আরও একটি গুরুদায়িত্ব চাপল অধীররঞ্জন চৌধুরীর কাঁধে, নতুন চ্যালেঞ্জও

0
Adhir-Ranjan-Chowdhury 2

নয়াদিল্লি: লোকসভায় কংগ্রেসের দলনেতা নির্বাচিত হয়েছেন আগেই। এ বার আরও একটি গুরুত্বপূর্ণ এবং সম্মানজনক পদে অভিষেক ঘটল বহরমপুরের কংগ্রেস সাংসদ অধীররঞ্জন চৌধুরীর।

কেন্দ্রের পাবলিক অ্যাকাউন্টস কমিটি বা পিএসি-র চেয়ারম্যান পদে বসানো হল অধীরবাবুকে। সরকার এবং অধ্যক্ষের কাছে কংগ্রেসের তরফে ওই প্রস্তাব পাঠানোর পর পিএসি চেয়ারম্যান করা হয় তাঁকে। এই পদটি বিরোধী দলের জন্যই বরাদ্দ করার ঐতিহ্য রয়েছে। গত লোকসভায় এই পদে ছিলেন কংগ্রেসের দলনেতা মল্লিকার্জুন খাড়গে। স্বাভাবিক কারণেই এ বার ওই পদে অধীরবাবুর নাম প্রায় নিশ্চিত ছিল।

ওয়াকিবহাল মহলের মতে, পিএসি-র চেয়ারম্যান পদটি ভীষণ ভাবে গুরুত্বপূর্ণ একটি পদ। ক্যাগের রিপোর্ট খতিয়ে দেখা-সহ একাধিক গুরুত্বপূর্ণ বিষয়ে হস্তক্ষেপের এক্তিয়ার রয়েছে এই কমিটির। তবে পিএসি-র চেয়ারম্যানে পদে যোগ্য দাবিদারের নাম ঘোষণা করে থাকেন অধ্যক্ষ। সরকারের সঙ্গে সহমতের ভিত্তিতেই ঐতিহ্যগত ভাবে লোকসভার প্রধান বিরোধী দলের নেতাকে ওই পদে মনোনীত করা হয়। স্বাভাবিক ভাবেই লোকসভায় দলকে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি আরও একটি গুরুদায়িত্ব চাপল অধীরবাবুর কাঁধে।

জানা গিয়েছে, এ বারের পিএসি-তে ২২ জন সদস্য রয়েছেন। এঁদের মধ্যে ১৫ জন সদস্য লোকসভার এবং বাকি সাত জন রাজ্যসভার। ১৫ জনের মধ্যে ন’জনই আবার বিজেপি সাংসদ। বাকি ছ’জনের মধ্যে বিজেপির দুই শরিক শিবসেনা এবং জেডিইউ-র এক জন করে সাংসদ। ওয়াকিবহাল মহলের মতে, সব মিলিয়ে কমিটির কর্তৃত্ব নিজের হাতে রাখা বেশ কঠিনই হতে পারে অধীরবাবুর কাছে।

Shyamsundar

প্রসঙ্গত, লোকসভায় কংগ্রেসের দলনেতা হিসাবে সংসদে চোখা চোখা বাক্যবাণে সরকারকে বিদ্ধ করছেন অধীরবাবু

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন