নয়াদিল্লি: ২০১৫-১৬ সালে ১৬ জন মহিলা ছত্তিশগড় পুলিশের হাতে ধর্ষণ, যৌন নিগ্রহ ও শারীরিক অত্যাচারের শিকার হয়েছেন বলে জানাল জাতীয় মানবাধিকার কমিশন। এ ব্যাপারে ছত্তিশগড় সরকারকে ‘দায়ী’ ঘোষণা করে নোটিশও পাঠিয়েছে কমিশন। এখনও ২০ জন নির্যাতিতার রেকর্ড করা বয়ান তাদের কাছে আসেনি বলে জানানো হয়েছে কমিশনের পক্ষ থেকে। যে সব মহিলারা পুলিশি নিগ্রহের শিকার বলে অভিযোগ উঠেছে, অথচ কমিশন বা ম্যাজিস্ট্রেট কোনো পক্ষ থেকেই তাদের বয়ান রেকর্ড করা হয়নি- সেই সব মহিলাদের বয়ান রেকর্ড করার জন্য নিজেদের প্রতিনিধিদের নির্দেশ দিয়েছে কমিশন।

আট জন ধর্ষিতাকে ৩ লক্ষ টাকা করে, যৌন নিগ্রহের শিকার ৬ জনকে ২ লক্ষ টাকা করে এবং শারীরিক অত্যাচারের শিকার ২ জনকে ৫০,০০০টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার জন্য ছত্তিশগড়ের বিজেপি সরকারকে নির্দেশ দিয়েছে মানবাধিকার কমিশন।

২০১৫ সালের নভেম্বরে ইন্ডিয়ান এক্সপ্রেস পত্রিকায় একটি প্রতিবেদন প্রকাশিত হয়। তাতে বলা হয়, ছত্তিশগড়ের বিজাপুর জেলায় রাজ্য পুলিশ ৪০ জন মহিলাকে যৌন নিগ্রহ করেছে, তার মধ্যে অন্তত ২ জন মহিলাকে গণধর্ষণ করা হয়েছে। সেই প্রতিবেদনের ভিত্তিতেই তদন্ত শুরু করে কমিশন।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছিল, বহু গ্রামবাসীর জিনিসপত্র ভেঙেচুরে তছনছ করে দিয়েছে পুলিশ। বহু জিনিস চুরিও করা হয়েছে।

তদন্ত শুরু করার পর, ২০১৬ সালের ১১ ও ১৬ জানুয়ারি বিজাপুরের অন্য দুটি গ্রাম থেকেও পুলিশের হাতে মহিলাদের যৌন নিগ্রহের অভিযোগ পায় কমিশন। 

 

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here