইইউএমএল এবং ন্যাশনাল কনফারেন্সের সাংসদরা হাতে কালো ফিতে বেঁধে প্রতিবাদ জানান।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন