ভারতে দু’জনের শরীরে ‘ওমিক্রন,’ তবে উপসর্গ মৃদু

0

নয়াদিল্লি: ভারতে দু’জনের শরীরে করোনাভাইরাসের ‘ওমিক্রন’ প্রজাতির হদিশ মিলেছে। বৃহস্পতিবার এমনই জানাল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। আক্রান্তদের মধ্যে এক জন পুরুষ এবং এক জন মহিলা। তাঁদের বয়স যথাক্রমে ৬৬ এবং ৪৬ বলে জানিয়েছে মন্ত্রক।

তবে ‘ওমিক্রন’ নিয়ে আতংকের কোনো কারণ নেই। স্বাস্থ্য মন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল টুইট করে জানিয়েছেন, “এখনও পর্যন্ত ওমিক্রনের যে সব রোগীর হদিশ মিলেছে সকলেরই মৃদু উপসর্গ ধরা পড়েছে। এর সংক্রমণে মারাত্মক কোনও উপসর্গের কথা এখনও পর্যন্ত শোনা যায়নি।” কর্নাটকের যে দু’জনের শরীরে এই প্রজাতি পাওয়া গিয়েছে, তাঁদেরও মৃদু উপসর্গই রয়েছে।

কোভিড-এর এই নতুন রূপকে নিয়ে ইতিমধ্যেই বিশ্ব জুড়েই উদ্বেগ তৈরি হয়েছে। তবে এই উদ্বেগ তৈরি করে দেওয়ার পেছনে সংবাদমাধ্যম এবং বিশেষজ্ঞদের একাংশ দায়ী। কারণ এখনও এই প্রজাতিটি নিয়ে গবেষণা শেষ হয়নি। তার সংক্রামক ক্ষমতা কতটা, সেই নিয়েও কোনো তথ্য পাওয়া যায়নি। তার আগেই ভয়ের পরিবেশ তৈরি করে দেওয়া হচ্ছে।

কেন্দ্রের তরফেও এ দিন জানিয়ে দেওয়া হয়েছে যে এই নতুন প্রজাতি নিয়ে আতংকের কোনো প্রয়োজন নেই, তবে সচেতনতা প্রয়োজন। উল্লেখ্য যে রাজ্যে এই দু’জন ‘ওমিক্রন’ সংক্রমিতের হদিশ মিলেছে, সেই কর্নাটকে এই মুহূর্তে দৈনিক করোনা সংক্রমণের হার রয়েছে মাত্র ০.৩০ শতাংশে।

আরও পড়তে পারেন

গ্রুপ সি-তেও নিয়োগ-দুর্নীতি, এসএসসিকে বেতন বন্ধ করতে বলল কলকাতা হাইকোর্ট

‘গণতান্ত্রিক পদ্ধতিতে বিরোধী পক্ষের নেতৃত্ব ঠিক হোক’, টুইট করে কংগ্রেসকে দুষলেন পিকে

জাতীয় সংগীত ‘অবমাননার’ অভিযোগে মমতার বিরুদ্ধে পুলিশে নালিশ মুম্বইয়ের বিজেপি নেতার

কেরলের কারণে দেশে বাড়ল সংক্রমণ-মৃত্যু

পুরভোট করাতে পারবে তারাই, রাজ্য নির্বাচন কমিশনকে বার্তা দিল পুলিশ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন