indian Currency

মুম্বই: সপ্তম বেতন কমিশনের সুপারিশ মেনে বেতন বৃদ্ধি-সহ একাধিক দাবিকে সামনে রেখে টানা তিন দিনের ধর্মঘটে যেতে চলেছে মহারাষ্ট্রের রাজ্য সরকারি কর্মচারীরা। মূলত তিনটি বৃহৎ সরকারি কর্মচারী সংগঠনের ডাকা ওই ধর্মঘটে অংশ নিতে পারেন প্রায় ১৭ লক্ষের উপর সরকারি কর্মী।

জানা গিয়েছে, আগামী ৭ আগস্ট, মঙ্গলবার থেকে তিন দিনের ধর্মঘট পালিত হতে পারে, যদি না তার আগে রাজ্য সরকারের পক্ষ থেকে কোনো ইতিবাচক পদক্ষেপ না নেওয়া হয়। মহারাষ্ট্র রাজ্য গেজেটেড অফিসার্স ফেডারেশন, মহারাষ্ট্র রাজ্য এমপ্লয়িজ ফেডারেশন এবং মহারাষ্ট্র রাজ্য ক্লাস ফোর এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের তরফে ওই ধর্মঘটের আহ্বান করা হয়েছে।

দাবিপত্রে বলা হয়েছে, সপ্তম বেতন কমিশনের সুপাররিশ কার্যকর করতে হবে। পাশাপাশি রাজ্য সরকারের কর্মচারীদের অবসরের বয়স ৫৮ থেকে বাড়িয়ে ৬০ বছর করতে হবে। সপ্তাহের কাজের দিনের সংখ্যা ছয় থেকে নামিয়ে পাঁচে নিয়ে আসতে হবে, ইত্যাদি।

কর্মী সংগঠনগুলির তরফে বলা হয়েছে, সপ্তম বেতন কমিশনের সুপারিশ কার্যকর করতে রাজ্য বিলম্ব করছে। এ বিষয়ে গঠিত এ কে বক্সির নেতৃত্বে গঠিত এক সদস্যের কমিটির রিপোর্ট এখনও পর্যন্ত জমা পড়েনি। অথচ প্রাথমিক পর্যবেক্ষণে দেখা গিয়েছে, সপ্তম বেতন কমিশনের সুপারিশ মেনে বেতন-সহ অন্যান্য আনুষঙ্গিক ভাতা বৃদ্ধির জন্য রাজ্য সরকারের অতিরিক্ত ব্যয়ের পরিমাণ দাঁড়াবে ২১,০০০ কোটি টাকা।

আরও পড়ুন: কোন ব্যাঙ্কের এটিএমে কতগুলি ফ্রি ট্রানজাকশন পাওয়া যায়? অতিক্রম করলে দিতে হয় কত টাকা?

মহারাষ্ট্র গেজেটেড অফিসার্স ফেডারেশনের প্রতিষ্ঠাতা ও প্রধান উপদেষ্টা জি ডি কুলথে জানিয়েছেন, “গত ১৬ জুলাই তিনটি কর্মী সংগঠনের তরফে রাজ্য প্রশাসনকে তিন দিনের ধর্মঘটের জন্য নোটিস পাঠানো হয়েছে।” তাঁর দাবি, “তবে, সরকারের কাছ থেকে কোনো প্রতিক্রিয়া আমরা এখনও পর্যন্ত পাইনি। সেই জন্য তিনটি ইউনিয়ন ধর্মঘটের পথে এগিয়ে যাওয়ার দৃঢ় সিদ্ধান্ত নিয়েছে। আমরা শুধু আশ্বস্ত হতে চাই না, আমরা সরকারের পক্ষ থেকে পদক্ষেপ চাই”।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন